Altina Schinasi: জনপ্রিয় Cats Eye চশমার জনক এই মহিলা, ডুডলে শ্রদ্ধানিবেদন Google-এর!

শুধু চশমা নয়, সেরামিক এবং গয়নার ক্ষেত্রে তার চিত্তাকর্ষক কাজ অন্যতম।  ভেনিসিয়ান ম্যাসকোরেড মাস্ক অনুপ্রাণিত এই চশমাগুলি বড়, বাদামের আকৃতির ফ্রেমগুলি গ্ল্যামার এবং সফিস্টিকেশনের প্রতীক হয়ে উঠেছে বর্তমানে। হাল আমলে নয়, পুরোনো দিনের সিনেমাতেও এই ফ্রেমের ব্যবহার কিন্তু হয়েছে।

Updated By: Aug 4, 2023, 01:38 PM IST
Altina Schinasi: জনপ্রিয় Cats Eye চশমার জনক এই মহিলা, ডুডলে শ্রদ্ধানিবেদন Google-এর!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেশ কিছু বছর ধরে ফ্যাশন দুনিয়ায় জনপ্রিয় হয়েছে ক্যাটস আই চশমার ফ্রেম। ফ্যাশন প্যারেড থেকে সাধারণের কাছে এখন এই চশমাই ফ্যাশনের আরেক নাম। কিন্তু জানলে অবাক হতে হয় যে এটি কিন্তু আজকের ফ্যাশন নয়। ১৯৪০ এর দশকে এই স্টাইল এনে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন আল্টিনা শিনাসি। আজ তাঁর জন্মদিনে ডুডলের মাধ্যমে তাঁকে শ্রদ্ধা জানাল গুগল।

আরও পড়ুন, অগ্নিগর্ভ পরিস্থিতিতে অসীম সাহসে বাঁচিয়েছেন বন্দিদের, সামলেছেন অশান্তি! কে এই IPS?

শুধু চশমা নয়, সেরামিক এবং গয়নার ক্ষেত্রে তার চিত্তাকর্ষক কাজ অন্যতম।  ভেনিসিয়ান ম্যাসকোরেড মাস্ক অনুপ্রাণিত এই চশমাগুলি বড়, বাদামের আকৃতির ফ্রেমগুলি গ্ল্যামার এবং সফিস্টিকেশনের প্রতীক হয়ে উঠেছে বর্তমানে। হাল আমলে নয়, পুরোনো দিনের সিনেমাতেও এই ফ্রেমের ব্যবহার কিন্তু হয়েছে। তবে বর্তমানে 'আউট অফ দ্য বক্স' ডিজাইনে এই ক্যাটস আই নজরকাড়া।

শিনাসির শিল্পকর্মের বৈশিষ্ট্য ছিল বোল্ড রঙ, জ্যামিতিক প্যাটার্ন এবং বিমূর্ত রূপ। তিনি দৃষ্টিনন্দন এবং গতিশীল নকশা তৈরি করার জন্য রঙ এবং টেক্সচার ব্যবহার করার একটি উল্লেখযোগ্য ক্ষমতা ছিল। তার কাজ নেটিভ আমেরিকান আর্ট, আফ্রিকান আর্ট এবং মডার্নিস্ট আর্ট সহ বিভিন্ন উৎস থেকে অনুপ্রেরণা পেয়েছিল। ফলস্বরূপ, তাকে বিংশ শতাব্দীর অন্যতম গুরুত্বপূর্ণ টেক্সটাইল ডিজাইনার হিসাবে বিবেচনা করা হয়। শিনাসির সৃষ্টিগুলি বিশ্বব্যাপী যাদুঘর এবং ব্যক্তিগত সংগ্রাহলশালায় রাখা রয়েছে।

আরও পড়ুন, Income Tax: মিস করেছেন ডেডলাইন? চিন্তা নেই, গ্যাঁটের কড়ি খরচ করলেই জমা হবে আয়কর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.