'স্নান খাওয়া বন্ধ করে ১৮ ঘণ্টা কাজ করো', সংস্থা প্রধানের বার্তায় তুমুল বিতর্ক

ফ্রেশারদের তাদের কেরিয়ারের প্রথম কয়েক দিনে ১৮ ঘন্টা কাজ করতে হবে। একটি লিঙ্কডইন পোস্টে, মিঃ দেশপান্ডে তরুণ কর্মচারীদের "কাজের উপাসনা করুন" এবং বলেছিলেন যে একজনের কেরিয়ারের প্রাথমিক পর্যায়ে কর্ম ও ব্যক্তিগত জীবনের ভারসাম্য গুরুত্বপূর্ণ নয়।

Updated By: Aug 30, 2022, 07:14 PM IST
'স্নান খাওয়া বন্ধ করে ১৮ ঘণ্টা কাজ করো', সংস্থা প্রধানের বার্তায় তুমুল বিতর্ক
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বম্বে শেভিং কোম্পানির সিইও শান্তনু দেশপান্ডে একটি অনলাইন পোস্টের জন্য ক্রমাগত ট্রোল হচ্ছেন। তিনি পরামর্শ দিয়েছেন, ফ্রেশারদের তাদের কেরিয়ারের প্রথম কয়েক দিনে ১৮ ঘন্টা কাজ করতে হবে। একটি লিঙ্কডইন পোস্টে, মিঃ দেশপান্ডে তরুণ কর্মচারীদের "কাজের উপাসনা করুন" এবং বলেছিলেন যে একজনের কেরিয়ারের প্রাথমিক পর্যায়ে কর্ম ও ব্যক্তিগত জীবনের ভারসাম্য গুরুত্বপূর্ণ নয়।

পোস্টে লিখেছেন, "যখন ২২ বছর বয়স এবং চাকরিতে নতুন তাহলে নিজেকে কাজের মধ্যে নিয়োজিত করুন। ভাল খান এবং ফিট থাকুন, তবে কাজের জন্য কমপক্ষে ৪-৫ বছরের জন্য ১৮ ঘন্টা রাখুন।" গ্রুমিং ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা-সিইও যোগ করেছেন, "আমি অনেক তরুণকে দেখছি যারা এলোমেলো বিষয়বস্তু দেখেন এবং বিশ্বাস করেন যে 'কাজের জীবনের ভারসাম্য, পরিবারের সঙ্গে সময় কাটানো, পুনরুজ্জীবন ব্লা ব্লা' গুরুত্বপূর্ণ। তবে তা এত তাড়াতাড়ি নয়।" 

দেশপান্ডে বলেন, কর্মজীবনের প্রাথমিক পর্যায়ে কর্মচারীদের অবশ্যই তার কাজের "পূজা" করতে হবে এবং প্রথম পাঁচ বছরে নির্মিত "ক্রেডিবিলিটি" তাদের বাকি জীবনে বহন করে। তিনি আরও বলেন, "এলোমেলো কাজ করবেন না। শুধু নিজের কাজে ফোকাস করুন এবং নিরলস থাকুন। এর জন্য আপনি আরও ভাল করবেন।'' বেশ কিছু টুইটার ব্যবহারকারী মিঃ দেশপান্ডের পোস্টের সমালোচনা করেছেন এবং দেশে "বিষাক্ত কাজের সংস্কৃতির" নিন্দা করেছেন।

অনেকে বলছেন, "এ ধরনের লোকদের কারণেই আমরা ক্রীতদাসদের আরেকটি প্রজন্ম গড়ে তুলব যারা শান্তনু দেশপান্ডেদের মত ধনী করতে কাজ করবে। কর্মীদের শোষণ করার জন্য ডিজাইন করা বিষাক্ত কাজের সংস্কৃতিকে বিদায় জানানোর এখনই উপযুক্ত সময়।" অন্য একজন ব্যবহারকারী উল্লেখ করেছেন যে মিঃ দেশপান্ডের পোস্টটি এমন সময়ে এসেছে যখন ভারতীয় স্টার্টআপগুলি দ্বারা ব্যাপক ছাঁটাই একটি আদর্শ হয়ে উঠেছে।

আরও পড়ুন, Ganesh Chaturthi 2022: গণেশপুজোর সঙ্গে ছত্রপতি শিবাজী, লোকমান্য তিলকের কী যোগ রয়েছে জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.