পেস্টের বদলে নুন দিয়েই মাজুন দাঁত, নজরকাড়া উপকার হাতেনাতে

হঠাৎ যদি সকালে দেখেন পেস্ট ফুরিয়ে গেছে, তখন নুন ব্যবহার করে সকালে ফ্রেশ হতে পারেন আপনি। 

Updated By: May 24, 2022, 03:04 PM IST
পেস্টের বদলে নুন দিয়েই মাজুন দাঁত, নজরকাড়া উপকার হাতেনাতে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: নুন রান্নার সবথেকে জরুরি উপরকরণ। রান্না ছাড়াও বেশকিছু খাবারের স্বাদ বাড়াতে নুন বিকল্প নেই। তবে শুধু রান্নাতেই নয়, বিভিন্ন কাজে ব্যবহার হয় নুন। তার মধ্যে বিশেষ করে জরুরি দাঁত পরিষ্কারেও নুন খুব ভালো একটি উপাদান। হঠাৎ যদি সকালে দেখেন পেস্ট ফুরিয়ে গেছে, তখন নুন ব্যবহার করে সকালে ফ্রেশ হতে পারেন আপনি। 

কিংবা ধরুন হাতের কাছে টুথপেস্ট নেই, তখন বিকল্প হিসেবে কাজে লাহবে নুনই। পেস্টের বদলে নুন ব্রাশে নিয়ে সেরে নিতে পারেন আপনার দাঁত মাজা। নুন দাঁতকে পরিষ্কার রাখে ও ব্যাকটেরিয়া থেকে দূর রাখে। যেমন ধরুন প্লাক অনেক রোগের ঝুঁকি বাড়ায়। নুন দাঁত থেকে ওই প্লাক দূর করতে কাজ করে। তবে নুন দিয়ে ব্রাশ করার সময় খুব জোরে জোরে ব্রাশ করবেন না। এতে মাড়ি ও অ্যানামেল ক্ষতিগ্রস্ত হতে পারে।

পেস্ট হিসেবে নুন ব্যবহার করার উপায় জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট। আসুন জেনে নিই পেস্ট হিসেবে নুনের ব্যবহার-

১. টুথব্রাশে জল লাগিয়ে এর মধ্যে নুন লাগিয়ে ব্রাশ করুন।

২. সমপরিমাণ নুন ও বেকিং সোডা একত্রে মিশিয়ে ব্রাশ করতে পারেন।

দাঁতের ব্যথাও নিরাময় করতে পারে নুন। দাঁতের ব্যথা থেকে মুক্তির প্রথম উপায় হল, নুন গরম জলে কুলকুচি। নুন-জলে থাকে প্রাকৃতিক ডিসইফেকটেন্ট, যা দাঁতের ফাঁকে আটকে থাকা খাদ্যাবশেষ বা টুকরোকে সরিয়ে দিতে সহায়ক হয়। নুন-জলে কুলকুচি দাঁতের ব্যথা কমানোর পাশাপাশি ঘা-ও সারিয়ে তুলতে পারে। এজন্য আধ চামচ নুন এক গ্লাস জসে মিশিয়ে মাউথওয়াশ হিসেবে ব্যবহার করতে হবে।

আরও পড়ুন, Post Office: পোস্ট অফিসের গ্রাহকদের জন্য বড় সুযোগ! আরও আধুনিক পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.