LIC Share: এসবিআইকে সরিয়ে শেয়ার বাজারে এবার সব থেকে দামি পিএসইউ এলআইসি

নভেম্বরের শুরু থেকে এলআইসি শেয়ারের মূল্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এই সময়ের মধ্যে এটি ৫০ শতাংশের বেশি বেড়েছে। লিস্টিং পরবর্তী সময়ে LIC-এর শেয়ারের মূল্য মার্চ ২০২৩ পর্যন্ত উল্লেখযোগ্যভাবে নিম্নমুখী ছিল।

Updated By: Jan 17, 2024, 12:24 PM IST
LIC Share: এসবিআইকে সরিয়ে শেয়ার বাজারে এবার সব থেকে দামি পিএসইউ এলআইসি

ি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার শেয়ারের দাম বুধবার সকালের লেনদেনে ২ শতাংশেরও বেশি বেড়েছে এবং এর বাজার ক্যাপ ৫.৮ লক্ষ কোটি টাকার মার্ক অতিক্রম করতে সাহায্য করেছে এই বৃদ্ধি। এর প্রতি পিসের দাম ৯১৯.৪৫ টাকা হয়েছে যা গত ৫২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ। LIC-র নতুন মার্কেট ক্যাপ এর ফলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) কে ছাড়িয়ে গেছে। BSE তে SBI-এর শেয়ারের দাম এক শতাংশ কমেছে যেখানে এর মার্কেট ক্যাপ প্রায় ৫.৬২ লক্ষ কোটি টাকা হয়েছে।

নভেম্বরের শুরু থেকে এলআইসি শেয়ারের মূল্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এই সময়ের মধ্যে এটি ৫০ শতাংশের বেশি বেড়েছে।

লিস্টিং পরবর্তী সময়ে LIC-এর শেয়ারের মূল্য মার্চ ২০২৩ পর্যন্ত উল্লেখযোগ্যভাবে নিম্নমুখী ছিল। এর শেয়ারমূল্য সর্বকালের সর্বনিম্ন ৫৩০ টাকাতেও পৌঁছেছিল এক সময়ে। পরবর্তী মাসগুলিতে একটি উল্লেখযোগ্য পরিবর্তন ঘটেছে। নভেম্বরে শক্তিশালী ঊর্ধ্বগতি দেখা যায় এই শেয়ারে। এই শেয়ার ১২.৮৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: Poush Sankranti 2024: পৌষ সংক্রান্তিতে বাড়িতে কী কী পিঠে হয়? জেনে নিন, গ্রামবাংলার ইতিহাস...

এই ইতিবাচক প্রবণতাটি পরবর্তী মাসে আরও গতি পেয়েছে। ডিসেম্বর মাসে ২২.৬৬ শতাংশ লাভ হয় এই শেয়ারে। বর্তমান মাসে, এবং ২০২৪ এর শুরু থেকে, স্টকটি আরও শক্তিশালী হয়েছে। এটি এখনও পর্যন্ত ১০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। বর্তমান স্তরে, স্টকটি তার IPO মূল্য থেকে প্রায় চার শতাংশ দূরে রয়েছে।

এলআইসি অনেক বিশ্লেষকের মূল বাছাইয়ের মধ্যে ছিল। জানুয়ারির শুরুতে সেন্ট্রাম ব্রোকিং বলেছে যে এলআইসি তার এমবেডেড ভ্যালুতে ডিসকাউন্টে ট্রেড করছে যা উল্লেখযোগ্য সাহায্য দেয়। Q1 ফলাফল থেকে দেখা যায়, এলআইসি এখনও একটি প্রভাবশালী খেলোয়াড় এবং এর বিশাল আকার থাকা সত্ত্বেও, তাদের মার্কেট শেয়ার এখনও বাড়ছে। PAR এবং Non PAR ব্যবসার ক্ষেত্রে নিয়ন্ত্রক পরিবর্তনগুলি দীর্ঘমেয়াদে LIC-এর লাভজনকতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে পারে।

PAR হল একটি অংশগ্রহণমূলক জীবন বীমা পরিকল্পনা, যা জীবন বীমা কোম্পানির মুনাফায় অংশ নিতে জীবন বীমাকারীকে সাহায্য করে।

আরও পড়ুন: Makar Sankranti 2024: জেনে নিন, কবে মকর সংক্রান্তি, কখন শুভ মুহূর্ত...

বিশ্লেষকরা মনে করেন যে নন-পিএআর সেগমেন্টটি বেশি ভ্যালু অ্যাড করে এবং এর শেয়ার বৃদ্ধি এলআইসির সামগ্রিক মার্জিনকে বাড়িয়ে তুলতে পারে।

FY24-এর প্রথমার্ধের আর্থিক পারফরম্যান্সের ক্ষেত্রে LIC H1FY24-এ ১৭,৪৬৯ কোটি কোটির নেট মুনাফা রিপোর্ট করেছে যা এক বছর আগের একই সময়ে ছিল ১৬,৬৩৫ কোটি টাকা।

H1FY24-এর জন্য এর নতুন ব্যবসায়িক প্রিমিয়াম (ব্যক্তিগত) H1FY23-এর ২৪,৫৩৫ কোটি থেকে ২.৬৫ শতাংশ বেড়ে ২৫১৮৪ কোটি হয়েছে। নতুন ব্যবসার প্রিমিয়াম হল জীবন বীমা চুক্তির প্রথম পলিসি বছরের বকেয়া প্রিমিয়াম।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.