Stomach Problem in Summer: তীব্র গরমে পেটের সমস্যায় ভুগছেন? সুস্থ থাকতে পাতে রাখুন এই সব খাবার...

Stomach Problem in Summer: গরম পড়ে গিয়েছে। এই সময় শরীর সুস্থ রাখতে চাইলে আপনাকে অবশ্যই হতে হবে সতর্ক। তাই গরমের শুরুর সময় থেকেই সাবধান থাকুন। বিশেষজ্ঞদের পরামর্শে জেনে নিন কী করলে এই প্রচণ্ড গরমে সুস্থ থাকতে  পারেন...

Updated By: May 2, 2023, 12:08 PM IST
Stomach Problem in Summer: তীব্র গরমে পেটের সমস্যায় ভুগছেন? সুস্থ থাকতে পাতে রাখুন এই সব খাবার...

পায়েল মুখার্জী, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কলকাতা-সহ গোটা রাজ্যের বেশ কয়েকটি শহরে তাপমাত্র প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘর ছুঁইছুঁই। এই গরমে সকালের কড়া রোদে বাইরে বেরনোই এখন দায়। প্রতিটি মানুষের এই প্রচণ্ড গরমে নিজেকে সুস্থ রাখার জন্য আরও বেশি করে লড়াই করতে হচ্ছে। এই সময় শরীর সুস্থ রাখতে চাইলে আপনাকে অবশ্যই হতে হবে সতর্ক। আসলে গরম পড়ার পরই শরীরে নানা রকম পরিবর্তন হতে শুরু করে। এতদিনের ঠান্ডার আমেজ কাটিয়ে গরম পড়ার সঙ্গে সঙ্গেই শরীর নিজেকে মানিয়ে নিতে পারে না। তাই গরম পড়ার শুরু থেকেই সাবধান থাকা খুবই জরুরি। এই সময়টায় আপনার শরীরের ইমিউনিটি অনেকটাই কমে যায়। যার জেরে দেখা দিতে পারে বিভিন্ন শারীরিক সমস্যা। এক্ষেত্রে ব্যাকটেরিয়া থাকে শুরু করে বিভিন্ন ধরনের জীবাণু শরীরে বাসা বাধতে শুরু করে। এর থেকেই দেখা দেয় সমস্যা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সাবধান হতে হবে।

আরও পড়ুন, সমাজকে বুড়ো আঙুল, রয়্যাল এনফিল্ডে চেপে বেচেন ফুচকা! ইঞ্জিনিয়ার তরুণীর ভিডিও ভাইরাল

তীব্র গরমে শরীরের বিভিন্ন সমস্যার মধ্যে পেটের সমস্যা হওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। পেটের নানান সমস্যার মধ্যে সবচেয়ে চেনা ব্যারাম হল কোষ্ঠকাঠিন্য, খাদ্য বিষক্রিয়া এবং হজমের গণ্ডগোল। ফলে গ্যাস, পেট ব্যথা, পেট ফাঁপা, ইত্যাদি সমস্যা তো প্রায় লেগেই থাকে। তবেই এই সব সমস্যা থেকে বেরনো সম্ভব না, তা নয়। এই গরমে পেটের অসুস্থতার সঙ্গে মোকাবিলা করতে মেনে চলুন এই টিপস...

১. হালকা খাবার খান

যে কোনো মরশুমেই খুব ভারী খাবার শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। প্রখর গরমে এই অভ্যাস কিন্তু ডেকে আনতে পারে ঘোড় বিপদ। সুতরাং, দ্রূত এই অভ্যাস সংশোধন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞদের পরামর্শে এই গরমে বাড়ির হালকা রান্না করা খাবারই খাওয়া উচিত।

২. হজমশক্তি উন্নত করুন

অল্প ব্যবধানে খাবার খেলে, তা হজম করা সহজ হয়। শুধু তাই নয়, স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই সময় সবাইকে ভারী এবং তৈলাক্ত খাবার এড়িয়ে চলার পরামর্শ দেন। এতে শারীরিক সুস্থ্যতা বজায় রাখতে সাহায্য হবে।

