Sovereign Gold Bond: ছাড়ে সোনা কেনার সুবর্ণ সুযোগ! সামনে মাত্র ৪ দিন!

প্রয়োজন পড়লে বন্ডের মালিক তাঁর বন্ডের সাপেক্ষে লোনও পেতে পারেন।

Updated By: Jan 10, 2022, 03:42 PM IST
Sovereign Gold Bond: ছাড়ে সোনা কেনার সুবর্ণ সুযোগ! সামনে মাত্র ৪ দিন!

নিজস্ব প্রতিবেদন: আজ, সোমবার থেকে পাঁচ দিন। এর মধ্যেই আপনাকে ঠিক করে নিতে হবে, আপনি আপনার সোনার সঞ্চয় খানিক বাড়িয়ে নেবেন কিনা। কেননা, নিজের সোনার ভাণ্ডার সমৃদ্ধ করার সুবর্ণ সুযোগ এসে গেল আপনার হাতের মুঠোয়!

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের সভরিন গোল্ড বন্ড বিষয়ে এই কথা বলা হচ্ছে। ২০২১-২২ সালে আরবিআই এই স্কিমটি চালু করেছিল। সস্তায় কিছু সোনা কিনে নিতে চাইলে সিদ্ধান্ত নিন আজই। কেননা, আরবিআই-এর সভরিন গোল্ড বন্ডের নবম সিরিজ শুরু হচ্ছে সোমবার থেকেই। স্কিমটি পাঁচদিন খোলা থাকবে। অর্থাৎ, ১০ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি এই স্কিমের সুবিধা পাবেন ইচ্ছুক গ্রাহকেরা।

এই বন্ডের ইসু প্রাইস কত?  

সরকার এই স্কিমের ইসু প্রাইসে প্রতি গ্রামে ৫ টাকা করে ছাড় দিচ্ছে। বন্ডের অষ্টম সিরিজে বন্ডের ইসু প্রাইস ছিল ৪৭৯১ টাকা; নবম সিরিজে তা দাঁড়াচ্ছে ৪৭৮৬ টাকা। যদি ক্রেতারা এই বন্ডে লগ্নি করতে চান তবে তাঁরা ডিজিটাল আবেদনের ক্ষেত্রে বেশি ছাড় পাবেন। ছাড় মন্দ নয়, ৫০ টাকা। অর্থাৎ, তাঁদের দিতে হবে ৪৭৩৬ টাকা। 

কোথা থেকে কিনবেন এই বন্ড? 

প্রায় সমস্ত ব্যাঙ্ক থেকে। ডাকঘরেও এটি মিলবে। এই বন্ড কেনা যাবে স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া, স্টক এক্সচেঞ্জ, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড, বম্বে স্টক এক্সচেঞ্জ লিমিটেড থেকে। আপনি অনলাইনে এই গোল্ড বন্ডের ইউনিট কিনলে আপনার ডি-ম্যাট অ্যাকাউন্ট থেকে এর সমপরিমাণ মূল্য 'ডিডাকটেড' হতে থাকবে।

সভরিন গোল্ড বন্ডের ম্যাচিওরিটি কতদিনে?

সভরিন গোল্ড বন্ডের ম্যাচিওরিটি ৮ বছরে। তবে ৫ বছর পরে আপনি এই স্কিম থেকে বেরিয়েও যেতে পারেন। এই বন্ডে নিয়োগকারীকে অন্তত ১ গ্রাম করে সোনা ইনভেস্ট করতেই হবে। প্রয়োজন পড়লে বন্ডের মালিক তাঁর বন্ডের সাপেক্ষে লোনও পেতে পারেন। তবে শোধ না হওয়া পর্যন্ত তাঁর গোল্ড বন্ড বন্ধক রাখতে হবে। 

একটি পরিবার সর্বোচ্চ ৪ কেজি পর্যন্ত এই বন্ড কিনতে পারবে। জয়েন্টে এই বন্ড কেনা যায়, কোনও মাইনরের নামেও কেনা যাবে বন্ড। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Bank Holiday Alert! এই সপ্তাহে চারদিন বন্ধ ব্যাঙ্ক, কবে কবে? জেনে নিন

.