Mohini Ekadashi 2022: আজ মোহিনী একাদশী! কোনও ভাবেই এই কাজগুলি করেননি তো?

মোহিনী একাদশীতে উপবাস করবেন। এবং উপবাসে কোনও বিচ্যুতি ঘটাবেন না। এদিন নিয়ম ও অনুশাসন মেনে চলার কথা বলা হয়েছে।

Updated By: May 12, 2022, 07:56 PM IST
Mohini Ekadashi 2022: আজ মোহিনী একাদশী! কোনও ভাবেই এই কাজগুলি করেননি তো?

নিজস্ব প্রতিবেদন:  মোহিনী একাদশী পালিত হয় বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে। এদিন বিষ্ণুর নারীরূপের আরাধনা করা হয়। কিন্তু কেন মোহিনী? পুরাণে তার কাহিনি আছে। 

সমুদ্রমন্থনের পরে অমৃতকলস নিয়ে দেবাসুরের যুদ্ধ চলছে। তখন বিষ্ণু এক সুন্দরী নারীর রূপ ধরে কলসটি হাতে নিয়ে দেবতা ও অসুরদের দুপাশে সার দিয়ে বসতে বললেন। তিনি সমান ভাবে অমৃত পরিবেশন করবেন। ওই নারীর অপূর্ব রূপ দেখে বিচলিত মুগ্ধ বিক্ষিপ্তচিত্ত হলেন অসুররা। সেই অবসরে বিষ্ণু সেদিন অসুরদের ছলনা করেছিলেন। মোহিনী রূপে বিষ্ণু ছলনা করেছিলেন বলে সেই দিনটি মোহিনী একাদশী হিসেবে খ্যাত হল।

আরও পড়ুন: Mohini Ekadashi 2022: মোহিনী একাদশীর অতি পুণ্যদিন; এবারে ৪ বছর পরে দুর্লভ যোগ এই তিথিতে

এ বছর দিনটি পালিত হচ্ছে আজ, ১২ মে বৃহস্পতিবার। বাংলা ক্যালেন্ডার অনুসারে বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশী মোহিনী একাদশী নামে পরিচিত হয়। দিনটি অত্যন্ত শুভ। যে কোনও ধরনের শুভ কাজের জন্য এদিন পঞ্জিকা দেখার দরকার পড়ে না। সারাদিনে যে কোনও সময় যে কোনও রকম মাঙ্গলিক অনুষ্ঠান করার জন্য আদর্শ।

এই বছর মোহিনী একাদশীতে অত্যন্ত শুভ যোগ তৈরি হয়েছে। এটা ঘটল প্রায় ৪ বছর পরে। যেহেতু বৃহস্পতিবার এই একাদশী পড়েছে, তাই এর গুরুত্ব এবার আরও বেড়ে গিয়েছে। মোহিনী একাদশীতে উপবাস করবেন। এবং উপবাসে কোনও বিচ্যুতি ঘটাবেন না। এদিন নিয়ম ও অনুশাসন মেনে চলার কথা বলা হয়েছে। এই ব্রতের সময় পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকেও খেয়াল রাখতে হবে। 

এদিন এই কাজগুলি করা উচিত নয়--

স্বামী-স্ত্রীর নিজেদের মধ্যে ঝগড়া করা উচিত নয়
এদিন মাংস এড়িয়ে যাওয়া উচিত
এদিন কোনও নেশায় আসক্ত হওয়া অনুচিত
ক্রোধকে প্রশ্রয় দেবেন না
লোভ করবেন না
মিথ্যা কথা বলবেন না

আরও পড়ুন: Mohini Ekadashi 2022: মোহিনী একাদশীতে এই ৪ রাশির বিপুল সাফল্যের যোগ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.