বিড়াল, কুকুরও স্বপ্ন দেখে! কিসের স্বপ্ন জানেন?

নিজস্ব প্রতিবেদন: ঘুমের মধ্যে স্বপ্ন দেখেন না, এমন মানুষ বোধহয় নেই! মনোবিদরা বলেন, আমাদের অবচেতনের ভাবনা-চিন্তা, ভয় বা ইচ্ছারই প্রতিফলন এই স্বপ্ন। কিন্তু শুধু মানুষই নয়, স্বপ্ন দেখে বিড়াল, কুকুরও। সম্প্রতি এমনটাই দাবি করেছেন একদন মার্কিন বিজ্ঞানী। কিন্তু কিসের স্বপ্ন দেখে তারা?

দীর্ঘ গবেষণার পর মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিক্যাল স্কুলের একদল বিজ্ঞানী দাবি করেছেন, কুকুর কখনওই স্বপ্রজাতিকে নিয়ে স্বপ্ন দেখে না। এই মার্কিন গবেষক দলের অন্যতম ডঃ ডেইরড্রে ব্যারেট জানান, কুকুররা ঘুমের মধ্যে তাদের মানুষ ‘বাবা-মা’ বা অভিভাবককে নিয়েই স্বপ্ন দেখে। যে পরিবারের সঙ্গে তার ঘনিষ্ঠতা, বেড়ে ওঠা— তাদের সঙ্গে কাটানো নানা মুহূর্ত নিয়েই স্বপ্ন দেখে কুকুররা।

১৯৬০ সালের শুরু থেকে এ বিষয়ে গবেষণা শুরু হয়। ডঃ ব্যারেট জানান, কুকুর আর বিড়ালের স্বপ্নের মধ্যে ফারাক রয়েছে অনেকটাই। তাঁর দাবি, বিড়ালের স্বপ্নের মধ্যেও মৃত্যুভয় কাজ করতে থাকে। তবে কখনও কখনও বিড়াল শিকারেরও স্বপ্ন দেখে।

আরও পড়ুন: এই ছাগল অনায়াসে টেক্কা দিতে পারে যে কোনও পর্বোতারোহীকেও!

ডঃ ব্যারেট ও তাঁর দলের গবেষকদের এই ব্যাখ্যা অনেকের কাছেই গ্রহনযোগ্য বলে মনে হয়েছে। এ নিয়ে বিতর্কও কম নেই। তবে যাঁদের বাড়িতে পোষ্য হিসেবে একটি বা একাধিক কুকুর, বিড়াল রয়েছে, তাঁদের অনেকেই ডঃ ব্যারেটের এই ব্যাখ্যায় আবেগাপ্লুত হয়ে পড়েছেন।

English Title: 
Science decoded dogs’ dream of human parents while cats dream of death
News Source: 
Home Title: 

বিড়াল, কুকুরও স্বপ্ন দেখে! কিসের স্বপ্ন জানেন?

বিড়াল, কুকুরও স্বপ্ন দেখে! কিসের স্বপ্ন জানেন?
Caption: 
—প্রতীকী ছবি।
Yes
Is Blog?: 
No