কোনও ব্যক্তির কণ্ঠস্বর তার চরিত্র সম্পর্কে বলে দিতে পারে অনেক কিছু

একেক জন মানুষের কণ্ঠস্বর একেক রকম। আর এই কণ্ঠস্বর কোনও ব্যক্তির মনের ভাবনার দ্বারা পরিচালিত হয়।

Updated By: Jan 4, 2019, 06:33 AM IST
কোনও ব্যক্তির কণ্ঠস্বর তার চরিত্র সম্পর্কে বলে দিতে পারে অনেক কিছু
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সব সময় আমরা মনের সব কথা সঠিক ভাবে প্রকাশ করতে পারি না। বলতে চাইলেও অনেক সময় উপযুক্ত পরিস্থিতি বা শব্দের অভাবে তা বলা হয়ে ওঠে না। তাই অনেক ক্ষেত্রেই আমাদের অত্যন্ত আপনজনের কথা বা ইঙ্গিতের অর্থ আমরা বুঝে উঠতে পারি না। আর যখন বুঝতে পারি, তখন হয়তো অনেক দেরি হয়ে যায়। অনেক সময় এই একই কারণে ভুল বোঝাবুঝি হয়ে যায়।

মনবিজ্ঞান থেকে জ্যোতিষশাত্র্র— দুয়েরই মতে, আমাদের প্রকৃতি, চরিত্রের বিভিন্ন দিক বা স্বভাব প্রতিফলিত হয় আমাদের কণ্ঠস্বরে। কণ্ঠস্বরের মাধ্যমে ব্যক্তিত্ব বিচার করা সম্ভব। শাস্ত্র মতে, একেক জন মানুষের কণ্ঠস্বর একেক রকম। আর এই কণ্ঠস্বর কোনও ব্যক্তির মনের ভাবনার দ্বারা পরিচালিত হয়। জ্যোতিষশাত্র্র মতে, শুধু তার ব্যক্তিত্ব নয়, কোনও ব্যক্তির কণ্ঠস্বর দ্বারা তার জীবনের সুখ-দুঃখ, অশান্তি-বিপর্যয় ইত্যাদি সব কিছুর সম্পর্কেই ধরণা করা যায়।

আরও পড়ুন: ভাগ্য ফেরাতে দামি রত্ন নয়, কাজে লাগান ফটকিরি!

কণ্ঠস্বরের মাধ্যমে ব্যক্তিত্ব বিচারের কৌশল বা পদ্ধতিটি বেশ জটিল এবং দীর্ঘ। এর জন্য প্রয়োজন অসীম ধৈর্য এবং নিখুঁত পর্যবেক্ষণ ক্ষমতা। ধ্যান বা মনোসংযোগ বাড়ানোর একাধিক উপায়ে এবং অন্তর্নিহিত অর্থ অনুধাবন করার কৌশল রপ্ত করলে এই বিষয়টি আয়ত্বে আনা সম্ভব।

.