বাড়ি কেনার আগে কী কী বিষয় মাথায় রাখবেন জেনে নিন

নিজের ঘর। মাথা গোঁজার ঠাঁই। তার জন্যই জীবনের সব সঞ্চয় উজাড় করে দেন আম মধ্যবিত্ত। একটুকরো ফ্ল্যাটের জন্য দ্বারস্থ হন প্রোমোটারের ঘরে। আশ্রয়ের খোঁজে গিয়েই অসাধু প্রোমোটার চক্রের খপ্পরে পড়ে সর্বস্ব হারাতে হয় অনেককেই।

Updated By: Mar 6, 2017, 08:11 PM IST
বাড়ি কেনার আগে কী কী বিষয় মাথায় রাখবেন জেনে নিন

ওয়েব ডেস্ক: নিজের ঘর। মাথা গোঁজার ঠাঁই। তার জন্যই জীবনের সব সঞ্চয় উজাড় করে দেন আম মধ্যবিত্ত। একটুকরো ফ্ল্যাটের জন্য দ্বারস্থ হন প্রোমোটারের ঘরে। আশ্রয়ের খোঁজে গিয়েই অসাধু প্রোমোটার চক্রের খপ্পরে পড়ে সর্বস্ব হারাতে হয় অনেককেই।

ছিল রুমাল, হয়ে গেল বিড়াল। দেখলেন এক। হাতে পেলেন আরেক। অনেকে বলেন চিংড়ির খোসা ছাড়ালে যেমন অর্ধেক হয়ে যায় মাছের ওজন। তেমনি হাল এখন ফ্ল্যাটের। সুপার বিল্ড আর কার্পেট এরিয়ার মধ্যে বিস্তর ফারাক। প্রোমোটারি হিসেব অনুযায়ী সুপার বিল্ড থেকে এক ঝটকায় 30% বাদ দিলে যা পড়ে থাকে সেটাই কার্পেট এরিয়া। এখানেই লুকিয়ে রয়েছে রিয়েল এস্টেট ব্যবসার রাতারাতি ফুলে ফেঁপে ওঠার আসল রহস্য। ফ্ল্যাটের দাম কিন্তু ধরা হচ্ছে সুপার বিল্ড এরিয়ার ওপরেই।

সুপার বিল্ড এরিয়ার মধ্যেই ঢুকে থাকছে ফ্ল্যাটের সিঁড়ি থেকে সুইমিং পুল, লিফট, অ্যামিউসমেন্ট পার্ক থেকে হলরুম সবই। এমনকী আপনার ফ্ল্যাটের কমন  দেওয়ালও। আর এই কমন স্পেসের জন্য সকলের থেকেই টাকা নিচ্ছে প্রোমোটার। আইনের ফাঁক গলেই রাতারাতি মুনাফার পাহাড়ে চড়ে বসছেন দু-এক বছরের উঠতি প্রোমোটাররাও।

ফ্ল্যাট প্রতারণার নানা দিক। এক ফ্ল্যাট বহুবার বেচা হচ্ছে। নির্দিষ্ট সময়ের মধ্যে ফ্ল্যাট শেষ করার প্রতিশ্রুতি থাকলেও তা হয়না, চলে টালবাহানা। জমির ছাড় না দিয়েই তৈরি হয়ে যাচ্ছে ইমারত। বিজ্ঞাপন ও বিক্রয় পুস্তিকাতে যে সব সুযোগ সুবিধার কথা ফলাও করে লেখা থাকে, বহুক্ষেত্রেই তা মানা হয় না। বেআইনি জমিতে তৈরি হচ্ছে ফ্ল্যাট, ক্রেতা জানতেই পারেনা। তাই বাড়ি কেনার আগে দেখে নিন সম্পত্তির বিক্রেতা, নির্মাতা, মালিক কারা? জমির মালিকানা ঠিক আছে কিনা। বিক্রেতার স্বত্ব যাচাই করুন(দেখে নিন তার কাছে ওই জমি কিভাবে এসেছে) সার্চিং করাতে ভুলবেন না। যৌথ উদ্যোগের ক্ষেত্রে চুক্তি দেখে নিন। প্রয়োজনে আসল দলিল দেখতে ভুলবেন না। পরচা অথবা BLRO অফিস থেকে জমির চরিত্র সম্পর্কে খোঁজ নিন। সম্প্রতি দেওয়া খাজনার রসিদের কপি সংগ্রহ করুন, দেখে নিন খাজনা বিক্রেতার নামেই জমা পড়েছে কিনা।

পুরসভার অধীনে হলে দেখে নিতে হবে তা বিক্রেতার নামে মিউটেশন করানো আছে কিনা। জমি বাড়ি কেনা-বেচা সংক্রান্ত কেন্দ্রীয় আইনে এসমস্ত দিকগুলি নিয়ে স্পষ্ট নির্দেশিকা থাকলেও তা থেকে গেছে আইনের পাতাতেই। ফলে অসাধু প্রোমোটার চক্রের পাল্লায় পড়ে সর্বস্বান্ত হতে হয় বহু মানুষকেই। হয়ে যায় অন্ধকূপে ঝাঁপ দেওয়া। মাথার ওপর ছাদ জোগাড় করতে গিয়ে মাথার ওপর ভেঙে পড়ে আকাশ।

.