Depression: ওষুধ ছাড়াই ডিপপ্রেশন থেকে মুক্তি! মেনে চলুন এই ঘরোয়া টিপসগুলি

হতাশা আপনাকে নিঃশেষে করে দেয়। ওষুধ  ছাড়াই কি বিষণ্ণতা বা ডিপপ্রেশনের চিকিৎসা করা সম্ভব? অনেকের মধ্য়েই এই প্রশ্নটি জাগে। বেশিরভাগ মানুষ জানেন না যে, ওষুধ ছাড়াই বাড়িতে ডিপপ্রেশনের চিকিৎসা করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক কীভাবে আপনি বাড়িতে ডিপপ্রেশনের চিকিৎসা করবেন।  

Updated By: Jun 20, 2023, 07:13 PM IST
Depression: ওষুধ ছাড়াই ডিপপ্রেশন থেকে মুক্তি! মেনে চলুন এই ঘরোয়া টিপসগুলি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অনেক কারণে অনেক সময় আপনি ক্লান্ত বোধ করেন। একটা সময় যে কাজগুলি করতে আপনি সবচেয়ে বেশি পছন্দ করতেন, এখন তা আর করতে একদম ভালো লাগে না। কারও সঙ্গে কথা বলতে আর ভালো লাগে না আপনার, নিজেকে একটা ঘরের মধ্য়ে বন্ধ করে রাখতে ইচ্ছে করে। আপনি যখন কারও কাছ থেকে কোনো কারণে বড় আঘাত পেয়ে থাকেন, তখন আপনি দুঃখিত হয়ে পড়েন।  যদি এই দুঃখের অনুভূতিগুলি দীর্ঘকাল ধরে চলতে থাকে, তাহলে আপনার মধ্য়ে খুব তাড়াতাড়ি বিষণ্ণতা বা ডিপপ্রেশন লক্ষণ দেখা দিতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব এর সমাধান করা উচিত।

আরও পড়ুন: Jagannath Puri Rath Yatra 2023: পোড়া পিঠে, রসবলি, ডালমা! রথযাত্রার আবহে দেওয়া হয় জগন্নাথদেবকে...

একজন থেরাপিস্ট এবং সাইকিয়াট্রিস্ট বিভিন্ন কৌশল এবং ওষুধের মাধ্যমেও এই সমস্যাগুলির সমাধান করতে পারেন। ডিপপ্রেশনের মোকাবেলার পাশাপাশি কিছু সহজ প্রাকৃতিক উপায় রয়েছে। এই উপায়গুলি আমাদের মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য আমাদের জীবনধারায় অন্তর্ভুক্ত করা যেতে পারে।

এক্সারসাইজ 

বিষণ্ণতা বা ডিপপ্রেশন আমাদের দূর্বল করে দেয়। শরীর অসুস্থ করে দেয়। এমনকি বিছানা থেকে উঠতেও অসুবিধা হয়। তবে কিছু চিকিৎসক পরামর্শ দিয়েছেন যে, প্রতিদিন ব্যায়াম করলে হতাশা থেকে মুক্তি পেতে সাহায্য় করবে। যারা এই সমস্যায় ভুগছেন তাঁরা অল্প অল্প করে হাঁটার মতো এক্সারসাইজ বা ব্যায়াম শুরু করতে পারেন।

আপনার অর্জন করা কাজগুলিকে স্বীকৃতি দিন

সমস্ত অর্জনই স্বীকৃতি এবং উদযাপনের যোগ্য। আপনি যখন একটি লক্ষ্য পূরণ করেন, তখন তা পূরণ করার অভিজ্ঞতা উপভোগ করার জন্য আপনি যথাসাধ্য চেষ্টা করুন। যা আপনার মনকে ভালো রাখবে। আপনার মন ভালো থাকেই আপনার শরীর ভালো থাকবে। আপনার মন ভালে রাখতে আপনি বই পড়ুন, গান শুনতে পারেন, গাছ লাগান।

একটি রুটিন তৈরি করুন

আপনার হতাশার উপসর্গগুলি আপনার দৈনন্দিন রুটিন ব্যাহত হতে দেওয়া উচিত নয়। অসুবিধা সত্ত্বেও, ধীরে ধীরে রুটিন অনুসরণ করার চেষ্টা করুন যা বিষণ্নতার লক্ষণগুলি থেকে মুক্তি দিতে সাহায্য করবে।

 কিছু মুহূর্ত এবং সময় উপভোগ করুন

ডিপপ্রেশনের ক্ষেত্রে আপনি ক্লান্ত বোধ করতে পারেন, তবে সেটাকে পিছনে ঠেলে দেওয়ার চেষ্টা করুন। এমন কিছু করার চেষ্টা করুন যা আপনি সবচেয়ে বেশি উপভোগ করেন, যেমন- পেইন্টিং করা, ড্রাইভে যাওয়া ইত্যাদি এরকম আরও অনেক কিছু হতে পারে যা আপনার মেজাজ এবং শক্তি বাড়িয়ে তুলবে এবং মন ভালো থাকবে।

আরও পড়ুন: Tulsi Tips: ভুলেও এই দিনে তুলসী তুলবেন না! নেমে আসতে পারে দুর্ভাগ্য

সঠিক ডায়েট মেনে চলুন

আপনার ডিপপ্রেশনের লক্ষণ থাকলে আপনার খাদ্যের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। এই ক্ষেত্রে আপনার ডায়েটে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন সি এবং ভিটামিন ডি যুক্ত খাবার খেতে ভুলবেন না। এছাড়াও, আপনার নিজেকে হাইড্রেটেড রাখতে হবে।  অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলাই ভালো।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.