Share Market: এক বছরে এলআইসি-র ক্ষতি প্রায় আড়াই লক্ষ কোটি, সংকট ঘনাচ্ছে বাজারে!

Share Market Update: মার্কিন ঋণ-সিলিং চুক্তিতে সতর্কতা এবং চিনে চাহিদা কমার লক্ষণের কারণে বাজারে মন্দা দেখা যাচ্ছে। প্রযুক্তিগতভাবে, নিফটি ইন্ট্রাডে চার্টে একটি নিম্ন শীর্ষ গঠন তৈরি করেছে এবং দৈনিক চার্টে একটি বিয়ারিশ ক্যান্ডেল তৈরি করেছে যা ব্যাপকভাবে নেতিবাচক।

Updated By: May 18, 2023, 05:48 PM IST
Share Market: এক বছরে এলআইসি-র ক্ষতি প্রায় আড়াই লক্ষ কোটি, সংকট ঘনাচ্ছে বাজারে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় শেয়ারবাজারে লাগাতার পতন চলছে। আজ আবারও লাল চিহ্নে পুঁজিবাজার বন্ধ হয়েছে। সেনসেক্স এবং নিফটি প্রাথমিক বাণিজ্যে সবুজ চিহ্নে লেনদেন শুরু করেছিল তবে বাণিজ্যের শেষে দুটিই লাল চিহ্নে বন্ধ হয়েছে। সেনসেক্স ১০০ পয়েন্ট হারিয়েছে, নিফটি মাইনাস ৫০ পয়েন্টে গিয়েছে।

সেনসেক্স-নিফটিতে পতন

বৃহস্পতিবার দরপতনের মধ্য দিয়ে বন্ধ হয়েছে শেয়ারবাজার। সেনসেক্সের আগের ক্লোজিং প্রাইস ছিল ৬১৫৬০.৩৪। যেখানে বৃহস্পতিবার সেনসেক্স সর্বোচ্চ ৬১৯৫৫.৯০-তে পৌঁছালেও এটি সর্বনিম্ন ৬১৩৪৯.৩৪-তে পৌঁছেছে। যদিও শেষ পর্যন্ত, সেনসেক্স ১২৮.৯০ পয়েন্ট (০.২১ শতাংশ) হ্রাস পেয়েছে এবং ৬১৪৩১.৭৪-এর স্তরে বন্ধ হয়েছে। একই সময়ে, নিফটিতেও পতন দেখা গিয়েছে।

আরও পড়ুন: Chandra Grahan 2023: বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণে 'মহাযোগ', কোন সূতকে পুজো করলে অর্থলাভ?

টপ গেনার এবং টপ লুজার্স

নিফটি এর আগে বন্ধ হয় ১৮১৮১.৭৫-এ। এবং বৃহস্পতিবার নিফটির সর্বোচ্চ ছিল ১৮২৯৭.২০ এবং সর্বনিম্ন ছিল ১৮১০৪.৮৫ পয়েন্ট। এর সঙ্গে, নিফটি ৫১.৮০ পয়েন্ট (০.২৮ শতাংশ) কমে ১৮১২৯.৯৫ স্তরে বন্ধ হয়েছে। ডিভিস ল্যাবরেটরিজ, আদানি পোর্টস, এসবিআই, আইটিসি এবং টাইটান কোম্পানি আজকের বাজারে নিফটি-র বড় লুজারদের মধ্যে ছিল। যদিও শীর্ষ লাভকারীরা ছিল বাজাজ ফাইন্যান্স, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, ভারতী এয়ারটেল, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং এশিয়ান পেইন্টস।

আরও পড়ুন: Foods Banned in Abroad: সিঙারা বা ঘি, দেশে সমাদৃত সাত খাবার ব্যান বিদেশে

বিদেশী বাজার

মার্কিন ঋণ-সিলিং চুক্তিতে সতর্কতা এবং চিনে চাহিদা কমার লক্ষণের কারণে বাজারে মন্দা দেখা যাচ্ছে। প্রযুক্তিগতভাবে, নিফটি ইন্ট্রাডে চার্টে একটি নিম্ন শীর্ষ গঠন তৈরি করেছে এবং দৈনিক চার্টে একটি বিয়ারিশ ক্যান্ডেল তৈরি করেছে যা ব্যাপকভাবে নেতিবাচক।

বাজারের ভাবনা

বাজারের কাঠামো দুর্বল এবং এটি ২০-দিনের SMA (সিম্পল মুভিং এভারেজ) বা ১৮,০৫০ বুলের জন্য তাৎক্ষণিক সহায়তার ক্ষেত্র হবে। অন্যদিকে, ১৮২০০ ব্যবসায়ীদের জন্য একটি তাৎক্ষণিক প্রতিরোধ হিসাবে কাজ করতে পারে, যার উপরে সূচকটি ১৮,২৮০-১৮,৩০০ স্তর পুনরুদ্ধার করতে পারে।

সংকটে এলআইসি

অন্যদিকে, দেশের বৃহত্তম এবং বিশ্বস্ত বীমা সংস্থা এলআইসি, গত বছরের এই দিনে তার আইপিও চালু করেছিল। স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির পরে, প্রচুর লোক এলআইসি-র আইপিওতে অর্থ বিনিয়োগ করেছিল। কিন্তু LIC-র IPO আশানুরূপ পারফর্ম করতে পারেনি। ১৭ মে ২০২২ সালে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির সময়, এলআইসি ছিল দেশের পঞ্চম বৃহত্তম সংস্থা, যা এখন ১৩ তম অবস্থানে নেমে গিয়েছে। জানা গিয়েছে, এলআইসি আইপিও তালিকাভুক্তির পরে, বিনিয়োগকারীরা এক বছরে ২.৪০ লক্ষ কোটি টাকা হারিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.