ফের চিনা আগ্রাসান? উত্তরাখণ্ডের নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেছে ১০০ সেনা, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

ভারতীয় সেনার সঙ্গে তাদের মুখোমুখি হয়নি বলেই জানা গিয়েছে। 

Updated By: Sep 29, 2021, 08:53 AM IST
ফের চিনা আগ্রাসান? উত্তরাখণ্ডের নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেছে ১০০ সেনা, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: সরকারের তরফে এখনও কিছু না জানান হলেও সূত্রের খবর চিনের পিপলস লিবারেশন আর্মির (PLA) প্রায় ১০০ জন সেনা গত মাসে উত্তরাখণ্ডের বারাহোতি সেক্টরের নিয়ন্ত্রণ রেখা বেআইনিভাবে  (LAC) অতিক্রম করেছে। সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী ৩০ আগস্ট সীমা লঙ্ঘন করে চিনা আর্মি এবং কয়েক ঘণ্টা এলাকা পরিদর্শনের পর ফিরে যায়। প্রসঙ্গত, ওই এলাকায় ইন্দো-তিব্বত বর্ডার পুলিস  (ITBP) মোতায়েন করা রয়েছে। 

জানা গিয়েছে, ভারতীয় সেনার (Indian Army) সঙ্গে তাদের মুখোমুখি সাক্ষাৎ হয়নি। ভারতীয় সেনা ও আইটিবিপি (ITBP) জওয়ানদের সেখানে পৌঁছনোর আগেই গা ঢাকা দেয় চিনা বাহিনী। তবে সরকারের তরফে চিনা সেনা অনুপ্রবেশের তথ্যে কোনও সিলমোহর দেওয়া হয়নি। 

আরও পড়ুন, BJP: বদলে যাচ্ছে রাজ্য কমিটি, দিল্লিতে বঙ্গ বিজেপির সঙ্গে ম্যারাথন বৈঠকে শীর্ষ নেতৃত্ব

পূর্ব লাদাখের প্রায় ১৭ মাস ধরে দুই দেশের সেনাদের মধ্যে উত্তেজনা চলেছে। ডোকালাম সীমান্তে বেশ কয়েকবার পিপলস্ লিবারেশ আর্মির মুখোমুখি হয়েছে ভারতীয় সেনা বাহিনী। তারপরেই লিবারেশন আর্মির ভারত সীমান্তে গোপন অনুপ্রবেশ ইঙ্গিতবহ, এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহলের একাংশ। প্রায় ১০০ জন চিনা সেনার অনুপ্রবেশের ঘটনায়  ভারতীয় কর্মকর্তারা বিস্মিত। 

প্রসঙ্গত, পূর্ব লাদাখ অশান্তির পর ভারত প্রায় ৩৫০০কিলোমিটার LAC বরাবর কঠোর নজরদারি বজায় রেখেছে। গত বছর ৫ মে পূর্ব লাদাখের প্যাংগং লেকের কাছে ভারতীয় ও চিনা সামরিক বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়। উভয় পক্ষরেই বিপুল পরিমাণ অস্ত্রসস্ত্র সহ প্রায় হাজার সেনা সবসময় সজাগ রয়েছে।

এদিকে, উত্তরাখণ্ড - চিন পিপলস লিবারেশন আর্মির অনুপ্রবেশ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বলেন, ''এই ধরনের ঘটনা সম্পর্কে কোন তথ্য নেই। কিন্তু কেন্দ্র সরকার সবসময় সীমান্তের নিরাপত্তার ব্যাপারে সজাগ এবং যদি এই ধরনের কোন ঘটনা সামনে আসে, তাহলে তা জানান হবে।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.