PF Balance: কবে সুদ জমা হবে পিএফ অ্যাকাউন্টে? কী বলল ইপিএফও...

PF Amount: একবার টাকা জমা হয়ে গেলে, ব্যবহারকারীরা EPFO ​​ওয়েবসাইট, এসএমএস, মিসড কল বা এমনকি UMANG অ্যাপের মাধ্যমেও বিভিন্ন পদ্ধতিতে তাদের EPF ব্যালেন্স চেক করতে পারেন। এসএমএসের মাধ্যমে EPFO ​​ব্যালেন্স চেক করতে, ব্যবহারকারীদের 'EPFOHO UAN ENG' টাইপ করতে হবে এবং তাদের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে পাঠাতে হবে।

Updated By: Aug 6, 2023, 04:37 PM IST
PF Balance: কবে সুদ জমা হবে পিএফ অ্যাকাউন্টে? কী বলল ইপিএফও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সরকার ২৪ জুলাই কর্মচারীদের ভবিষ্যৎ তহবিল সংস্থার (ইপিএফও) সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টি (সিবিটি) এর প্রভিডেন্ট ফান্ডে (পিএফ) আমানতের সুদের হার বাড়িয়ে ৮.১৫ শতাংশ করার সুপারিশ গ্রহণ করেছে। ঘোষণার পর থেকেই, অনেক ইপিএফ সদস্য তাদের ইপিএফ অ্যাকাউন্টে সুদের টাকা জমা হওয়ার জন্য অপেক্ষা করছেন। সবাই সোশ্যাল মিডিয়াতেও জিজ্ঞাসা করছেন যে কবে সুদের টাকা পিএফ অ্যাকাউন্টে জমা হবে।

পিএফ অ্যাকাউন্টে সুদ

সুদের জমার বিষয়ে, EPFO ​​জানিয়েছে, 'প্রক্রিয়াটি পাইপলাইনে রয়েছে এবং খুব দ্রুত সেটা হতে পারে। সুদ সম্পূর্ণ পরিশোধ করা হবে। সুদের কোনও ক্ষতি হবে না। দয়া করে ধৈর্য ধরুন’। EPF অ্যাকাউন্টে সুদ মাসিক ভিত্তিতে গণনা করা হয়, কিন্তু আর্থিক বছরের শেষে তা জমা করা হয়। জমা হওয়া সুদ পরবর্তী মাসের ব্যালেন্সে যোগ করা হয় এবং তারপর সেই মাসের ব্যালেন্সে সুদ গণনা করতে চক্রবৃদ্ধি করা হয়।

আরও পড়ুন: Shiva Shakti Aksh Rekha: ভারত জুড়ে একই সরলরেখায় শিবমন্দির? জেনে নিন 'শিবশক্তিরেখা'র গভীর রহস্য...

পিএফ ব্যালেন্স

একবার টাকা জমা হয়ে গেলে, ব্যবহারকারীরা EPFO ​​ওয়েবসাইট, এসএমএস, মিসড কল বা এমনকি UMANG অ্যাপের মাধ্যমেও বিভিন্ন পদ্ধতিতে তাদের EPF ব্যালেন্স চেক করতে পারেন। এসএমএসের মাধ্যমে EPFO ​​ব্যালেন্স চেক করতে, ব্যবহারকারীদের 'EPFOHO UAN ENG' টাইপ করতে হবে এবং তাদের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে পাঠাতে হবে।

আরও পড়ুন: তৈরি হচ্ছে বিরল রাজভঙ্গ রাজযোগ! কীভাবে হাতে টাকা এসে পড়বে বুঝতেই পারবেন না এই রাশির জাতকেরা..

ওয়েবসাইটে কীভাবে EPFO ​​ব্যালেন্স চেক করবেন

EPFO-এর অফিসিয়াল ওয়েবসাইট, epfindia.gov.in-এ যান। হোমপেজে, পরিষেবাগুলিতে ক্লিক করুন, এর নীচে 'নিয়োগকারীদের জন্য' অপশনে ক্লিক করুন। এর পরে আপনি একটি নতুন পৃষ্ঠায় পৌঁছাবেন, যেখানে 'পরিষেবা'-এর অধীনে 'মেম্বার পাসবুক'-এ ক্লিক করুন। এর পর একটি লগইন পেজ আসবে।

এখন UAN, পাসওয়ার্ড এবং ক্যাপচা লিখে আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন। এখন আপনি আপনার অ্যাকাউন্ট স্টেটমেন্ট এবং আপনার এবং নিয়োগকর্তার দেওয়া অর্থ পরীক্ষা করতে পারেন। একবার সুদ জমা হয়ে গেলে, অ্যাকাউন্ট হোল্ডারও এর সঙ্গে সম্পর্কিত বিশদ দেখতে পারবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Tags:
.