স্মাইলি থেকে স্যাড, ইমোজির যুগে নতুন "মিমোজি" আনছে Apple

আরও ভাল করে আলাপচারিতার জন্য নতুন ধরনের "মিমোজির" কথাও ভাবছে Apple

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jul 17, 2020, 09:38 PM IST
স্মাইলি থেকে স্যাড, ইমোজির যুগে নতুন "মিমোজি" আনছে Apple
প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন: আজকের ডিজিটাল দুনিয়ায় কথা বলার অন্যতম মাধ্যম ইমোজি। পায়রার মুখে আটকানো চিঠি থেকে আজকের দিনের GIF। সবকিছু বদলে গিয়েছে অনেকটাই। আজকাল আর রানার ছোটেনা। শুধু মাঝে মাঝে নোটিফিকেশন, তাতেই বাক্যালাপ। মাইলের পর মাইলের দূরত্ব টপকে নিমেশে একটা ইমোজি বুঝিয়ে দিচ্ছে বিপরীত দিকের লোকের ভাবনা। Apple আবার কাজ করছে নতুন এক ধরনের "মিমোজি" নিয়ে। যেখানে ভাব প্রকাশ আরও সহজ হবে।

৫-৬ শব্দের একটা লাইনকে অনেকাংশেই প্রতিফলিত করতে পারে একটি ইমোজি। আজ ওয়ার্ল্ড ইমোজি ডে। কখনও ভেবেছেন যদি ইমোজি আবিষ্কার না হতো তাহলে ভাব বিনিময়ের প্রক্রিয়ায় তার কেমন প্রভাব পড়তো? দিনের পর দিন নতুন ইমোজি আসছে। হাসি পেলেও ইমোজি, কান্না পেলেও ইমোজি, ঘুম পেলেও ইমোজি। প্রায় প্রত্যেকের জীবনে অনেকটা জায়গা করে নিয়েছে এটি।

আরও পড়ুন: গুলিয়ে যাচ্ছে ওয়ার্ক, দিশেহারা হোম! লাইফস্টাইলের ভারসাম্য রক্ষায় বাজারে এল ছদ্ম-অফিস

কিন্তু সময়ের সঙ্গে তাল মিলিয়ে যেমন নতুন নতুন ইমোজি আসছে তার সঙ্গে সঙ্গেই রূপ বদলাচ্ছে তা। এখন ইমোজি নড়ে, অর্থাৎ অ্যানিমেটেড ইমোজি কিংবা স্টিকার। তাড়াতাড়ি অনুভূতি প্রকাশে ক্রমেই প্রথম পছন্দ হয়ে উঠছে এগুলি। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম সব জায়গাতেই ইমোজির ভিড়। নতুন ইমোজি নিয়ে আসার কাজ করছে অ্যাপেল সংস্থা। এছাড়া আরও ভাল করে আলাপচারিতার জন্য নতুন ধরনের "মিমোজির" কথাও ভাবছে তারা। এভাবেই ধীরে ধীরে আাদের ডিজিটাল আলাপচারিতায় থাবা বসাচ্ছে ইমোজি। ভবিষ্যতে এ-ও হতে পারে ভাব বিনিময়ের জন্য আর কেউ শব্দ ব্যবহার করছেনই না, শুধুই ইমোজি।

.