Evening Worship: সন্ধেবেলা পুজো করছেন? তুলসীপাতা বা শঙ্খধ্বনি বিষয়ে এই নিয়মগুলি জানেন তো...

বেশিরভাগ মানুষই সকাল এবং সন্ধ্যা উভয় সময়েই পূজা করেন। সকালের পূজার যেমন বিশেষ নিয়ম আছে, সন্ধ্যার পূজারও তেমন বিশেষ কিছু নিয়ম আছে।

Updated By: Apr 13, 2022, 05:50 PM IST
Evening Worship: সন্ধেবেলা পুজো করছেন? তুলসীপাতা বা শঙ্খধ্বনি বিষয়ে এই নিয়মগুলি জানেন তো...

নিজস্ব প্রতিবেদন: দৈনিক হিন্দু ধর্মাচরণে নিত্যপুজোকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। হিন্দুধর্মে ঈশ্বরের উপাসনায় অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে মূর্তি পূজা করা হয়। অনেক বাড়িতেই অনেকে প্রতিদিন সকাল-সন্ধ্যা পুজো করেন। এবং তাঁরা ভালো করেই জানেন যে, পুজোর কিছু বিষয়ের ক্ষেত্রে যথেষ্ট যত্ন নিতে হয়। জেনে নেওয়া যাক, সন্ধ্যাপুজোর নিয়ম কী কী?

সন্ধ্যায় পুজোর নিয়ম

একবার সকালে এবং একবার সন্ধ্যায় পুজো করা হয়। সন্ধ্যায় পুজোর ক্ষেত্রে কিছু বিষয়ে যত্ন নেওয়া উচিত।

শঙ্খধ্বনি নয়

বাড়ি হোক বা মন্দির, দুই স্থানেই সূর্যাস্তের সময় ভগবানের পূজা-অর্চনা করা হয়। তবে সূর্যাস্তের পরে বা রাতে পূজা করলে শঙ্খ বা ঘণ্টা বাজানো উচিত নয় বলেই বলা হচ্ছে।

তুলসী পাতা চয়ন দিনেই

ভগবান বিষ্ণু ও শ্রীকৃষ্ণের পূজায় তুলসী বিশেষভাবে ব্যবহৃত হয়। তবে যদি রাতে পূজা করতে হয়, তাহলে তুলসী পাতা সূর্যাস্তের আগেই তুলে রাখতে হবে।

সূর্যবন্দনা নয়

শাস্ত্রমতে, সূর্যের উপাসনার জন্য দিনের সময়টিকে সর্বোত্তম বলে মনে করা হয়। দিনের বেলায় যে কোনো দেবতার পুজোয় সূর্যদেবের আরাধনা ও পুজো অপরিহার্য বলে মনে করা হয়। এক্ষেত্রে, এই বিষয়ে বিশেষ যত্ন নেওয়া উচিত। যদিও রাতে পুজো করতে গেলে সূর্যবন্দনার কোনও প্রয়োজন নেই। সন্ধের পুজোয় সূর্যপুজো করবেন না।

আরও পড়ুন: Nil Sasthi: আজ নীলষষ্ঠীর ব্রত করেছেন? প্রদীপ জ্বালিয়েছেন তো? না হলে কিন্তু...

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.