Post Office: পোস্ট অফিসের গ্রাহকদের জন্য বড় সুযোগ! আরও আধুনিক পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত

RTGS কার্যকারিতা এখন পরীক্ষা করা হচ্ছে এবং ৩১ মে ২০২২ এর মধ্যে উপলব্ধ হবে৷ 

Updated By: May 24, 2022, 09:39 AM IST
Post Office: পোস্ট অফিসের গ্রাহকদের জন্য বড় সুযোগ! আরও আধুনিক পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ডাক বিভাগ পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য NEFT এবং RTGS সুবিধা উপলব্ধ করেছে। PO সেভিংস অ্যাকাউন্টের গ্রাহকরা এখন ইলেকট্রনিকভাবে টাকা পাঠাতে পারবেন। ১৭ মে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে CBDT জানিয়েছে যে ১৮  মে, ২০২২ থেকে POSB গ্রাহকদের জন্য NEFT সুবিধা উপলব্ধ হবে।

অন্যদিকে, PO সেভিং অ্যাকাউন্টের গ্রাহকরা ৩১ মে, ২০২২ থেকে আরটিজিএস পরিষেবা ব্যবহার করতে পারবেন। গ্রাহকরা এখন অনায়াসে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে DoP-CBS-এ POSB অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করতে পারবেন ( পোস্ট বিভাগ - কোর ব্যাংকিং সলিউশন)।

CBDT বলেছে, "এটি POSB অ্যাকাউন্টগুলির জন্য NEFT/RTGS সুবিধা চালু করার বিষয়ে যা ৩১.০৫.২০২২ থেকে POSB অ্যাকাউন্টধারীদের জন্য চালু হতে চলেছে৷ পেমেন্ট চ্যানেল বিভাগের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি, বেঙ্গালুরু (সংযোজন l), স্ট্যান্ডার্ড অপারেটিং পোস্ট অফিসের শেষ ব্যবহারকারীদের জন্য পদ্ধতি (অ্যানেক্সার ll) এবং স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টিং পদ্ধতি (পরিশিষ্ট ll) এখানে সংযুক্ত করা হয়েছে।

তারপর বিভাগটি একটি স্পষ্টীকরণ প্রকাশ করেছে এই বলে যে RTGS কার্যকারিতা এখন পরীক্ষা করা হচ্ছে এবং ৩১ মে ২০২২ এর মধ্যে উপলব্ধ হবে৷ "NEFT রোলআউট তারিখটি ১৮.০৫.২০২২ হিসাবে পড়া যেতে পারে৷ রোলআউটের আগে, RTGS এর জন্য একটি পৃথক SOP প্রচার করা হবে৷" 

NEFT, RTGS কি?

RTGS হল রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট, যেখানে NEFT হল জাতীয় ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের জন্য ব্যবহৃত হয়। পোস্ট অফিস বা ব্যাঙ্ক ছুটির দিন নির্বিশেষে এই পরিষেবাগুলি বছরে ৩৬৫ দিন চব্বিশ ঘন্টা পাওয়া যায়। উভয়ই ইলেকট্রনিক মানি ট্রান্সফার তবে NEFT লেনদেন প্রতি আধা ঘণ্টায় নিষ্পত্তি করা হয়, প্রথম ব্যাচটি শুরু হয় 12:30 এ এবং শেষ ব্যাচটি, যা EOD ব্যাচ নামে পরিচিত, মধ্যরাতে শেষ হয়। 

NEFT লেনদেনের মাধ্যমে, টাকা একই দিনে বা পরের দিন প্রাপকের কাছে পৌঁছে দেওয়া হয়।

NEFT লেনদেনের জন্য চার্জ- 

যে গ্রাহকরা NEFT লেনদেন ব্যবহার করেন তাদের নিম্নলিখিত পরিষেবা ফি চার্জ করা হয়:

10,000 টাকা পর্যন্ত লেনদেনের জন্য - ২.৫০ টাকা প্রযোজ্য GST

10,000 টাকার উপরে ১ লক্ষ টাকা পর্যন্ত লেনদেনের জন্য - ৫ টাকা প্রযোজ্য GST

১ লক্ষ টাকার উপরে লেনদেনের জন্য ২ লক্ষ টাকা পর্যন্ত - ১৫ টাকা প্রযোজ্য GST৷

২ লক্ষ টাকার উপরে লেনদেনের জন্য - ২৫ টাকা প্রযোজ্য GST৷

আরও পড়ুন, Jamai Shasthi 2022: সামনেই জামাইষষ্ঠী, তার আগে জেনে নিন এ বছরে পার্বণের তারিখ, তিথি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.