পার্শ্ব প্রতিক্রিয়াযুক্ত অষুধ নয়, খান এই প্রাকৃতিক গর্ভনিরোধক উপাদানগুলি

যখন তখন গর্ভনিরোধক ওষুধ না খেয়ে একাধিক প্রাকৃতিক গর্ভনিরোধক উপাদান কাজে লাগিয়েও সমস্যার সমাধান করা যেতে পারে।

Updated By: Oct 23, 2018, 08:29 PM IST
পার্শ্ব প্রতিক্রিয়াযুক্ত অষুধ নয়, খান এই প্রাকৃতিক গর্ভনিরোধক উপাদানগুলি

নিজস্ব প্রতিবেদন: অসাবধানে বা অপরিকল্পিত ভাবে যৌন সঙ্গম হয়ে যেতেই পারে। তাই বলে ঘাবড়ে গিয়ে প্রথমেই গর্ভনিরোধক ওষুধ খেয়ে নেবেন না। এর ফলেলেফলে আরও বড় বিপদ হতে পারে। তাই আগে জেনে নিন গর্ভনিরোধক ওষুধ খেলে কী কী পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

• গর্ভনিরোধক ওষুধের ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া:

গর্ভনিরোধক ওষুধ খেলে শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হয়৷ ফলে দুটো পিরিয়ড সাইকেলের মাঝে হঠাতই রক্তক্ষরণ হতে পারে৷ ৩-৫ দিন পর্যন্ট টানা রক্তক্ষরণ চলতে পারে৷

গর্ভনিরোধক ওষুধ খেলে মাথা ঘোরা, বমির মতো সমস্যা হতে পারে৷ খাবারের সঙ্গে খেলে বা ঘুমের আগে খেলে এই সমস্যা কমতে পারে কিছুটা৷

গর্ভনিরোধক ওষুধ সহ্য না হলে স্তন নরম হয়ে ফুলে উঠতে পারে (তবে এই সমস্যা কিছুদিনের মধ্যে নিজে থেকেই ঠিক হয়ে যায়)।

পিরিয়ডের সময় হরমোনাল চেঞ্জের কারণে অনেকেই মাথা ধরা, মাইগ্রেনের সমস্যায় ভোগেন৷ ঠিক একইভাবে গর্ভনিরোধক ওষুধ খেলেও মাইগ্রেন হতে পারে৷

হরমোনের ভারসাম্যের তারতম্যের কারণে অবসাদ গর্ভনিরোধক ওষুধের খুব সাধারণ একটি পার্শ্ব প্রতিক্রিয়া। কেউ কেউ এর থেকে গভীর অবসাদেও ভুগতে পারেন।

গর্ভনিরোধক ওষুধ খেলে যে হরমোনের পরিবর্তন হয় তার ফলে চোখের কর্নিয়ার অংশ ঘোলাটে হয়ে যেতে পারে।

• প্রাকৃতিক গর্ভনিরোধক উপাদান:

যখন তখন গর্ভনিরোধক ওষুধ না খেয়ে একাধিক প্রাকৃতিক গর্ভনিরোধক উপাদান কাজে লাগিয়েও সমস্যার সমাধান করা যেতে পারে। ওষুধের বদলে এই প্রাকৃতিক উপাদানগুলি খেলে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে চিন্তা থাকবে না।

অপরিকল্পিত যৌন সঙ্গমের পরবর্তী ৩-৪ দিন দিনে দু’বার করে পেঁপে খান৷ পেঁপে যে শুধু মহিলাদের গর্ভধারণের ঝুঁকি কমায় তা নয়, পুরুষের শুক্রাণুর সংখ্যা কমাতেও পেঁপে খুবই কার্যকর।

আদা ভাল করে ধুয়ে কুরিয়ে নিন৷ কোরানো আদা জলে ফুটিয়ে নিয়ে ৫ মিনিট রেখে দিন৷ এই আদা চা দিনে দুবার করে খান। উপকার পাবেন।

গর্ভধারণ রুখতে দারচিনি খুবই কার্যকর। তবে দারচিনি কাজ করতে কিছুটা সময় নেয়৷ তাই অসাবধনতাবশত কিছু হয়ে গেলে দারচিনি খাওয়ার আগে চিকিত্সকের পরামর্শ নিন৷

অপরিকল্পিত যৌন সঙ্গমের পরবর্তী ১০-১২ দিন নিয়মিত হিংয়ের রস খেতে থাকুন। বিপদ কেটে যাবে।

অপরিকল্পিত যৌন সঙ্গমের পর গর্ভধারণ রুখতে অব্যর্থ ওষুধ নিম। নিম তেল ৩০ সেকেন্ডের মধ্যে শুক্রাণু মেরে ফেলতে পারে।

সতর্কীকরণ: প্রাকৃতিক উপাদানগুলি প্রাচীন গর্ভনিরোধক টোটকার অঙ্গ। আধুনিক চিকিত্সা বিজ্ঞান অনুযায়ী গর্ভধারণ রুখতে এই টোটকাগুলি গ্রহনযোগ্য নয়। তাই অপরিকল্পিত ভাবে যৌন সঙ্গমের পর প্রথমেই গর্ভনিরোধক ওষুধ না খেয়ে চিকিত্সকের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি।

.