Share Market Down: শেয়ার কারবারিদের মাথায় হাত, বাজার খুলতেই পতন বৃহস্পতিবার

বিএসই সেনসেক্স আজ নিচের ৭১,০১৮ মার্কে খুলেছে এবং সকালের লেনদেনের সময় ৭০,৯৩৯-এর ইন্ট্রাডে লো ছুঁয়েছে। একইভাবে, নিফটি ব্যাংক সূচক নিম্নমুখী হয়েছে এবং ৪৫,৪৩০ স্তরের একটি ইন্ট্রাডে লো ছুঁয়েছে। কেন ভারতীয় স্টক মার্কেট গত তিন টানা সেশনে পতন হচ্ছে। জানা গিয়েছে, দালাল স্ট্রিট সহ বৈশ্বিক বাজার ইউএস ফেডের সুদের হার কমানোর প্রত্যাশার বিপরীতে যাওয়া, বিনিয়োগকারীরা প্রতিক্রিয়া জানিয়েছেন মিশ্র চিনা তথ্য এবং মধ্যপ্রাচ্যের সর্বশেষ উন্নয়নের উপর সতর্ক দৃষ্টি রাখার কারণে।

Updated By: Jan 18, 2024, 11:55 AM IST
Share Market Down: শেয়ার কারবারিদের মাথায় হাত, বাজার খুলতেই পতন বৃহস্পতিবার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুর্বল বিশ্ব বাজারকে অনুসরণ করে, ভারতীয় স্টক মার্কেটে বৃহস্পতিবার টানা তৃতীয় সেশনে ক্ষতি বেড়েছে। বুধবার ১৩ জুন ২০২২ এর পর থেকে সর্বোচ্চ ইন্ট্রাডে লস দেখা গিয়েছে। নিফটি ৫০ সূচকটি আজ নিম্নমুখী হয়েছে এবং শুরুর ঘণ্টার কয়েক মিনিটের মধ্যেই ২১,৪০৬-এর ইন্ট্রাডে সর্বনিম্ন স্তর ছুঁয়েছে।

বিএসই সেনসেক্স আজ নিচের ৭১,০১৮ মার্কে খুলেছে এবং সকালের লেনদেনের সময় ৭০,৯৩৯-এর ইন্ট্রাডে লো ছুঁয়েছে। একইভাবে, নিফটি ব্যাংক সূচক নিম্নমুখী হয়েছে এবং ৪৫,৪৩০ স্তরের একটি ইন্ট্রাডে লো ছুঁয়েছে।

গত তিনটি টানা সেশনে, নিফটি ৫০ সূচক ২২,০৯৭ স্তর থেকে ২১,৪০৬ চিহ্নে নেমে এসেছে। এই সময়ে ৬৯১ পয়েন্টের ক্ষতি হয়েছে। গত তিন দিনে, বিএসই সেনসেক্স ৭৩,১২৮ থেকে ৭০,৮৯১ স্তরে নেমে এসেছে। এই সময়ে ২,২৩৭ পয়েন্ট ক্ষতি রেজিস্টার করেছে। সেখানে ব্যাংক নিফটি সূচক গত তিনটি টানা সেশনে ২,৭২৮ পয়েন্ট হ্রাস পেয়েছে।

আরও পড়ুন: LIC Share: এসবিআইকে সরিয়ে শেয়ার বাজারে এবার সব থেকে দামি পিএসইউ এলআইসি

স্টক মার্কেট বিশেষজ্ঞদের মতে, পাঁচটি প্রধান কারণের ভারতীয় স্টকের পতন ঘটছে। হতাশাজনক ইউএস ফেড, হতাশাজনক চিনা অর্থনৈতিক তথ্য, মার্কিন বন্ডের পতন বৃদ্ধি, মধ্যপ্রাচ্যের উত্তেজনা এবং ভারতীয় স্টক মার্কেটে অতিরিক্ত কেনার অবস্থা। জানা গিয়েছে যে এই পাঁচটি কারণ বিশ্বব্যাপী শেয়ার বাজারকে আঘাত করছে।

শেয়ারবাজার আজ কেন পতন হচ্ছে?

কেন ভারতীয় স্টক মার্কেট গত তিন টানা সেশনে পতন হচ্ছে। জানা গিয়েছে, দালাল স্ট্রিট সহ বৈশ্বিক বাজার ইউএস ফেডের সুদের হার কমানোর প্রত্যাশার বিপরীতে যাওয়া, বিনিয়োগকারীরা প্রতিক্রিয়া জানিয়েছেন মিশ্র চিনা তথ্য এবং মধ্যপ্রাচ্যের সর্বশেষ উন্নয়নের উপর সতর্ক দৃষ্টি রাখার কারণে।

এছাড়াও সাম্প্রতিক সেশনে ইউএস বন্ডের ফলন বৃদ্ধি এবং ভারতীয় স্টক মার্কেটে অতিরিক্ত কেনার অবস্থার কারণে বিশ্বব্যাপী পুঁজিবাজার মুনাফা বুকিং শুরু করেছে।

আরও পড়ুন: Poush Sankranti 2024: পৌষ সংক্রান্তিতে বাড়িতে কী কী পিঠে হয়? জেনে নিন, গ্রামবাংলার ইতিহাস...

স্টক মার্কেট কৌশল

অনেকে মনে করছেন বাজারের সময় নির্ধারণ করা চ্যালেঞ্জিং, কিন্তু বাজারের মন্দার সময়ে, ধীরে ধীরে অবস্থান তৈরি করা বুদ্ধিমানের কাজ হতে পারে। যদিও কিছু স্টক স্বল্পমেয়াদী পতনের সম্মুখীন হতে পারে, যদি একটি সেক্টর এবং নির্দিষ্ট স্টকগুলির মৌলিক বিষয়গুলি শক্তিশালী থাকে তবে এটি বিনিয়গকারীদের পোর্টফোলিওকে শক্তিশালী করার একটি সুযোগ হতে পারে। বিনিয়োগকারীদের স্বল্পমেয়াদী বাজারের ওঠানামার পরিবর্তে দীর্ঘমেয়াদী দৃষ্টিকোণকে কেন্দ্র করে মৌলিকভাবে শক্তিশালী স্টক এবং সেক্টর কেনার কথা বিবেচনা করা উচিত বলে মনে করছেন অনেকেই।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.