গাড়িতে পেট্রোল/ডিজেল দিনের কোন সময় ভরানো উচিত

গাড়ি বা বাইকের ট্যাঙ্কি খালি হয়ে গেলই পেট্রোল পাম্পে লাইন দিই আমরা। কিন্তু জানেন সারা দিনের কোন সময়টা পেট্রোল/ডিজেল ভরালে আমাদের আখেরে লাভই হয়। বিশেষজ্ঞদের মতে পেট্রোলিয়ামজাত পদার্থ সকালের দিকে কেনাটাই সবচেয়ে লাভের হয়। এর কারণ হল পেট্রোল বা ডিজেলের মত পেট্রোলিয়াম প্রোডাক্ট গরম থাকা অবস্থা বেড়ে যায়।

Updated By: Jun 9, 2016, 04:09 PM IST
গাড়িতে পেট্রোল/ডিজেল দিনের কোন সময় ভরানো উচিত

ওয়েব ডেস্ক: গাড়ি বা বাইকের ট্যাঙ্কি খালি হয়ে গেলেই পেট্রোল পাম্পে লাইন দিই আমরা। কিন্তু জানেন সারা দিনের কোন সময়টা পেট্রোল/ডিজেল ভরালে আমাদের আখেরে লাভই হয়। বিশেষজ্ঞদের মতে, পেট্রোলিয়ামজাত পদার্থ সকালের দিকে কেনাটাই সবচেয়ে লাভের হয়। এর কারণ হল পেট্রোল বা ডিজেলের মত পেট্রোলিয়াম প্রোডাক্ট গরম থাকা অবস্থা বেড়ে (expansion) যায়।

দুপুরের দিকে তাপমাত্রা সাধারণত বেশি থাকে। ফলে টাকা খরচ করে যখন আমরা নির্দিষ্ট পরিমাণ পেট্রোল/ডিজেল কিনি তখন সেটা expansion বা বিস্তৃত বা স্ফিত অবস্থায় থাকে। সকালের দিকে ঠান্ডা তাপমাত্রায় পেট্রোল, গ্যাস বা ওই জাতীয় পদার্থ অপেক্ষাকৃত অনেক ঘন থাকে। ফলে একই পরিমাণ পেট্রোল বা ডিজেল দিনের অন্য সময়ের চেয়ে সকালের দিকে কিনলে খুব সামান্য হলেও বেশি পাওয়া যায়।

তাই দিনের অন্য সময়ের থেকে সকালের দিকে, এমনকী সন্ধ্যার দিকেও পেট্রোল বা ডিজেল ভরানো উচিত। অব‍শ্য একসঙ্গে ৮ থেকে ১০ লিটার পেট্রোল বা ডিজেল না ভরালে লাভের সামান্য ফারাকও চোখে পড়ে না। তবে যেসব পেট্রোল পাম্প পরিমাণ অনেক পেট্রোল বা ডিজেল কেনে বিক্রির জন্য তাদের এতে বড় লাভ হয়। যে কারণে পেট্রোল পাম্পে সাধারণত সকালের দিকেই তেল ভরার কাজ হয়।

তবে এই তত্ত্বকে বিশেষ গুরুত্ব দেন না বিশেষজ্ঞদের একটা অংশ। অনেকের আবার যুক্তি রাতের দিকে পেট্রোল ভরালেও তো তাহলে লাভ হওয়ার কথা। সে কথা বিশেষজ্ঞরা বলেন না কেন। বেশিরভাগ বিশেষজ্ঞই বলছেন, এমন তত্বের কোনও বৈজ্ঞানিক যুক্তি নেই। আসলে সরলীকরণ কিছু কারণকে বিশ্বাসে রূপ দেওয়া।

Tags:
.