7th Pay Commission: নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতনে বড় পরিবর্তন! জানুন বিস্তারিত

১১.৫৬ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী যারা রেলে চাকরি করেন, তারা উপকৃত হবেন

Updated By: Nov 18, 2021, 01:32 PM IST
7th Pay Commission: নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতনে বড় পরিবর্তন! জানুন বিস্তারিত

নিজস্ব প্রতিবেদন: নতুন বছরে কেন্দ্রীয় সরকার আবার ভাল খবর আনতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। 

জানা গেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রাপ্য হাউস রেন্ট অ্যালাওয়েন্স (HRA) বৃদ্ধির কথা ঘোষণা হতে পারে ২০২২ সালের জানুয়ারি মাসে। আরও জানা গেছে, গত সপ্তাহে অর্থ মন্ত্রকের তরফে HRA বৃদ্ধির পরিকল্পনা শুরু করা হয়েছে। এই বৃদ্ধির ফলে প্রায় ১১.৫৬ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী যারা রেলে চাকরি করেন, তারা উপকৃত হবেন।

আরও পড়ুন: Tripura: তেলিয়ামুরায় আক্রান্ত TMC, অভিযোগ অস্বীকার BJP-র

শহরের ভিত্তিতে HRA দেওয়া হয় ২৪ শতাংশ, ১৬ শতাংশ এবং ৮ শতাংশ। এই হিসাবে  HRA কখনও যথাক্রমে  ৫৪০০ টাকা, ৩৬০০ টাকা এবং ১৮০০ টাকার কম হতে পারবে না। 

আরও পড়ুন: বম্বে হাই কোর্টের সিদ্ধান্ত খারিজ, সেক্সুয়াল ইন্টেন্ট গুরুত্বপূর্ণ পকসো আইনে জানাল Supreme Court

সপ্তম পে কমিশনে HRA পুনর্বিবেচনা করার কথা বলে হয়েছে যখন মহার্ঘ্য ভাতা ৫০ শতাংশ এবং ১০০ শতাংশে পৌঁছাবে। সংশোধিত বেতন কাঠামোতে "মৌলিক বেতন" শব্দটির অর্থ হল পে ম্যাট্রিক্সে নির্ধারিত বেতন স্তরের ভিত্তিতে পাওয়া বেতন এবং এতে নন-প্র্যাক্টিসিং ভাতা (NPA) এবং অন্যান্য বিশেষ বেতনের মতো অন্য কোনও বেতন অন্তর্ভুক্ত নয়।

ইন্ডিয়ান রেলওয়ে টেকনিক্যাল সুপারভাইজার অ্যাসোসিয়েশন এবং রেলওয়েম্যানদের জাতীয় ফেডারেশন সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে ১ জানুয়ারী, ২০২১ থেকে HRA কার্যকর করার দাবি জানিয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.