Surya Namaskar: ব্যায়াম করেন কিন্তু সূর্যপ্রণাম করেন না? জানেন, রোজ কী সাঙ্ঘাতিক ক্ষতি করছেন!

এই আসনে একটি নির্দিষ্ট ছন্দে শ্বাস-প্রশ্বাস নিতে হয়, তাই এতে ফুসফুস সুস্থ থাকে।

Updated By: Dec 29, 2021, 02:47 PM IST
Surya Namaskar: ব্যায়াম করেন কিন্তু সূর্যপ্রণাম করেন না? জানেন, রোজ কী সাঙ্ঘাতিক ক্ষতি করছেন!

নিজস্ব প্রতিবেদন: সূর্যপ্রণামকে অনেকেই ধর্মীয় আচারের বস্তু ভাবেন। সূর্যপ্রণাম অবশ্যই ধর্মীয় বিষয়। কিন্তু তার মানে এই নয় যে, তার অন্য কোনও গুরুত্ব থাকতে পারে না। যেমন, শারীরবিদেরা জানাচ্ছেন, প্রতিদিন ব্যায়ামের সঙ্গে কয়েক মিনিটের সূর্যপ্রণাম শরীরের পক্ষে খুবই উপকারী হতে পারে।

কী কী উপকার? 

ওয়েট লস

সূর্য নমস্কার শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। যে আসনের মাধ্যমে সূর্য নমস্কার করতে হয়, তা শরীর ফিট রাখে। সূর্য নমস্কারে শরীর সক্রিয় থাকে, থাকে 'টোনড'ও।

সুস্থ ফুসফুস 

এখন আমাদের চারপাশের পরিবেশের ধুলোধোঁয়া বিরূপ প্রভাব ফেলে ফুসফুসের উপর। অনেকেই শ্বাসকষ্টজনিত সমস্যার সম্মুখীন হন। এই সমস্যার মোকাবিলা করতে জুড়ি নেই সূর্য নমস্কারের। যেহেতু এই আসনে একটি নির্দিষ্ট ছন্দে শ্বাস-প্রশ্বাস নিতে হয়, তাই এতে ফুসফুস সুস্থ থাকে।

ভালো ঘুম

সূর্য নমস্কার আমাদের নিত্যদিনের মানসিক উত্তেজনা ও চাপ দূর করে। এ দু'টি বিষয় নিয়ন্ত্রণ করতে পারলে ঘুম ভালো হয়। সুতরাং পরোক্ষভাবে রাত্রে নিশ্চিন্তে ঘুমোতেও সাহায্য করে এই সূর্য নমস্কার।

 শক্তিশালী মেরুদণ্ড

সারাদিনের নানা কাজকর্মের জেরে শরীরের চাপ গিয়ে পড়ে মেরুদণ্ডের উপরে। অনেকেই ইদানীং পিঠ ও কোমরের ব্যথায় ভোগেন। সূর্য নমস্কার মেরুদণ্ডকে নমনীয় ও শক্তিশালী করে তোলে। শুধু তাই নয়, নিয়মিত সূর্য নমস্কার করলে শরীর অনেক বেশি নমনীয়ও হয়ে যায়।

শান্ত মন 

এটাই সম্ভবত সব চেয়ে বড় কথা। আধুনিক জীবনযাপনে মানুষ এক সদা-উত্তেজিত মন নিয়ে ঘুরে বেড়ায়। যা তাঁদের স্নায়ুর উপর চাপ ফেলে। এই ধরনের স্নায়বিক সমস্যার সমাধানে সূর্য নমস্কারের কোনও বিকল্প নেই। ফলে সূর্য নমস্কারে মন শান্ত থাকে।

আপনি যদি আজ পর্যন্ত শুধু ব্যায়াম সেরেই উঠে চলে আসেন, সূর্য নমস্কার না করেন তবে, আগামি কাল থেকে ঠিক করে নিন যে, এর পর থেকে অবশ্যই সূর্য নমস্কার করেই তবে উঠবেন।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: হার্ট অ্যাটাকের হাত থেকে বাঁচতে প্রতিদিন কতটা নুন খাওয়া নিরাপদ জানেন?

.