Bhoot Chaturdashi: কেন ভূত চতুর্দশীর দিনে খেতে হয় ১৪ শাক, সন্ধেবেলা জ্বালতেই হয় ১৪ প্রদীপ...

Bhoot Chaturdashi: বলা হয়, এদিন মহাকালী ধীরে ধীরে জাগ্রত হতে শুরু করেন। অশুভ শক্তির বিনাশের পূর্বক্ষণ এই ভূত চতুর্দশী। নানা ভাবে তার উদযাপন হয়।

Updated By: Oct 23, 2022, 03:02 PM IST
Bhoot Chaturdashi: কেন ভূত চতুর্দশীর দিনে খেতে হয় ১৪ শাক, সন্ধেবেলা জ্বালতেই হয় ১৪ প্রদীপ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীপাবলির ঠিক আগের দিনটি ভূত চতুর্দশী। সেই হিসেবে আজ, রবিবার ভূত চতুর্দশী, কালীপুজোর আগে। দীপাবলি উদযাপনেরই একটি অংশ এই দিন। এদিন মধ্যাহ্নভোজে ভাতের সঙ্গে ১৪ শাক খাওয়ার রীতি। এদিন সন্ধেবেলা ১৪ প্রদীপও জ্বালানো হয়। অন্যান্য রাজ্যে হিন্দুরা সেভাবে এই 'ভূত চতুর্দশী' উদযাপন করে না। পশ্চিম ভারতে এই তিথিকে 'নরক চতুর্দশী' বলে। আজ বাঙালিরা ১৪ শাক খেয়ে, ১৪ প্রদীপ জ্বালিয়ে এবং ঘরের দরজায় ১৪ ফোঁটা দিয়ে তিথিটিকে উদযাপন করে।

চোদ্দো শাক কী কী?

এই নিয়ে কিঞ্চিৎ মতপার্থক্য হয়। তবে মোটামুটি ভাবে এই ১৪ শাক হল-- ওল, বেতো, সরষে, নিম, গুলঞ্চ, শুষণী, হিলঞ্চ/হিঞ্চে, জয়ন্তী, শাঞ্চে, কালকাসুন্দে, পলতা, ভাটপাতা, কেঁউ, শৌলফ।  আয়ুর্বেদমতে, প্রাচীন বাংলায় চোদ্দো শাক ছিল-- পালং, লাল শাক, সুষণি শাক, পাট শাক, ধনে শাক, পুঁই শাক, কুমড়ো শাক, গিমে শাক, মূলো শাক, কলমি শাক, সরষে শাক, নোটে শাক, মেথি শাক, লাউ শাক বা হিঞ্চে শাক।

কেন আজকের দিনেই চোদ্দেো শাক খাওয়া হয়?

আরও পড়ুন: Bhoot Chaturdashi: ভূত চতুর্দশীতে আসলে কাদের ভূত মর্ত্যে আসে, জানেন? জেনে চমকে উঠবেন...

এর সঙ্গে এমনিতে আজকের তিথি-নির্ভর কোনও অনুষঙ্গ সম্ভবত নেই। বরং কিছুটা সংস্কার জড়িত রয়েছে। আসলে এই সময় জুড়ে গরম শেষ হয়ে ক্রমশ ঠান্ডা পড়তে থাকে। সিজন চেঞ্জ। শরীর খারাপ হয়। এই সময়ে শরীরে প্রতিষেধক দরকার। এই সময়ে নানা ধরনের শাক-সবজি খাওয়া শরীরের পক্ষে ভাল, তাই এটি আমাদের ধর্মাচরণের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে, যাতে সকলে বাধ্য হয়ে মেনে চলে। এদিন ১৪ শাক খাওয়া এমনিতেই ভাল।  

কিন্তু ১৪ প্রদীপ জ্বালানোর বিষয়টিও কি তাই? 

না, এর সঙ্গে নানা কারণ জড়িত। পুরাণ মতে, এইদিন মহাকালী ধীরে ধীরে জাগ্রত হতে শুরু করেন। অশুভ শক্তির বিনাশের পূর্বক্ষণ এই ভূত চতুর্দশী। দীপান্বিতা কালী পুজোর আগের দিন অর্থাৎ, আজকের দিনে, এই চতুর্দশীর সন্ধেয় প্রতি বাড়িতে ১৪ টি প্রদীপ জ্বালিয়ে ১৪ পুরুষের উদ্দেশ্যে বাতি দেওয়া হয়। ঘর-বাড়ি-উঠোন সর্বত্রই এদিন আলো ছড়িয়ে দেওয়া হয়। ভূত অর্থাৎ অতীত, এবং চতুর্দশী অর্থাৎ কৃষ্ণপক্ষের ১৪ তম দিন। পিতৃ এবং মাতৃকুলের সাত পুরুষের উদ্দেশ্যে বাতি প্রদানের লগ্ন এদিন। নিয়মতো সমস্ত প্রদীপ ঘিয়ের হওয়া উচিত। তবে এখন অনেকেই তেল ব্যবহার করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.