SBI: আপনার এসবিআই অ্যাকাউন্ট থেকে হারিয়ে গেল ২৯৫ টাকা? জেনে নিন কেন

এখন, অনেক SBI গ্রাহক বিভিন্ন প্ল্যাটফর্মে একটি প্রশ্ন উত্থাপন করেছেন যে ব্যাংক তাদের সেভিংস অ্যাকাউন্ট থেকে ২৯৫ টাকা কেটেছে এবং তা ফেরত জমা হয়নি। আপনি আপনার পাসবুক বা ব্যাংক স্টেটমেন্টেও এটি লক্ষ্য করেছেন। এসবিআই অ্যাকাউন্টধারীরা উদ্বিগ্ন যে কেন ব্যাংক কোনও লেনদেন ছাড়াই টাকা কেটে নিল। 

Updated By: Mar 5, 2023, 12:46 PM IST
SBI: আপনার এসবিআই অ্যাকাউন্ট থেকে হারিয়ে গেল ২৯৫ টাকা? জেনে নিন কেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: SBI সেভিং অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য সতর্ক বার্তা! স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) হল দেশের সর্ববৃহৎ পাবলিক সেক্টর ব্যাংক এবং এটি হাজার হাজার শাখার মাধ্যমে গ্রাহকদের সেবা প্রদান করে। এসবিআই-কে প্রায় প্রত্যেক ভারতীয়ের ব্যাংকার বলা হয়। এর বিশাল শাখা নেটওয়ার্কের মাধ্যমে, ব্যাংকটি সফলভাবে দেশের গ্রামীণ এবং মধ্যবিত্ত জনগোষ্ঠীর সেবা প্রদান করে। SBI সকলের প্রাইম ব্যাংকিং পার্টনার শুধুমাত্র সকলের নাগালের মধ্যে থাকার কারণে তাই নয় বরং ভারতীয় জনসংখ্যার একটি বড় অংশের মধ্যে ব্যাংকটি যে আস্থা অর্জন করেছে তায় একটি বড় কারণ। সুতরাং, যেহেতু এসবিআই কোটি কোটি ভারতীয়ের প্রয়োজন পূরণ করে, তাই সময়ের সঙ্গে সঙ্গে গ্রাহকদের প্রয়োজনীয়তা মেটাতে এটি পরিবর্তিত হয়েছে।

এখন, অনেক SBI গ্রাহক বিভিন্ন প্ল্যাটফর্মে একটি প্রশ্ন উত্থাপন করেছেন যে ব্যাংক তাদের সেভিংস অ্যাকাউন্ট থেকে ২৯৫ টাকা কেটেছে এবং তা ফেরত জমা হয়নি। আপনি আপনার পাসবুক বা ব্যাংক স্টেটমেন্টেও এটি লক্ষ্য করেছেন। এসবিআই অ্যাকাউন্টধারীরা উদ্বিগ্ন যে কেন ব্যাংক তাদের এই ধরনের কোনও লেনদেন ছাড়াই টাকা কেটে নিল। আপনি যদি এই ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তাহলে আমাদের কাছে আপনার জন্য একটি উত্তর আছে।

আসলে, NACH নিয়মের কারণে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়েছে। এটি বোঝার জন্য, আপনাকে প্রথমে NACH কী তা বুঝতে হবে। ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস (NACH) ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI দ্বারা পর্যায়ক্রমিক অর্থপ্রদান সহজতর করার জন্য তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: রঙে ডুবে যায় গোটা দেশ, কিন্তু কোন জায়গার উৎসব অতি বিশিষ্ট? জেনে নিন সেই রংদারির খোঁজ...

আপনার জন্য এটি সহজ করার জন্য, NACH আপনার অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে EMI-এর অর্থপ্রদানের জন্য ব্যবহার করা হয়। সুতরাং, আপনি যখনই ইএমআই-তে কিছু কিনবেন বা লোন নেবেন, একটি নির্দিষ্ট তারিখে আপনার সেভিং অ্যাকাউন্ট থেকে প্রয়োজনীয় কেটে নেওয়া হবে এবং আপনাকে নির্ধারিত তারিখের এক দিন আগে থেকে আপনার অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স রাখতে হবে। সুতরাং, ধরুন যদি প্রতি মাসের পাঁচ তারিখে EMI কাটতে হয়, তাহলে চার তারিখ থেকে আপনার অ্যাকাউন্টে সমপরিমাণ টাকা থাকা দরকার।

আরও পড়ুন: Sovereign Gold Bond: সস্তায় সোনা বিক্রি করবে সরকার, জেনে নিন কীভাবে কিনবেন

আপনি পর্যাপ্ত ব্যালেন্স বজায় রাখতে ব্যর্থ হলে, ব্যাঙ্ক ২৫০ টাকা জরিমানা ধার্য করে। এই জরিমানাটির সঙ্গে ১৮ শতাংশ জিএসটিও থাকে। সুতরাং, ২৫০ টাকার ১৮ শতাংশ মানে ৪৫ টাকা। মোট জরিমানার পরিমাণ হল ২৫০টাকার সঙ্গে ৪৫টাকা অর্থাৎ ২৯৫ টাকা। তাই, অপর্যাপ্ত ব্যালেন্সের জন্য জরিমানা হিসাবে ব্যাঙ্ক আপনার অ্যাকাউন্ট থেকে ২৯৫ টাকা কেটে নেয় যার কারণে NACH ইএমআই ম্যান্ডেট বাউন্স হয়েছে।

সুতরাং, আপনি যদি আপনার সেভিংস অ্যাকাউন্ট থেকে আপনার অর্থের ক্ষতি বন্ধ করতে চান, তাহলে EMI-এর জন্য আপনার অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স বজায় রাখুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.