Automatic EPF Account Transfer: বদলেছেন চাকরি? চিন্তা নেই, নিজে থেকেই ট্রান্সফার হয়ে যাবে PF-এর টাকা! জানুন কীভাবে...

EPFO account transfer facility: এর আগে, আপনি চাকরি পরিবর্তন করার সময় আপনার নতুন নিয়োগকর্তার অ্যাকাউন্টে পিএফ ব্যালেন্স ট্রান্সফার করার জন্য আপনাকে ম্যানুয়ালি অনুরোধ করতে হত। কিন্তু নতুন স্বয়ংক্রিয় স্থানান্তর ব্যবস্থা অনুযায়ী, আপনার কাছ থেকে কোনও কাজ না করেই নতুন নিয়োগকর্তার অ্যাকাউন্টে PF ব্যালেন্স জমা হতে পারে।

Updated By: Apr 10, 2024, 12:59 PM IST
Automatic EPF Account Transfer: বদলেছেন চাকরি? চিন্তা নেই, নিজে থেকেই ট্রান্সফার হয়ে যাবে PF-এর টাকা! জানুন কীভাবে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কর্মচারীদের ভবিষ্যৎ তহবিল সংস্থা (EPFO) আপনার কাজ সহজ করার জন্য নতুন নিয়ম নিয়ে এসছে। আপনি যখন চাকরি বদল করবেন তখন প্রভিডেন্ট ফান্ডের (PF) ব্যালেন্স যাতে সহজে স্থানান্তর করা যায় তার জন্য একটি নতুন সিস্টেম চালু করেছে।

এর আগে, আপনি চাকরি পরিবর্তন করার সময় আপনার নতুন নিয়োগকর্তার অ্যাকাউন্টে পিএফ ব্যালেন্স ট্রান্সফার করার জন্য আপনাকে ম্যানুয়ালি অনুরোধ করতে হত। কিন্তু নতুন স্বয়ংক্রিয় স্থানান্তর ব্যবস্থা অনুযায়ী, আপনার কাছ থেকে কোনও কাজ না করেই নতুন নিয়োগকর্তার অ্যাকাউন্টে PF ব্যালেন্স জমা হতে পারে।

EPFO অ্যাকাউন্ট ট্রান্সফার সুবিধা পাওয়ার জন্য কে যোগ্য?

EPFO-র অ্যাকাউন্ট ট্রান্সফার করার সুবিধা সেই সদস্যদের জন্য উপলব্ধ যাদের EPF অ্যাকাউন্টগুলি EPFO-এর আওতাভুক্ত। কিছু কোম্পানির জন্য PF অব্যাহতিপ্রাপ্ত PF ট্রাস্ট যারা কিছু সংস্থার পিএফ ম্যানেজ করে তারা সুবিধার আওতায় পড়ে না।

EPFO অ্যাকাউন্ট স্থানান্তর সুবিধা: পূর্বশর্ত কী?

EPFO অ্যাকাউন্ট স্থানান্তর সুবিধার জন্য বেশ কয়েকটি প্রয়োজনীয় শর্ত পূরণ করতে হয়।

আরও পড়ুন: Constipation Remedies: ৩ দিন হয়নি পটি, জোলাপ বা ওষুধেও অ্যালার্জি! কী করলে শান্তি...

UAN এবং আধার নম্বর মিলে যাওয়া: নতুন নিয়োগকর্তার দেওয়া UAN (সর্বজনীন অ্যাকাউন্ট নম্বর) এবং আধার নম্বরটি EPFO-এর ডাটাবেসের বিবরণের সঙ্গে মিলতে হবে।

আধার যাচাইকরণ: পুরনো সংস্থায় আধার নম্বরের সঙ্গে UAN-নম্বর যাচাই করতে হবে।

সদস্যের বিশদ তথ্য: বিশদ তথ্য যেমন সংস্থায় যোগদানের তারিখ এবং প্রস্থানের তারিখ পূর্ববর্তী নিয়োগকর্তার কাছ থেকে পেতে হবে।

সক্রিয় UAN: UAN সক্রিয় থাকতে হবে। পাশাপাশি, UAN-এর সঙ্গে যুক্ত মোবাইল নম্বরটি চালু থাকতে হবে।

আরও পড়ুন: Chaitra Navratri: চৈত্র নবরাত্রির উপবাসবিধি জানেন? কেন এ সময়ে পিঁয়াজ-রসুন একেবারেই চলে না?

EPFO অ্যাকাউন্ট ট্রান্সফার সুবিধা কীভাবে কাজ করে?

আপনি যখন একটি নতুন চাকরিতে যোগ দেবেন এবং নতুন নিয়োগকর্তার কাছ থেকে প্রথম মাসের পিএফ অবদান পাবেন, তখন স্বয়ংক্রিয় স্থানান্তর ট্রিগার হবে। স্বয়ংক্রিয় স্থানান্তর শুরু হলে, আপনি SMS এবং ইমেল বিজ্ঞপ্তি পাবেন।

স্বয়ংক্রিয় স্থানান্তর না ঘটলে কী করবেন?

ট্রান্সফার প্রক্রিয়া চলাকালীন কোনও সমস্যা হলে, আপনি ম্যানুয়াল ট্রান্সফারের জন্য ফর্ম ১৩ অবলম্বন করতে পারেন। আপনাকে ইউনিফাইড পোর্টালে আপনার পাসবুকের মাধ্যমে স্থানান্তরের সম্পূর্ণতা যাচাই করতে হবে কারণ স্থানান্তরিত টাকাটি সর্বশেষ পাসবুকে ক্রেডিট এন্ট্রি হিসাবে প্রতিফলিত হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.