ওয়ান্স ইন আ ব্লু মুন, গুরুপূর্ণিমায় চাঁদের হাসির বাঁধ ভাঙবে আজ

একমাসে দু'টি পূর্ণিমা। প্রতিবছর আসে না এমন দিন। আজ মাসের দ্বিতীয় পূর্ণিমা পেতে চলেছে জুলাইয়ের আকাশ। শুধু তাই নয়, ২০১৫ সালের গুরুপূর্ণিমাও আজই। ২ জুলাই, ২০১৫-র পর ৩১ জুলাই, ২০১৫ আজ দ্বিতীয় পূর্ণিমা। এই ধরণের ঘটনাকে বলা হয় 'ব্লু মুন'।

Updated By: Jul 31, 2015, 01:22 PM IST
ওয়ান্স ইন আ ব্লু মুন, গুরুপূর্ণিমায় চাঁদের হাসির বাঁধ ভাঙবে আজ

ওয়েব ডেস্ক: একমাসে দু'টি পূর্ণিমা। প্রতিবছর আসে না এমন দিন। আজ মাসের দ্বিতীয় পূর্ণিমা পেতে চলেছে জুলাইয়ের আকাশ। শুধু তাই নয়, ২০১৫ সালের গুরুপূর্ণিমাও আজই। ২ জুলাই, ২০১৫-র পর ৩১ জুলাই, ২০১৫ আজ দ্বিতীয় পূর্ণিমা। এই ধরণের ঘটনাকে বলা হয় 'ব্লু মুন'।

ভারতীয় সময় অনুযায়ী সন্ধে ৬টা ৪৩ মিনিটে পূব আকাশে চোখ রাখলেই দেখা মিলবে চাঁদের। বিকেল ৪টে ১৩ নাগাদই পূর্ণ রূপ পেতে চলেছে চাঁদ। দিল্লির আকাশে চাঁদ উঠবে সন্ধে ৭টা ১ নাগাদ, ডিব্রুগড়ের আকাশে ৫টা ৪৬ নাগাদ, আমেদাবাদে ৭টা ১৪ নাগাদ, কণ্যাকুমারীর আকাশে ৬টা ৩৬ নাগাদ ও ভোপালের আকাশে ৬টা ৫৪ নাগাদ।

সূর্যাস্তের কয়েক মিনিট পর আকাশে চোখ রাখলেই দেখা মিলবে পূর্ণদশা চন্দ্রের। সাধারণত বছরের প্রত্যেক মাসে পূর্ণিমা হয় একবারই। পৃথিবীর বছরের সঙ্গে চন্দ্রবর্ষের তফাত্ ১১ দিনের হওয়ার কারণে প্রতি ২-৩ বছর অন্তর কোনও মাসে দু'বার দেখা মেলে পূর্ণিমার। এর আগে ২০১২ সালের অগাস্ট মাসে ঘটেছিল এই ঘটনা। পরের ব্লু মুন দেখা যাবে ২০১৮ সালের জানুয়ারি মাসে।

 

.