গরমে শরীর ঠান্ডা রাখতে খান এই পানীয়গুলি!

হাঁসফাঁস করা গরম। প্রাণ ওষ্ঠাগত। কোল্ডড্রিংকস আর আইসক্রিমের বিক্রিটাও বেড়ে যায় এই সময়। কিন্তু জানেন কি, গরমের হাত থেকে বাঁচতে আমরা যখন কোল্ডড্রিংকসে গলা ভেজাই, আইসক্রিমে রসনা মেটাই তখন কী পরিমাণ ফ্যাট আর কোলেস্টেরল আমাদের শরীরে ঢোকে! তাই কোল্ডড্রিংকস ছেড়ে বরং এমন কিছু ফলের রস ও ফল খান, যা আপনার শরীরকে ঠান্ডা রাখবে।

Updated By: Apr 2, 2016, 02:47 PM IST
গরমে শরীর ঠান্ডা রাখতে খান এই পানীয়গুলি!

ওয়েব ডেস্ক : হাঁসফাঁস করা গরম। প্রাণ ওষ্ঠাগত। কোল্ডড্রিংকস আর আইসক্রিমের বিক্রিটাও বেড়ে যায় এই সময়। কিন্তু জানেন কি, গরমের হাত থেকে বাঁচতে আমরা যখন কোল্ডড্রিংকসে গলা ভেজাই, আইসক্রিমে রসনা মেটাই তখন কী পরিমাণ ফ্যাট আর কোলেস্টেরল আমাদের শরীরে ঢোকে! তাই কোল্ডড্রিংকস ছেড়ে বরং এমন কিছু ফলের রস ও ফল খান, যা আপনার শরীরকে ঠান্ডা রাখবে।

১) ডাব : ডাবের জল কেবল গরমে পিপাসাই মেটায় না, শরীরে ভিটামিন, মিনারেল ও ইলেকট্রোলাইটের চাহিদা পূরণ করবে। শরীরকে ঠান্ডা রাখে।

২) শশা : শশা শরীরে জলের চাহিদা মেটায়। শরীর ঠান্ডা রাখে।

৩) আনারস: আনারসে রয়েছে ভিটামিন-A, C, ক্যালসিয়াম, ফসফরাস ও পটাশিয়াম। এসব উপাদান শরীরকে ঠান্ডা রাখে।

৪) তরমুজ : রসালো তরমুজে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যারোটিনয়েডস, ভিটামিন-A, ভিটামিন-B6, ভিটামিন-c, ক্যালসিয়াম ও ফাইবার।

৫) আম : আমে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা রক্তে কোলেস্টেরলের ভারসাম্য বজায় রাখে।

৬) আপেল : শরীর ঠান্ডা রাখতে আপেলেরও জুড়ি মেলা ভার।

৭) স্ট্রবেরি : স্ট্রবেরিতে রয়েছে ভিটামিন, প্রোটিন, সাইট্রিক অ্যাসিড, আয়রন ও ফসফরাস। গরমে স্ট্রবেরির রসও পান করতে পারেন।

এছাড়া পাতিলেবুর রস, লস্যিও গরমে শরীর ঠান্ডা রাখতে উপযোগী।

.