মে দিবসের সকালে চলল ট্রেন, বাড়ি ফিরলেন অন্য রাজ্যে আটকে থাকা ১৩০০ শ্রমিক

রেলের তরফে ভিন রাজ্যে আটকে থাকা মজদুরদের বাড়ি ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। 

Updated By: May 1, 2020, 06:07 PM IST
মে দিবসের সকালে চলল ট্রেন, বাড়ি ফিরলেন অন্য রাজ্যে আটকে থাকা ১৩০০ শ্রমিক

নিজস্ব প্রতিবেদন— দেশজুড়ে লকডাউনের মাঝেই মে দিবসের সকালে চলল ট্রেন। সারা দেশের বহু জায়গায় আটকে রয়েছেন কয়েক লাখ শ্রমিক। ট্রেন ও বাসে করে তাঁদের এবার ঘরে ফেরানোর উদ্যোগ নিয়েছে সরকার। ঝাড়খণ্ডের ১৩০০ শ্রমিককে নিয়ে মে দিবসের সকালে হায়দরাবাদ থেকে রওনা দিল একটি ট্রেন। হায়দরাবাদ থেকে হাতিয়া পর্যন্ত যাবে সেই ট্রেন। সকালে মহারাষ্ট্রের বলহারশাহ স্টেশনে কিছুক্ষণ দাঁড়ায় সেই ট্রেন। সেই সময় ১৩০০ শ্রমিককে খাবারের প্যাকেট ও জল দেওয়া হয়।

রেলের তরফে ভিন রাজ্যে আটকে থাকা মজদুরদের বাড়ি ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। হায়দরাবাদে বিভিন্ন ক্ষেত্রে কাজ করতে ঝাড়খণ্ডের ওই ১৩০০ শ্রমিক। লকডাউনের পর তাঁরা আটকে ছিলেন হায়দরাবাদে। শেষমেশ বাড়ির উদ্দেশ্যে রওনা পেরে ভীষণ খুশি শ্রমিকরা। লকডাউনের চলাকালীন অন্য রাজ্যে আটকে থাকা শ্রমিক, ছাত্র—ছাত্রী, পর্যটক, তীর্থযাত্রীদের নিজ রাজ্যে ফেরানোর জন্য উদ্যোগ নিয়েছে সরকার। তবে সেক্ষেত্রে বেশ কিছু সাবধানতা অবলম্বন করতে হবে বলে জানিয়ে দিয়েছে গৃহমন্ত্রক। যেমন— সংশ্লিষ্ট রাজ্যগুলিকে একজন করে নোডাল অফিসার নিয়োগ করতে হবে। এছাড়া একটি নির্দিষ্ট প্রটোকল মেনে চলতে হবে রাজ্যগুলিকে।

আরও পড়ুন— মদের দোকান খুলতে পারে এই রাজ্যে, ভাবনা—চিন্তা শুরু করেছে সরকার

ভিন রাজ্য থেকে ঘরে ফেরার পর প্রত্যেকের স্ক্রিনিং করানো বাধ্যতামূলক। সড়কপথে বাসে করে ভিন রাজ্য থেকে ঘরে ফেরানো হচ্ছে শ্রমিক, ছাত্রী—ছাত্রী, পর্যটকদের। এর মধ্যে শ্রমিকদের ঘরে ফেরাতে কয়েকটি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। মে দিবসে প্রথম ট্রেন চলল শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য। 

.