একদিনের ছুটিতে কোথাও ঘুরতে যেতে চান? উইকএন্ডে ঘুরে আসুন হেনরি আইল্যান্ড

সমুদ্র, ঝাউ ও ম্যানগ্রোভ অরণ্যের অপরূপ মিশেল দেখতে উইকেন্ডে চলে যান হেনরি আইল্যান্ডে...

Edited By: সুদীপ দে | Updated By: Mar 12, 2020, 06:12 PM IST
একদিনের ছুটিতে কোথাও ঘুরতে যেতে চান? উইকএন্ডে ঘুরে আসুন হেনরি আইল্যান্ড

নিজস্ব প্রতিবেদন: পায়ের তলায় ভেজা বালির ছোঁয়া আর নোনা ঢেউয়ের স্পর্শ পেতে অনেকেই ছুটে যান দীঘা কিংবা মন্দারমণি। তবে এই জায়গাগুলি বড্ড একঘেয়ে হয়ে গিয়েছে। তাই উইকেন্ডে এক বা দেড় দিনের ছুটিতে ঘুরে আসুন সমুদ্র, ঝাউ আর ম্যানগ্রোভ অরণ্যের অপরূপ মিশেল দেখতে হেনরি আইল্যান্ডে।

কলকাতা থেকে বেশি দূরেও নয় হেনরি আইল্যান্ড। নামখানার হাতানিয়া-দোয়ানিয়া নদী পেরিয়েই পৌঁছে যাওয়া যায় এখানে। হেনরি আইল্যান্ডে আপনি পাবেন ঝাউ আর ম্যানগ্রোভ অরণ্যের পাশাপাশি বিশাল সমুদ্র তটের অপরূপ মিশেল। সপ্তাহন্তে ছুটি কাটাতে ঘুরে আসুন কোলাহল মুক্ত, শান্ত, নির্জন পরিবেশে ঘেরা হেনরি আইল্যান্ড থেকে।

Henry Island

এই নির্জন সৈকতভূমিতে রয়েছে 'নজর মিনার'। একটু কষ্ট করে নজর মিনারে উঠলেই আপনার নজরে পরবে প্রকৃতির বিপুল সবুজের সমাহার। এখানে রয়েছে নানা শেডের ম্যানগ্রোভ অরণ্য। যে দিকে চোখ যাবে, সে দিকেই দেখতে পাবেন হেতাল, সুন্দরী, গরান, গেঁওয়া’র অফুরন্ত সম্ভার। এ ছাড়াও রয়েছে বঙ্গোপসাগরের সুবিশাল বিস্তার। ইচ্ছা আর যদি হাতে সময় থাকে, তাহলে নীল-সবুজের রাজত্ব ছাড়িয়ে আপনি চলে যেতেই পারেন বালুকারাশি দিয়ে ঘেরা নির্জন দ্বীপে। এই দ্বীপগুলির বালুকাকণার রং কালচে সাদা,যা দখল করে আছে ছোট-বড়ো রক্তবর্ণ লালকাঁকড়ার দল। ছোট ছুটির জন্য আদর্শ এই হেনরি আইল্যান্ড। প্রকৃতিপ্রেমী ও ভ্রমণ-পিপাসুদের কাছে অত্যন্ত উপভোগ্য স্থান হেনরি আইল্যান্ড।

Henry Island

কী ভাবে যাবেন?

লং ড্রাইভে যেতেই পারেন হেনরি আইল্যান্ড। এ ছাড়া ধর্মতলা থেকে প্রতিদিনই বাস ছাড়ে হাতানিয়া-দোয়ানিয়া নদী যাওয়ার। নদী পেরিয়ে বাসস্ট্যান্ড থেকে কিংবা বকখালি থেকে ট্রেকারে পৌঁছে যাবেন হেনরি আইল্যান্ড।

চাইলে ট্রেনে শিয়ালদহ থেকে পৌঁছাতে পারেন নামখানা। নামখানা থেকেই ট্রেকারে পৌঁছে যেতে পারেন হেনরি আইল্যান্ড। তবে হেনরি আইল্যান্ডে রাত কাটানোর তেমন কোনও ব্যবস্থা নেই আপনি থাকতে চাইলে আপনাকে থাকতে হবে বকখালিতেই। খরচ একেবারে নাগালের মধ্যেই। মাথাপিছু ২,০০০ টাকায় একদিনের ঘুরে আসতে পারেন হেনরি আইল্যান্ড।

.