Agniveer Reservation: এবার সংরক্ষণের আওতায় অগ্নিবীররা, ১০ শতাংশ আসন বরাদ্দ BSF-এ

Agniveer Recruitment: অগ্নিবীরের জন্য রয়েছে দারুণ খবর। অগ্নিবীরদের জন্য বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এখন থেকে, অগ্নিবীররা বিএসএফ নিয়োগে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন।

Updated By: Mar 10, 2023, 12:43 PM IST
Agniveer Reservation: এবার সংরক্ষণের আওতায় অগ্নিবীররা, ১০ শতাংশ আসন বরাদ্দ BSF-এ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অগ্নিবীরের জন্য বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। অগ্নিবীররা বিএসএফ নিয়োগে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন। শুধু তাই নয়, বিএসএফে নিয়োগের সময় তাদের বয়সের ছাড়ও দেওয়া হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিএসএফ-এ অগ্নিবীরদের জন্য সংরক্ষণ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তি অনুসারে, প্রথম ব্যাচের প্রাক্তন অগ্নিবীরদের জন্যদ বিএসএফ-এ নিয়োগের সময় বয়সসীমাতে পাঁচ বছর পর্যন্ত ছাড় দেওয়া হবে। এরপর পরবর্তী ব্যাচের প্রাক্তন অগ্নিবীরদের বয়সে তিন বছর পর্যন্ত ছাড় দেওয়া হবে।

আরও পড়ুন: Punjab: গলায় ছুরি! হস্টেলে ঢুকে যৌন নিগ্রহের চেষ্টা পঞ্জাবে

অগ্নিপথ যোজনা কি?

কেন্দ্রীয় সরকার ২০২২ সালের ১৪ জুন অগ্নিপথ প্রকল্প শুরু করেছে। এর আওতায় সশস্ত্র বাহিনীতে তরুণদের নিয়োগের বিধি নির্ধারণ করা হয়েছে। অগ্নিপথ প্রকল্পের অধীনে, সাড়ে সতের থেকে একুশ বছর বয়সী যুবকরা সশস্ত্র বাহিনীতে নিয়োগের জন্য আবেদন করার যোগ্য। তাদেরকে সশস্ত্র বাহিনীতে চার বছরের জন্য নিয়োগ করা হবে। চার বছর পর এর মধ্যে ২৫ শতাংশকে শুধু সশস্ত্র বাহিনীতে চাকরি দেওয়া হবে।

আরও পড়ুন: Aligharh: ষাঁড়ের গুঁতো! আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি ৪ বছরের শিশু

পরিকল্পনা নিয়ে বিক্ষোভ কেন হয়েছিল?

উল্লেখযোগ্যভাবে, অগ্নিপথ প্রকল্পের ঘোষণার পরে, অনেক রাজ্যে বিক্ষোভ হয়েছে। পরে কেন্দ্রীয় সরকার ২০২২ সালের জন্য নিয়োগের জন্য সর্বোচ্চ বয়সসীমা বাড়িয়ে ২৩ বছর করে। আদালতে শুনানির সময়, অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বরিয়া ভাটি এবং কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্বকারী কেন্দ্রীয় সরকারের অ্যাডভোকেট হরিশ বৈদ্যনাথন বলেছেন যে অগ্নিপথ প্রকল্পটি সশস্ত্র বাহিনীর নিয়োগের ক্ষেত্রে সবচেয়ে বড় নীতি পরিবর্তনগুলির মধ্যে একটি।

জাতীয় স্বার্থে পরিকল্পনার কথা জানিয়েছেন আদালত

সম্প্রতি দিল্লি হাইকোর্ট অগ্নিপথ প্রকল্পকে জাতীয় স্বার্থের একটি প্রকল্প হিসাবে ঘোষণা করেছে এবং আদালতে এটিকে চ্যালেঞ্জ করে করা আবেদনগুলি খারিজ করেছে। প্রধান বিচারপতি সতীশ চন্দ্র শর্মা এবং বিচারপতি সুব্রামানিয়াম প্রসাদের বেঞ্চ বলেছিল, এতে হস্তক্ষেপ করার কোনও কারণ নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.