বাড়ির বৈঠকখানাতেই বাগান করতে পারেন, দিশা দেখাচ্ছে হিডকো

বাগানের শখ। কিন্তু, ফ্ল্যাট বাড়িতে মাটি কোথায়? বারান্দায় টব লাগাতেও হাজার ঝমেলা। বাড়ির বৈঠকখানাতেই বাগান করতে পারেন। লাগবে শুধু একটি দেওয়াল। দিশা দেখাচ্ছে হিডকো। এগোচ্ছে সভ্যতা। সমাজকে গিলে খাচ্ছে কংক্রিট। এই অবস্থায় সবুজের চাহিদা পূরণ হবে কী করে? ইকো পার্কের গেটের পাশে শোভা পাচ্ছে এই দেওয়াল। আড়াআড়ি দাঁড়িয়ে থাকা একটি আস্ত বাগান। প্রথমে বাগানের খাঁচা হিসেবে একটি ধাতব কাঠামো তৈরি করা হয়।ওই কাঠামোর মধ্যে গাছ বসানোর বহু ছোট ছোট পকেট তৈরি করা হয়।মাটি নয়, পাটের মণ্ড দিয়ে পকেটগুলি ভর্তি করা হয়েছে, সেগুলিই গাছের মাটি।রবারের পাইপের একটি নেটওয়ার্কের মাধ্যমে পকেটগুলিতে জল সরবরাহ করা হয়। ইকো পার্কের ভার্টিকাল গার্ডেন তৈরি উন্নত প্রযুক্তির মাধ্যমে। একে স্মার্ট গার্ডেন বলছে কর্তৃপক্ষ। প্রতিটি পকেটে বসানো রয়েছে তাপমাত্রা ও আর্দ্রতা মাপার সেন্সর।কোনও পকেটে তাপমাত্রা বেড়ে গেলে বা আর্দ্রতা কমে গেলে সেন্সর কন্ট্রোল রুমে সেই তথ্য পৌছে দেয়।

Updated By: Apr 23, 2017, 08:44 PM IST
বাড়ির বৈঠকখানাতেই বাগান করতে পারেন, দিশা দেখাচ্ছে হিডকো

ওয়েব ডেস্ক: বাগানের শখ। কিন্তু, ফ্ল্যাট বাড়িতে মাটি কোথায়? বারান্দায় টব লাগাতেও হাজার ঝমেলা। বাড়ির বৈঠকখানাতেই বাগান করতে পারেন। লাগবে শুধু একটি দেওয়াল। দিশা দেখাচ্ছে হিডকো। এগোচ্ছে সভ্যতা। সমাজকে গিলে খাচ্ছে কংক্রিট। এই অবস্থায় সবুজের চাহিদা পূরণ হবে কী করে? ইকো পার্কের গেটের পাশে শোভা পাচ্ছে এই দেওয়াল। আড়াআড়ি দাঁড়িয়ে থাকা একটি আস্ত বাগান। প্রথমে বাগানের খাঁচা হিসেবে একটি ধাতব কাঠামো তৈরি করা হয়।ওই কাঠামোর মধ্যে গাছ বসানোর বহু ছোট ছোট পকেট তৈরি করা হয়।মাটি নয়, পাটের মণ্ড দিয়ে পকেটগুলি ভর্তি করা হয়েছে, সেগুলিই গাছের মাটি।রবারের পাইপের একটি নেটওয়ার্কের মাধ্যমে পকেটগুলিতে জল সরবরাহ করা হয়। ইকো পার্কের ভার্টিকাল গার্ডেন তৈরি উন্নত প্রযুক্তির মাধ্যমে। একে স্মার্ট গার্ডেন বলছে কর্তৃপক্ষ। প্রতিটি পকেটে বসানো রয়েছে তাপমাত্রা ও আর্দ্রতা মাপার সেন্সর।কোনও পকেটে তাপমাত্রা বেড়ে গেলে বা আর্দ্রতা কমে গেলে সেন্সর কন্ট্রোল রুমে সেই তথ্য পৌছে দেয়।

আরও পড়ুন গরম স্পেশাল রেসিপি: লস্যি

মোবাইল অ্যাপসের মাধ্যমে তখন পাম্প চালু করে সংশ্লিষ্ট পকেটে নির্দিষ্ট পরিমাণ জল সরবরাহ করা যায়।ইকো পার্কের এই ভার্টিকাল গার্ডেন ইতিমধ্যেই পর্যটকদের নজর কেড়েছে। এই বাগানের সবচেয়ে বড় সুবিধা, নিয়মিত নজরদারি করতে হয় না। অটোম্যাটিক ব্যবস্থাটি কার্যকর করে অনায়াসে আপনি দেশদেশান্তরে ঘুরতে পারেন। প্রযুক্তিই বাগানের দেখভাল করবে।

আরও পড়ুন  সহজেই শিখে নিন ‘চিকেন মাঞ্চুরিয়ান’

.