করোনা আতঙ্কে বদলে গেল আধুনিক সভ্যতার চেনা ছবি! গৃহবন্দি মানুষ আর মুক্ত বন্যরা

একই ভাবে পৃথিবীর ব্যস্ত শহরগুলিতে ফাঁকা রাস্তা-ঘাটে দেখা মিলছে অনেক নাম না জানা পরিযায়ী পাখির।

Edited By: সুদীপ দে | Updated By: Mar 24, 2020, 11:56 AM IST
করোনা আতঙ্কে বদলে গেল আধুনিক সভ্যতার চেনা ছবি! গৃহবন্দি মানুষ আর মুক্ত বন্যরা

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের জেরে পৃথিবীর বেশিরভাগ শহরের মানুষই এখন ঘরবন্দি। তাই রাস্তা-ঘাট ফাঁকা, গাড়ির সংখ্যাও হাতে-গোনা। সকলেই আতঙ্কে জড়োসড়ো। করোনা আতঙ্কের জেরে বিগত কয়েক দিনে অনেকটাই কমেছে ব্যস্ততম শহরগুলির দূষণের মাত্রা। একই সঙ্গে বদলে গিয়েছে আধুনিক সভ্যতার চেনা ছবিটাই! করোনা আতঙ্কের জেরে এখন গৃহবন্দি মানুষ আর মুক্ত বন্যরা।

জাপানের নারা পার্ক সংলগ্ন এলাকায় ফাঁকা রাস্তায় ঘুরে বেড়াতে দেখা গেল একপাল হরিণকে। বিরল প্রজাতির সিকা হরিণের বাসস্থান জাপানের এই নারা পার্কে। তাদের দীর্ঘদিনের বাস এখানে। এই মুক্ত চিড়িয়াখানা দেখতে ভিড়ও জমান পর্যটকরাও। ইদানীং করোনা উপদ্রবে দর্শকশূন্য হয়েছে জাপানের চিড়িয়াখানাও, এমনকি বনবিভাগের কর্মীদেরও সহজে খুঁজে পাওয়া দায়! এই পরিস্থিতিতে স্বাভাবিকভাবই তাই এখানকার হরিণদের নিয়মিত খাবার দেওয়াও বন্ধ হয়েছে। তাই খোরাকের সন্ধানেই শহরের রাস্তায় ঘুড়ে বেড়াচ্ছে সিকা হরিণের দল।

আরও পড়ুন: করোনার আগে যে সব মহামারি থাবা বসিয়েছে ভারতে!

এমনই দৃশ্য ধরা পড়েছে ক্যালিফোর্নিয়ার পশ্চিম ওকল্যান্ডের বন্ধ স্কুলের মাঠে। করোনা আতঙ্কে বন্ধ হয়ে গিয়েছে স্কুল, আর ফাঁকা পড়ে থাকা স্কুলের মাঠে ঘুরে বেড়াচ্ছে বন্য টার্কির (পাখি) দল। থাইল্যান্ডের লোপবুড়ি শহরের বন্ধ স্কুল, শপিং মলে দাপিয়ে বেড়াচ্ছে হনুমানের দল। একই ভাবে পৃথিবীর ব্যস্ত শহরগুলিতে ফাঁকা রাস্তা-ঘাটে দেখা মিলছে অনেক নাম না জানা পরিযায়ী পাখির। এই সব দৃশ্য দেখে করোনা আতঙ্কের মধ্যেও মন ভাল হয়ে গিয়েছে অনেকের। প্রকৃতিকে খাঁচা-বন্দি করা সুসভ্য মানুষ এখন নিজেরাই চার দেওয়ালের মধ্যে বন্দি জীবন কাটাচ্ছে আর এতদিন খাঁচায় আবদ্ধ বন্যরা এখন মুক্তির স্বাদ নিচ্ছে প্রাণ ভরে।

.