IRCTC: নিয়মে বড় বদল, অনলাইনে ট্রেনের টিকিট বুক করার আগে জেনে নিন...

যেসব যাত্রীর আধার নম্বরের সঙ্গে তাঁদের ফোন নম্বর যুক্ত করা নেই তাঁরা মাসে ১২টি টিকিট কাটতে পারবেন। যাদের আধার কার্ডের সঙ্গে ফোন নম্বর যুক্ত করা আছে তাঁরা মাসে ২৪টি টিকিট কাটতে পারবেন।

Updated By: Feb 8, 2023, 03:28 PM IST
IRCTC: নিয়মে বড় বদল, অনলাইনে ট্রেনের টিকিট বুক করার আগে জেনে নিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমরা সকলেই জানি যে ভারতীয় রেল যোগাযোগ আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে রেল যোগাযোগের একটি অপরিহার্য মাধ্যম। শুধু স্থানীয় নয়, দূরপাল্লার ট্রেনও মানুষের জন্য খুবই প্রয়োজনীয় কারণ রেল ভ্রমণ আরামদায়ক এবং প্লেনের তুলনায় অনেক সস্তা। কিন্তু মাঝে মাঝেই আমরা ট্রেনে বিভিন্ন প্রতারণার খবর দেখতে পাই।

বর্তমানে বিভিন্ন প্রযুক্তির সাহায্যে যাত্রীদের জন্য অনলাইন টিকিট বুকিং ব্যবস্থা চালু করা হয়েছে। এর জন্য IRCTC একটি খুব সহজ প্রক্রিয়া চালু করেছে। যাত্রীরা তাদের আইআরসিটিসি অ্যাকাউন্টে লগ ইন করে আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে সমস্ত রেলওয়ে সুবিধাগুলি গ্রহণ করেতে পারে। টিকিট বুকিং থেকে শুরু করে দূরপাল্লার যেকোনঅ টিকিটের অগ্রিম বুকিং এর মাধ্যমে সম্ভব।

আরও পড়ুন: Sugar Remedies: অনিষ্ট থেকে বাঁচতে ব্যবহার করুন চিনি, জানুন কীভাবে পাবেন প্রতিকার

কিন্তু তাও প্রতারণার বিভিন্ন খবর সামনে এসেছে। আর এই প্রতারণা বেশি দেখা গিয়েছে দূরপাল্লার যাত্রার ক্ষেত্রে। এই কারসাজি বন্ধ করতে রেলওয়ে নতুন ব্যবস্থা চালু করেছে। এখন যদি কোনও যাত্রী অনলাইনে টিকিট বুক করতে চান, তাহলে তাকে আইআরসিটিসি ওয়েবসাইটে যেতে হবে এবং শুধুমাত্র ব্যবহারকারীর আইডি এবং পাসওয়ার্ড লিখলেই হবে না, বুকিং-এর ক্ষেত্রে যাত্রীকে তার পুরো নাম অর্থাৎ পদবি সহ নাম লিখতে হবে। অনলাইন বুকিংয়ের সময় মাত্র ৪০ সেকেন্ড থাকবে ক্যাপচা। এর মধ্যে সবাইকে বুকিং শেষ করতে হবে।

আরও পড়ুন: Pension Scheme: আরও একটি পেনশন প্রকল্প চালু করছে সরকার, বেশি সুবিধা পাবেন কর্মীরা!

পাশাপাশি ওই যাত্রী যখন যাত্রা করবেন সেই সময় তাঁকে নিজের সচিত্র পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। যেসব যাত্রীর আধার নম্বরের সঙ্গে তাঁদের ফোন নম্বর যুক্ত করা নেই তাঁরা মাসে ১২টি টিকিট কাটতে পারবেন। যাদের আধার কার্ডের সঙ্গে ফোন নম্বর যুক্ত করা আছে তাঁরা মাসে ২৪টি টিকিট কাটতে পারবেন।

রেলকর্তারা সতর্ক করে জানিয়েছেন যেন কেউ দালালের মাধ্যমে টিকিট কাটার চেষ্টা না করেন কারণ তাঁরা বিভিন্ন ভুয়ো মাধ্যম ব্যবহার করে টিকিট কাটেন। ভারতীয় রেল বিভিন্ন নতুন পদ্ধতি নিয়ে এসেছে ভুয়ো টিকিট কাটা আটকানোর জন্য।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.