সহজ এই চারটি উপায়ে সারিয়ে তুলুন পায়ের ফোস্কা!

Updated By: Oct 2, 2017, 06:51 PM IST
সহজ এই চারটি উপায়ে সারিয়ে তুলুন পায়ের ফোস্কা!

ওয়েব ডেস্ক:  পুজোর নতুন জুতো পরে ঘুরেছেন? এখন পায়ে ফোস্কা! জেনে নিন সহজ এই কয়েকটি উপায়ে কীভাবে তা সারিয়ে তুলবেন

নারকেল তেল: জুতো বা স্যান্ডেল থেকে পায়ে পরা ফোস্কা সারাতে নারকেল তেল সবথেকে ভালো উপাদান। এটির ময়েশ্চারাইজিং উপাদান দ্রুত পায়ের ফোস্কা সারিয়ে তোলে।

কীভাবে ব্যবহার করবেন?

এক চা-চামচ কর্পূর এর সঙ্গে সামান্য নারকেল তেল মিশিয়ে আপনার পায়ের ফোস্কা পড়া জায়গাতে লাগান। দিনে দু'বার এটি লাগান দেখবেন দ্রুত ফোস্কা সারার সাথে সাথে ওই জায়গার জ্বালাও কমে যাবে। আপনি চাইলে জুতা পরার আগেও নারকেল তেল লাগিয়ে নিতে পারেন, এতে পায়ে ফোস্কা পরবে না।

মধু: পায়ের ফোস্কা সারিয়ে তুলতে আরেকটি উপকারী প্রাকৃতিক উপাদান হল মধু। আপনার পায়ের ফোস্কা পরা জায়গাটাতে দিনে তিনবার খাঁটি মধু লাগিয়ে দেখুন, দেখবেন পায়ের ফোস্কা কেমন শুকিয়ে যাচ্ছে!

চালের গুড়ো:  জুতা থেকে পায়ে পরা ফোস্কার দাগ তুলতে সাহায্য করে চালের গুড়ো। দুই থেকে তিন টেবিল চামচ চালের গুড়োর সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে পেস্ট বানিয়ে ফেলুন। এরপর  ফোস্কা পরা জায়গাটায় পেস্টটি লাগিয়ে রাখুন যতক্ষণ না সেটি শুকিয়ে যায়। এরপর হালকা গরম জল দিয়ে জায়গাটি ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুই থেকে তিন বার এই কাজটি করলেই দাগ উঠে যাবে।

অ্যালোভেরা: ফোস্কা পরার জ্বালা থেকে মুক্তি পেতে আপনি অ্যালোভেরা জেল লাগাতে পারেন। সরাসরি অ্যালোভেরা পাতা থেকে জেল নিয়ে ফোস্কায় লাগান। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে বেশ কিছুদিন ব্যবহার করলে আপনার ফোস্কা কমে যাবে।

.