দুর্গাপুজো স্পেশাল-সপ্তমীতে চিংড়ি ঠাসা পটলের দোলমা

বাঙালির উত্‍সব মানেই খাওয়া দাওয়া। দুর্গাপুজোয় মায়ের পাতে মাছ পড়বে না তা কি হতে পারে? আমিষ, নিরামিষের নানা পদে দুর্গাপুজো বরাবারই হয় জমজমাট। তেমনই এক রেসিপি চিংড়ির পুরে পটলের দোলমা।

Updated By: Oct 2, 2014, 09:38 AM IST
দুর্গাপুজো স্পেশাল-সপ্তমীতে চিংড়ি ঠাসা পটলের দোলমা

ওয়েব ডেস্ক: বাঙালির উত্‍সব মানেই খাওয়া দাওয়া। দুর্গাপুজোয় মায়ের পাতে মাছ পড়বে না তা কি হতে পারে? আমিষ, নিরামিষের নানা পদে দুর্গাপুজো বরাবারই হয় জমজমাট। তেমনই এক রেসিপি চিংড়ির পুরে পটলের দোলমা।

কী কী লাগবে-

পটল-৭টা বড়
চিংড়ি-২৫০ গ্রাম ( খোসা ছাড়িয়ে পরিষ্কার করা)
পেঁয়াজ-২টো (মাঝারি সাইজের)
রসুন-৫ কোয়া
আলু-১টা ( সেদ্ধ করে গ্রেট করা)
নারকেল কোরা-২ টেবিল চামচ
নুন-স্বাদমতো
সর্ষের তেল-১ কাপ
হলুদ গুঁড়ো-১ চা চামচ
সাদা ও কালো সর্ষে-১ চা চামচ
তেজপাতা-২টো
শুকনো লঙ্কা-২টো
এলাচ-২টো
দারচিনি-আধ ইঞ্চি
লবঙ্গ-২টো
গোটা গোলমরিচ-২টো
জল-১ কাপ
পোস্তবাটা-২ টেবিল চামচ
কাজুবাদাম বাটা-২ টেবিল চামচ
ঘি-২ টেবিল চামচ
ধনেপাতা কুচি-সাজানোর জন্য

কীভাবে বানাবেন-পটল পরিষ্কার করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। দু'পাশের ছুঁচলো মুখ কেটে নিয়ে ভেতর থেকে খুঁচিয়ে বিচি বের করে নিন। কড়াইতে ২ চামচ তেল দিয়ে গরম হলে ওর মধ্যে কোরানো পেঁয়াজ, রসুনবাটা, কাঁচালঙ্কা বাটা দিয়ে বাদামি করে ভেজে নিন। এবারে আদা বাটা, চিংড়ি মাছ, নুন, হলুদ, আলু, নারকেল, পটলের বিচি, সর্ষে বাটা, পোস্ত বাটা, কাজুবাদাম বাটা ও পোস্ত বাটা দিয়ে একসঙ্গে ভাল করে মাখামাখা করে ভেজে পুর তৈরি করে নিন।

পুর ঠান্ডা হলে চামচ বা হাতে করে পটলের ভেতর পুরে দিন। কড়াইতে দু'চামচ ঘি দিয়ে পটল ভেজে তুলুন। এবারে অন্য কড়াইতে সর্ষের তেল দিয়ে গরম হলে তেজপাতা, শুকনো লঙ্কা, লবঙ্গ, দারচিনি, এলাচ, গোলমরিচ, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ কোরা, নুন, হলুদ দিয়ে ভেজে নিন। ভাজা হলে আধ চামচ নারকেল কোরা, কাজুবাটা ও পোস্তবাটা দিন। হালকা ভেজে এক কাপ জল দিয়ে পটল দিন। চাপা দিয়ে ঢিমে আঁচে ১৫ থেকে ২০ মিনিট রান্না করুন। হয়ে গেলে নামিয়ে দিয়ে ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

.