IRCTC Stake Sell: সরকারি ব্যাংকের পরে এবার বিক্রি হবে IRCTC, ৭ শতাংশ ছাড়ে পাওয়া যাবে শেয়ার

IRCTC Stake Sell: অফার ফর সেল (OFS)-এ সরকার চার কোটি শেয়ার অফার করবে। বুধবার IRCTC শেয়ার ৭৩৪.৯০ টাকায় বন্ধ হয়। সেই অনুযায়ী, OFS বুধবারের মূল্য থেকে সাত শতাংশ ছাড়ে থাকবে।

Updated By: Dec 15, 2022, 08:08 AM IST
IRCTC Stake Sell: সরকারি ব্যাংকের পরে এবার বিক্রি হবে IRCTC, ৭ শতাংশ ছাড়ে পাওয়া যাবে শেয়ার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অতীতে সরকার বিভিন্ন সরকারি ব্যাংক এবং সরকারি কোম্পানির বেসরকারিকরণ করা হয়েছে। আইডিবিআই ব্যাংকের বেসরকারিকরণের প্রক্রিয়াও চলছে বর্তমানে। এরপর ভারতীয় রেলওয়ের সাবসিডিয়ারি সংস্থা আইআরসিটিসি (IRCTC)-র শেয়ার বিক্রি করতে চলেছে সরকার। এবার স্টক এক্সচেঞ্জে অফার ফর সেল (ওএফএস)-এর মাধ্যমে বৃহস্পতিবার এবং শুক্রবার পাঁচ শতাংশ শেয়ার বিক্রি করা হবে। এর জন্য, IRCTC শেয়ারের ফ্লোর প্রাইস নির্ধারণ করা হয়েছে প্রতি শেয়ারে ৬৮০ টাকা।

শুক্রবার রিটেল বিনিয়োগকারীদের জন্য শেয়ার পাওয়া যাবে

অফার ফর সেল (OFS)-এ সরকার চার কোটি শেয়ার অফার করবে। বুধবার IRCTC শেয়ার ৭৩৪.৯০ টাকায় বন্ধ হয়। সেই অনুযায়ী, OFS বুধবারের মূল্য থেকে সাত শতাংশ ছাড়ে থাকবে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে অফার ফর সেল (OFS) বৃহস্পতিবার নন রিটেল বিনিয়োগকারীদের জন্য এবং শুক্রবার রিটেল বিনিয়োগকারীদের জন্য পাওয়া যাবে।

আরও পড়ুন: Jackfruit: অনেকেই ফেলে দেন, এই বিশেষ গুণ জানলে পুরুষরা আর ফেলবে না!

২৫ শতাংশ শেয়ার মিউচুয়াল ফান্ডের জন্য সংরক্ষিত

OFS-এ, সরকার ২৫ শতাংশ অর্থাৎ এক কোটি শেয়ার মিউচুয়াল ফান্ড এবং বীমা কোম্পানিগুলির জন্য সংরক্ষিত করবে। এবং দশ শতাংশ অর্থাৎ ৪০ লাখ শেয়ার খুচরা বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত থাকবে। আইআরসিটিসি-তে অংশীদারিত্ব সরকার ক্রমাগত হ্রাস করছে। প্রথমবার যখন ২০১৯ সালে IRCTC-এর আইপিও এসেছিল, তখন এতে সরকারের অংশীদারিত্ব ৮৭.৪০ শতাংশে নেমে আসে।

আরও পড়ুন: Pre-Wedding Anxiety: বিয়ে নিয়ে নার্ভাস? এই নিয়ম মানলেই হাতেনাতে সমাধান

৬২.৪০ শতাংশ শেয়ার বাকি

এর পরে, সরকার আবার ২০ শতাংশ শেয়ার বিক্রি করে এবং আইআরসিটিসিতে সরকারের অংশীদারি নেমে আসে ৬৭.৪০ শতাংশে। এবার বিক্রির অফারে পাঁচ শতাংশ বিক্রির পরে তা নেমে আসবে ৬২.৪০ শতাংশে। IRCTC-এর IPO ২০১৯ সালের সেপ্টেম্বরে এসেছিল। এই আইপিও বিনিয়োগকারীদের কাছ থেকে ভাল সাড়া পায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.