Gold-Silver Price Drop: সুখবর! দাম কমল সোনা-রুপোর! দেখে নিন কতটা সাশ্রয়

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ শেষ হলেও বিশ্ববাজারে সোনার দাম আর এক দফা কমতে পারে।

Updated By: Mar 29, 2022, 12:11 PM IST
Gold-Silver Price Drop: সুখবর! দাম কমল সোনা-রুপোর! দেখে নিন কতটা সাশ্রয়

নিজস্ব প্রতিবেদন: চারিদিকে অনেক মন খারাপ করা খবর আছে। কিন্তু তারই মধ্যে মুখে হাসি ফোটানোর মতো দু একটা খবরও থাকে বইকি। যেমন সোনা-রুপোর দাম কমার খবর।  

বিশ্ববাজারের চাপে মঙ্গলবার সোনা ও রুপোর দাম কমেছে। রুপোর দাম আজ আবার ৬৮ হাজারের নীচে নেমে এসেছে। ফলে, যারা সোনা বা সোনার গয়না কেনার পরিকল্পনা করছেন, তাঁরা হাত গুটিয়ে বসে না থেকে দ্রুত খোঁজখবর নিন। কেননা তাঁদের জন্য এটি গুরুত্বপূর্ণ খবর গুরুত্বপূর্ণ সময়ও।

কেন দাম হঠাৎ করে কমল?

জানা যাচ্ছে, বিশ্ববাজারে দর পতনের কারণেই আজ মঙ্গলবার ভারতের বাজারে সোনা ও রুপোর দাম কমল। 

সকাল ৯টা ১০ মিনিট নাগাদ মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) সোনার ফিউচার দর প্রতি ১০ গ্রামে ১৯৮ টাকা কমে ৫১,৩৭৩ টাকা হয়েছে। এই দাম ২৪ ক্যারেট বিশুদ্ধ সোনার জন্য। রুপো মঙ্গলবার সকালে প্রতি কেজিতে ৬৭,৮৯০ টাকা দামে খোলে, যা কিছুক্ষণ পর সামান্য বৃদ্ধির সঙ্গে লেনদেন শুরু করে। তবে আগের দিনের তুলনায় রুপোর দামেও পতন দেখা যাচ্ছে। 

বিশ্ব বাজারেও কমছে সোনা-রুপোর দর। সোনার স্পট মূল্য প্রতি আউন্সে ০.১৫ শতাংশ কমে ১৯২৫.৬০ ডলার দাঁড়িয়েছে। একই সময়ে, রুপোর স্পট মূল্যও ০.৪৬ শতাংশ কমে ২৫.০৮ ডলার প্রতি আউন্সে দাঁড়িয়েছে।  

বাজার বিশ্লেষকরা বলছেন, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ শেষ হলে বিশ্ববাজারে সোনার দাম দ্রুত কমতে পারে। যুদ্ধ শেষ হওয়ার পরে, রাশিয়াও বিশ্ববাজারে তার সোনার মজুত বিক্রি করতে পারে। এমনটা ঘটলে বিশ্ববাজারের সোনারুপোর দাম আরও কমবে।

আরও পড়ুন: Basanti Puja: আসন্ন বাসন্তী পুজোয় দেবীকৃপায় ধনসম্পদ লাভের যোগ রয়েছে এই ৪ রাশির

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.