ভগবদগীতা প্রতিযোগিতা জিতলেন ১২ বছরের মুসলিম কিশোরী

সম্প্রতি ধর্মগ্রন্থ ভগবদ্গীতার ব্যাখ্যা নিয়ে মুম্বইয়ে একটি প্রতিযোগিতার আয়োজন করেছিল ইসকন।  প্রতিযোগিতায় ৩০০০ জনের মধ্যে প্রথম হয়েছে ক্লাস সিক্সের  মারিয়াম সিদ্দিকি। গীতার বিশ্লেষণে তার জ্ঞান ও ব্যাখ্যা অবাক করে  দিয়েছে বিশিষ্ট পণ্ডিতদেরও।   

Updated By: Apr 4, 2015, 03:57 PM IST
 ভগবদগীতা প্রতিযোগিতা জিতলেন ১২ বছরের মুসলিম কিশোরী

ওয়েব ডেস্ক: সম্প্রতি ধর্মগ্রন্থ ভগবদ্গীতার ব্যাখ্যা নিয়ে মুম্বইয়ে একটি প্রতিযোগিতার আয়োজন করেছিল ইসকন।  প্রতিযোগিতায় ৩০০০ জনের মধ্যে প্রথম হয়েছে ক্লাস সিক্সের  মারিয়াম সিদ্দিকি। গীতার বিশ্লেষণে তার জ্ঞান ও ব্যাখ্যা অবাক করে  দিয়েছে বিশিষ্ট পণ্ডিতদেরও।   

১২ বছরের মারিয়াম ধর্মগ্রন্থ কোরানের পাঠ নিয়েছে অনেক আগেই। বাইবেল, ত্রিপিটক পড়ার ইচ্ছেও রয়েছে তার। ধর্মগ্রন্থ সম্পর্কে জানার ইচ্ছা এবং  নানান রকম তথ্য জানার আগ্রহই  তাকে টেনে নিয়ে এসছিল গীতা চ্যাম্পিয়ন লিগ প্রতিযোগিতায়। প্রতিযোগিতার বিষয় ছিল, কে কত ভালো ভাবে ধর্মশাস্ত্র গীতার ব্যাখ্যা করতে পারবেন। ৩০০০ প্রতিযোগীকে টেক্কা দিয়ে প্রথম হয়েছেন  মারিয়াম। ইসকনের পক্ষ থেকে আয়োজিত প্রতিযোগিতায় গীতা বিষয়ে ১০০ টি প্রশ্ন পত্রের একটি পরীক্ষাও নেওয়া হয়। সেখানেও সাবলীল ছিল মারিয়ম।  

মুসলিম পরিবারে জন্ম হলেও ধর্মগ্রন্থ পড়ার ক্ষেত্রে কোনরকম  বাছ-বিচার করেন না মারিয়াম।  

মুম্বইয়ে কসমোপলিটান হাই স্কুলের ছাত্রী বিজয়ী  মারিয়ামের বিশেষ আগ্রহের বিষয় ধর্মগ্রন্থ।   বিজয়ী এই প্রতিযোগী জানিয়েছে, " ধর্মের প্রতি কৌতূহল আমার সবসময়ই। যখনই সময় পাই আমি ধর্মগ্রন্থ গুলি পড়ি।" স্কুলের এক শিক্ষিকার কাছে গীতা প্রতিযোগিতার কথা জানতে পেরে তখনই তাতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সে।    " প্রতিযোগিতায় নিজেকে সামিল করতে পারলে গীতা সম্পর্কে অনেক কিছু  জানা যাবে। তাই এই সুযোগ  হাতছাড়া করতে চাইনি ।" মন্তব্য মারিয়ামের।    

.