Himalaya: পড়ে আছে ২০০ মৃতদেহ, দেবতাত্মা হিমালয় যেন আস্ত ভাগাড়!

Mt. Everest: নেপালের হিমালয় সব সময় পর্বত আরোহীদের এক পছন্দের জায়গা। জীবনে একবার হলেও তাঁরা এই বিশাল পর্বত আহরণের চেষ্টা করেন। হিমালয় পর্বতশৃঙ্গ থেকে ৫টি কঙ্কালসহ ১১ টন বর্জ্য অপসারণের কথা জানিয়েছে নেপালের সেনাবাহিনী। এভারেস্ট, নুপুৎসে ও লোৎসে পর্বত থেকে এসব সরাতে সেনাদের সময় লেগেছে ৫৫ দিন। 

Updated By: Jun 7, 2024, 06:37 PM IST
Himalaya: পড়ে আছে ২০০ মৃতদেহ, দেবতাত্মা হিমালয় যেন আস্ত ভাগাড়!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাহাড়ে ঘুরতে যাওয়া বেশ কিছু বছর ধরেই বেশ ট্রেন্ডিং। তবে সাম্প্রতিক বছরে পাহাড়ে ট্রেকিংও বেশ ট্রেন্ডে রয়েছে। নেপালের হিমালয় সব সময় পর্বত আরোহীদের এক পছন্দের জায়গা। জীবনে একবার হলেও তাঁরা এই বিশাল পর্বত আহরণের চেষ্টা করেন। 

আরও পড়ুন: Rajasthan: ৯ তলা থেকে ঝাঁপ! NEET-এর ফল ঘোষণা হতেই বড় পদক্ষেপ তরুণীর...
অনেকে এ অভিযানে সফল হলেও অধিকাংশ ব্যর্থ হন। অনেক তরুণ-তরুনী এই অভিযানে গিয়ে মৃত্যুবরণ করেন। যাঁরা মারা যান তাঁদের লাশ পর্বতের বিভিন্ন স্থানে পড়ে থাকে। আবার অনেকের লাশ খুঁজেও পাওয়া যায় না। বিভিন্ন কারণে দুর্ঘটনার সংখ্যা বেড়ে গেছে। সেই কারণেই নেপাল সরকার পর্বত আরোহীদের সংখ্যা কমিয়ে দিচ্ছে।
জানা যায়, হিমালয় পর্বতশৃঙ্গ থেকে ৫টি কঙ্কালসহ ১১ টন বর্জ্য অপসারণের কথা জানিয়েছে নেপালের সেনাবাহিনী। এভারেস্ট, নুপুৎসে ও লোৎসে পর্বত থেকে এসব সরাতে সেনাদের সময় লেগেছে ৫৫ দিন। 
বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়, শুধু এভারেস্টেই ৫০ টন বর্জ্য এবং দুই শতাধিক লাশ পড়ে আছে বলে ধারণা।
এই পর্বতে ২০১৯ সালে পর্বতারোহীদের উপচে পড়া ভিড়ের মধ্যে বিপজ্জনক পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। এই পরিস্থিতিতে পর্বতটিতে বার্ষিক পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা শুরু করে সেনাবাহিনী। সেনাবাহিনী জানিয়েছে, এখন পর্যন্ত পাঁচটি পরিচ্ছন্নতা অভিযানে ১১৯ টন আবর্জনা, ১৪টি মৃতদেহ এবং কিছু কঙ্কাল সরানো হয়েছে।

আরও পড়ুন: Narendra Modi Oath Taking: টালবাহানা সরিয়ে অবশেষে শপথ প্রধানমন্ত্রীর, এত দেরি কেন করছেন মোদী?
এই বছর সেখানকার কর্তৃপক্ষ বর্জ্য কমানোর লক্ষ্য নিয়েছে। তার অংশ হিসেবে পর্বতারোহীদের মল নিজেদেরই ফিরিয়ে আনতে হবে। আর জরুরি পরিস্থিতিতে সহজেই যাতে পর্বতারোহীদের উদ্ধার করা যায়, সেজন্য পর্বতারোহীদের ট্র্যাকিং ডিভাইস পরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
নেপালের পর্যটন অধিদফতরের পর্বতারোহণ বিভাগের পরিচালক রাকেশ গুরুং বিবিসিকে বলেন, ভবিষ্যতে সরকার বর্জ্য ব্যবস্থাপনায় একটি মাউন্টেইন রেঞ্জার দল গঠন করতে চায় এবং বর্জ্য সংগ্রহের জন্য আরও অর্থ বরাদ্দের ভাবনা আছে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.