Income Tax Return: নতুন পোর্টালে কয়েক মিনিটেই জমা দিন আয়কর, জেনে নিন কীভাবে

করদাতাদের জন্য, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) ৩১ ডিসেম্বরের আগে ITR ফাইল করার জন্য একাধিক সুযোগ দিয়েছে

Updated By: Dec 10, 2021, 02:28 PM IST
Income Tax Return: নতুন পোর্টালে কয়েক মিনিটেই জমা দিন আয়কর, জেনে নিন কীভাবে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: CBDT-র বিজ্ঞপ্তি অনুসারে, ITR ফাইল করার শেষ তারিখ ৩১ ডিসেম্বর। অনেকে ইতিমধ্যেই তাদের ITR ফাইল করে ফেলেছেন। কিন্তু যারা এখনও ফাইল করতে পারেননি, তাদের অবশ্যই শেষ তারিখের আগে তা করতে হবে। ITR ফাইল করতে ব্যর্থ হলে যেকোনও মানুষ সমস্যায় পড়তে পারেন।

করদাতাদের জন্য, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) ৩১ ডিসেম্বরের আগে ITR ফাইল করার জন্য একাধিক সুযোগ দিয়েছে। ITR ফাইল করার সময়সীমা প্রাথমিকভাবে ৩১ জুলাই হলেও, পরে তা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর এবং অবশেষে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়।

আরও পড়ুন: Mamata Banerjee: মিলল না বিদেশমন্ত্রকের ছাড়পত্র, নেপাল যাত্রা বাতিল মমতার

আইটিআর ফাইল করার প্রক্রিয়াটিকে সহজ করার জন্য, CBDT একটি ই-ফাইলিং পোর্টাল চালু করেছে। এই পোর্টাল ব্যবহার করে কেউ তাদের আইটিআর অনলাইনে জমা দিতে পারে। সম্প্রতি, আয়কর বিভাগ জানিয়েছে ৩ ডিসেম্বর পর্যন্ত ই-ফাইলিং পোর্টালে ৩ কোটিরও বেশি আইটি রিটার্ন জমা দেওয়া হয়েছে। 

অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে গ্রাহককে লগইন করতে হবে। এরপরে নিজের প্যান নম্বর এবং এবং ইউজার আইডির তথ্য প্রদান করতে হবে। এরপরে আধার কার্ড অথবা ইন্টারনেট ব্যাঙ্কিং ব্যবহার করে আয়কর ই-ফাইলিং পোর্টালে লগইন করে আয়কর জমা দিতে হবে।  

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.