মদ্যপান করার পরেও হ্যাঙ্গওভার মুক্ত রাখুন নিজেকে

সদ্য মিটেছে ক্রিসমাস। কিন্তু এখনও নতুন বছরকে উদযাপন করা বাকি। তাই ক্রিসমাস থেকেই পার্টি মুডে রয়েছেন সকলেই। পার্টি মানেই মদ্যপান করতেই হবে। মদ খাওয়ার পরে নিজেকে ঠিক রাখাটাই সব থেকে বড় ব্যপার। কিন্তু অনেকেই মদ খাওয়ার পরে এমনই বেঁহুশ হয়ে যান, যে মজাটাই করতে পারেন না ঠিক মতো। তাই মদ্যপানের পর মজা করাটাও খুব প্রয়োজনীয়।

Updated By: Dec 28, 2015, 05:32 PM IST
মদ্যপান করার পরেও হ্যাঙ্গওভার মুক্ত রাখুন নিজেকে

ওয়েব ডেস্ক: সদ্য মিটেছে ক্রিসমাস। কিন্তু এখনও নতুন বছরকে উদযাপন করা বাকি। তাই ক্রিসমাস থেকেই পার্টি মুডে রয়েছেন সকলেই। পার্টি মানেই মদ্যপান করতেই হবে। মদ খাওয়ার পরে নিজেকে ঠিক রাখাটাই সব থেকে বড় ব্যপার। কিন্তু অনেকেই মদ খাওয়ার পরে এমনই বেঁহুশ হয়ে যান, যে মজাটাই করতে পারেন না ঠিক মতো। তাই মদ্যপানের পর মজা করাটাও খুব প্রয়োজনীয়।

এক ঝলকে দেখে নিন মদ্যপান করার পরেও কীভাবে হ্যাঙ্গওভার মুক্ত রাখবেন নিজেকে...

১. জল খান
পার্টিতে যাওয়ার আগে ২ থেকে ৩ গ্লাস হালকা গরম জল খান। জল খাওয়ার ফলে আপনার শরীরে ডিহাইড্রেশনের সম্ভাবনা কমে যাবে। এর জন্য হ্যাঙ্গোভারও কিছুটা কম হবে। এমনকি পার্টি চলাকালীনও মদের সঙ্গে জল খেতে ভুলবেন না।

২. হালকা মদ খেতে পারেন
টাকিলা এবং হুইস্কি খাওয়ার ফলে হ্যাঙ্গওভারের পরিমাণ কিছুটা বেড়ে যায়। তাই পার্টি এনজয় করার জন্য হালকা মদ যেমন বিয়ার এবং ওয়াইন খেতে পারেন। এর ফলে পার্টির মজাও নিতে পারবেন এবং ভালোভাবে উপভোগও করতে পারবেন।

৩. মদের সঙ্গে জল অথবা সোডা মেশান
একসঙ্গে দু-তিন ধরনের মদ মিশিয়ে কখনওই খাবেন না। এতে শরীর খারাপ হতে পারে। তাই পার্টি আর কোনও ভাবেই উপভোগ করতে পারবেন না। তাই মদের সঙ্গে সোডা অথবা জল মিশিয়ে খান। এতে হ্যাঙ্গওভার কিছুটা হলেও কম হবে। এছাড়া অনেকগুলি মদ একসঙ্গে মিশিয়ে খাওয়ার ফলে আপনার লিভারের ওপর অনেক বেশি চাপ সৃষ্টি হবে।

৪. ড্রিঙ্ক করার সময় খাবার খান
যতখানি মদ্যপান করবেন ততবেশি করে খাবার খান। খালি পেটে কখনওই মদ্যপান করবেন না। এতে আপনার শরীর খারাপ হয়ে যেতে পারে। এছাড়া খালি পেটে মদ্যপান করলে গ্যাস হয়ে গিয়ে মাথা ঘুরে বমি হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই ড্রিঙ্ক করার সময় অবশ্যই খাবার খান। খালি পেটে কখনওই ড্রিঙ্ক করবেন না।

৫. আস্তে আস্তে পান করুন
সিনেমাতে এক নিঃশ্বাসে মদ শেষ করতে দেখে আপনিও সেটা করার চেষ্টা কখনওই করবেন না। আস্তে আস্তে পান করুন। শুধু মদ খেলেই তো আর চলবে না। আপনার শরীর সেটাকে কীভাবে নেবে সেটাও মাথায় রাখতে হবে। তাই ধীরে খান আপনার শরীরকে সময় দিন সেটাকে বোঝার জন্য।

৬. মদ্যপান করার সময় সিগারেট খাবেন না
মদ্যপান করার সময় একেবারেই সিগারেট খাবেন না। সিগারেট খাওয়ার ফলে আপনার শরীরের মধ্যে ডিহাইড্রেশন হয়ে যেতে পারে। যার জন্য হ্যাঙ্গওভারের পরিমাণও বেড়ে যায়।   

.