Income Tax: মিস করেছেন ডেডলাইন? চিন্তা নেই, গ্যাঁটের কড়ি খরচ করলেই জমা হবে আয়কর

এখনও আপনার কাছে বিকল্প উপায় রয়েছে। নির্দিষ্ট জরিমানা এবং বিধিনিষেধ থাকা সত্ত্বেও বিলম্বিত আইটিআর ফাইল করার সুযোগ রয়েছে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে বিলম্বিত রিটার্ন জমা করার কিছু অসুবিধা রয়েছে।

Updated By: Aug 1, 2023, 05:00 PM IST
Income Tax: মিস করেছেন ডেডলাইন? চিন্তা নেই, গ্যাঁটের কড়ি খরচ করলেই জমা হবে আয়কর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি যদি ২০২৩-২৪ মূল্যায়ন বছরের জন্য আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময়সীমা মিস করে থাকেন তাহলে চিন্তা করবেন না। আয়কর জমা দেওয়ার শেষ দিন ছিল ৩১ জুলাই, ২০২৩।

এখনও আপনার কাছে বিকল্প উপায় রয়েছে। নির্দিষ্ট জরিমানা এবং বিধিনিষেধ থাকা সত্ত্বেও বিলম্বিত আইটিআর ফাইল করার সুযোগ রয়েছে।

বিলম্বিত আইটিআর কীভাবে ফাইল করবেন

২০২২-২৩ আর্থিক বছরের (মূল্যায়ন বছর ২০২৩-২৪) এর জন্য বিলম্বিত ITR ফাইল করার শেষ তারিখ হল ৩১ ডিসেম্বর, ২০২৩। যদিও এই কাজ করা খরচ সাপেক্ষ বিষয়।

আরও পড়ুন: GST New Rule: এসে গেল GST-র নতুন নিয়ম, না মানলেই বড় ক্ষতি হবে আপনার ব্যবসায়

বিলম্বিত ITR ফাইল করার সময় ব্যক্তিদের আয়কর আইন, ১৯৬১ এর ২৩৪এফ ধারায় ৫,০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। আপনার মোট আয় পাঁচ লক্ষ টাকার কম হলে, লেট ফাইলিং ফি কমিয়ে ১,০০০ টাকা করা হয়।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে বিলম্বিত রিটার্ন জমা করার কিছু অসুবিধা রয়েছে।

বিলম্বিত রিটার্ন জমা করার অসুবিধা

উদাহরণ হিসেবে বলা যায়, ব্যবসা এবং মূলধন ক্ষতির মতো অনেক লোকসান পরবর্তী বছরগুলিতে সেট অফের জন্য এগিয়ে নেওয়া যায় না।

যদিও, বাড়ির সম্পত্তির ক্ষতির জন্য একটি ব্যতিক্রম উপলব্ধ রয়েছে যাতে আপনি দেরিতে রিটার্ন জমা করলেও ক্যারি ফরোয়ার্ড করা যায়।

পাশাপাশি, আপনি যদি আইটিআর জমা করতে বিলম্ব করেন তবে আয়কর আইনের কিছু ধারার অধীনে ছাড় পাওয়া যাবে না।

আপনি যদি সময়মতো ট্যাক্স পরিশোধ করেন কিন্তু রিটার্ন জমা করতে মিস করেন, তাহলে আপনি রিটার্ন জমা করতে পারবেন না বা বিলম্বের জন্য আবেদন করতে পারবেন না। আয়কর বিভাগ আইটিআর ফাইল না করার জন্য ২৭১এফ ধারার অধীনে একটি নোটিশ জারি করতে পারে।

আরও পড়ুন: Brahma Yoga: ব্রহ্মযোগে ভাগ্যের বিপুল উন্নতি এই রাশির জাতকদের, অর্থনৈতিক সমৃদ্ধিতে উজ্জ্বল...

সময়সীমা মিস করার জন্য আপনাকে ৫,০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। কিন্তু যদি আপনার কাছে ফাইল না করার প্রকৃত ব্যাখ্যা থাকে এবং অফিসার যদি সেই কারণটি নিয়ে সন্তুষ্ট হন, তাহলে আপনাকে জরিমানা দিতে হবে না।

যদি আপনি আয়ের তুলনায় কম রিপোর্ট করেন, তাহলে প্রদেয় করের ২০০ শতাংশ পর্যন্ত জরিমানা আরোপ করা হবে। যে ক্ষেত্রে করদাতা নির্দিষ্ট সময়সীমার পরে সুদের সঙ্গে কর পরিশোধ করেন কিন্তু আয় কম রিপোর্ট করেন, তাহলে মূল্যায়ন কর্মকর্তা তার জরিমানা ক্ষমা করতে পারেন, এবং তার উপর কোনও জরিমানা আরোপ করা হবে না।

আপনি যদি আয়কর বিভাগ থেকে একটি নোটিশ পান, তাহলে আপনাকে অবশ্যই আয়কর ই-ফাইলিং পোর্টালে এর জবাব দিতে হবে এবং বিজ্ঞপ্তিটি মেনে চলার জন্য আইটিআর ফাইল করতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.