চলছে Anti-Valentine's Week! জানেন তো আগামি কাল 'ব্রেক-আপ ডে'?

কাউকে 'মিস করা'র বিষয়টি হল যে কোনও যৌথ সম্পর্কের বুনিয়াদি অনুভূতি।

Updated By: Feb 20, 2022, 05:18 PM IST
চলছে Anti-Valentine's Week! জানেন তো আগামি কাল 'ব্রেক-আপ ডে'?

নিজস্ব প্রতিবেদন: ফেব্রুয়ারি আসতেই তরুণ ছেলেমেয়েদের মন নেচে ওঠে, কেননা ১৪ ফেব্রুয়ারি আসে ভ্যালেন্টাইন্স ডে; এবং শুধু তাই নয়, সাতদিন আগে থেকেই শুরু হয়ে যায় এই উদযাপন। নানা ভাবে প্রেম-যাপনে মত্ত উত্তাল হয়ে ওঠে নতুন প্রজন্ম।

কিন্তু এই ছবির উল্টো দিকও আছে। 'ভ্যালেন্টাইন্স উইক' সেলিব্রেশনের মতো আছে 'অ্য়ান্টি-ভ্যালেন্টাইন্স উইক'ও। আছে তার সঙ্গে জড়িত দিনসাতেকের বিচিত্র উদযাপনও।

কেন বিচিত্র? অন্তত 'ডে'গুলির নাম শুনলেই বুঝতে পারবেন রোজ ডে, কিস ডে নয়; এখানে থাকে স্ল্যাপ ডে, কিক ডে, ফ্লার্টিং ডে, কনফেশন ডে, মিসিং ডে, ব্রেক-আপ ডে!

কেন এমন উদযাপন-ভাবনা?

সকলেরই যে ভ্যালেন্টাইন্স ডে'র উদযাপন ভালো লাগবে-- এমন নয়। যাঁদের এটা ভালো লাগে না, তাঁরা কী করবেন? অথবা, ব্যক্তিগত জীবনে যাঁরা 'সিঙ্গল' বা এমন কেউ যাঁরা হয়তো সদ্য ব্রেক-আপে'র মধ্যে দিয়ে গিয়েছেন, মন ভেঙে গিয়েছে তাঁদের। স্বাভাবিক ভাবেই তাঁদের ভালো লাগবে না প্রেমঘন রঙিন উষ্ণ কোনও উদযাপন। তাঁরা বিমর্ষ হয়ে না থেকে বরং 'অ্য়ান্টি-ভ্যালেন্টাইন্স উইকে'র মধ্যে দিয়ে নিজেদের 'ডিটক্স' করে নেওয়ার একটা সুযোগ পাবেন। 

আজ, ২০ ফেব্রুয়ারি 'মিসিং ডে'। কাউকে 'মিস করা' হল যে কোনও যৌথ সম্পর্কের বুনিয়াদি অনুভূতি। এটুকু না থাকলে সবটুকুই গেল। সেই মনে করার দিন, মনে করে না-পাওয়ার দিন আজ। তবে, এই অনুভূতি দানা বাঁধতে পারে নিজের পরিবারের কাউকে ঘিরে, নিজের বন্ধুকে ঘিরে, খুব চেনা-পরিচিত কাউকে ঘিরেও।

কিন্তু এই উদযাপনের সব চেয়ে তাৎপর্যপূর্ণ দিন সম্ভবত ব্রেক-আপ ডে। যেটি আগামি দিন, অর্থাৎ, ২১ ফেব্রুয়ারি, সোমবার। 'অ্যান্টি-ভ্যালেন্টাইন্স উইকে'র শেষ দিন এই 'ব্রেক-আপ ডে'। দিনটি গুরুত্বপূর্ণ এই কারণেই যে, কেউ যদি এমন কোনও সম্পর্কের মধ্যে থেকে থাকেন যা তাঁকে যথেষ্ট স্পেস দিচ্ছে না, তাঁর দমবন্ধ করছে, তাঁকে অস্বস্তির মধ্যে রাখছে, তিনি তখন সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসার একটা দিন পান। 

আরও পড়ুন: Maha Shivratri: মহা শিবরাত্রিতে জল এবং বেলপাতা নিবেদন করলে কেন প্রসন্ন হন শিব?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.