৩. বেশি করে ফল এবং সবজি খান

ফল এবং সবজিতে অনেক বেশি পরিমাণে জল থাকে। এটি হজমশক্তি উন্নত করতেও সাহায্য করে। তাই অতিরিক্ত গরমে ফল এবং সবজি খাওয়া হতে পারে অত্যন্ত স্বাস্থ্যকর। 

৪. বেশি করে জল খান

জলের গুণে শেষ নেই। শরীরকে সুস্থ ও সতেজ রাখতে জলের বিকল্প নেই। জল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বকও ভাল রাখে। তাই বিশেষজ্ঞরা নিয়মিত পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পরামর্শ দেন । 

৫. নিয়মিত ব্যায়াম করুন

শরীরকে সুস্থ এবং ফিট রাখার অন্যতম উপায় হল শরীরচর্চা আর ব্যায়াম। হজমের সমস্যা প্রতিরোধ করা থেকে শুরু করে শরীরের সুস্থ্যতা বজায় রাখা, নিয়মিত শরীরচর্চার একাধিক উপকারিতা রয়েছে। তাই অবশ্যই নিয়মিত ব্যায়াম করুন। 

আরও পড়ুন, Indian Railways: রেল যাত্রীর জন্য সুখবর! গরমের ছুটিতে চলবে দুশোরও বেশি স্পেশাল

এই টিপসের পাশাপাশি এই গরমের সময় ডায়েট ঠিক রাখা অত্যন্ত প্রয়োজনীয়। আপনার ডায়েটে কোনও সমস্যা থাকলে তা পেটের সমস্যা বাড়াতে পারে। তাই আসুন জেনে নেওয়া যাক গরমে পেটের সমস্যা দূর করতে কোন কোন খাবার পাতে রাখতে পারেন-

১. ​পেঁপে

এই মরশুমে ফল খাওয়া খুবই প্রয়োজনীয়। আর এক্ষেত্রে আপনার হাতের অস্ত্র হতে পারে পাকা পেঁপে। এই ফলে রয়েছে এমন কিছু উপাদান যা শরীর ভালো রাখতে পারে। এছাড়া পেঁপেতে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার। এই ফাইবার পেটের খেয়াল রাখতে পারে। খাদ্য হজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে পারে এই খাবার। এছাড়া এই ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে জল। এই জল ডিহাইড্রেশন দূর করতেও পারে। তাই অবশ্যই আপনার খাদ্য তালিকায় যোগ করুন পাঁকা পেপে।

২.​ডাব

ডাবের জল যে পেটের জন্য ভালো। এক্ষেত্রে ডায়েব জলে ভালো পরিমাণে থাকে ইলেকট্রোলাইটস যা বিভিন্ন শারীরিক সমস্যা দূর করতে পারে। ডাব তীব্র গরমে আপনার শরীরে ভালো পরিমাণে জল পৌঁছে দেয়।  ফলে শরীরকে ডিটক্সিফাই করে দিতেও পারে এই জল।

৩. তরমুজ

তরমুজ হল গরমের অন্যতম সেরা ফল। এই ফলে অনেকটা জল থাকে। ফলে শরীরে জলের ঘাটতি কমে। এছাড়া তরমুজে রয়েছে ভালো পরিমাণে ভিটামিনও রয়েছে। এই ভিটামিন শরীরকে পুষ্টি দেয়। তাছাড়া এই ফলে রয়েছে ভালো পরিমাণে ফাইবার। ফলে পেটের পক্ষেও এই ফল দারুণ উপকারী। 

৪. কলা

কলা আমরা প্রায়সকলেই খেয়ে থাকি। এরমধ্যে ভালো পরিমাণে পটাশিয়াম, ক্যালশিয়াম ও ফাইবার রয়েছে। এই পটাশিয়াম ও ফাইবার শরীরকে সুস্থ রাখতে পারে। পটাশিয়াম আপনার অ্যাসিডিটির সমস্যা দূর করতে পারে। পাশাপাশি কলা শরীরকে শক্তি জোগাতেও পারে। 

৫. দই

দইতে রয়েছে ভালো পরিমাণে প্রোবায়োটিক। এই প্রোবায়োটিক শরীরের খারাপ ব্যাকটেরিয়াকে নষ্ট করতে সাহায্য করে। ফলে পেটের স্বাস্থ্য ভালো রাখে। তাই এই গরমে প্রতিদিন পাতে রাখুন এই কাপ দই। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.