Maha Shivratri: মহা শিবরাত্রিতে জল এবং বেলপাতা নিবেদন করলে কেন প্রসন্ন হন শিব?

শিবকে 'আশুতোষ' বলা হয়। শীঘ্র এবং অল্পেই   প্রসন্ন হন তিনি।  

Updated By: Feb 20, 2022, 04:21 PM IST
Maha Shivratri: মহা শিবরাত্রিতে জল এবং বেলপাতা নিবেদন করলে কেন প্রসন্ন হন শিব?

নিজস্ব প্রতিবেদন: আগামী ১ মার্চ মঙ্গলবার পালিত হতে চলেছে মহাশিবরাত্রি উৎসব। শিবকে 'আশুতোষ' বলা হয়। শীঘ্র এবং অল্পে   প্রসন্ন হন তিনি। শিব শুধুমাত্র জল এবং বেল পাতায় শীঘ্র প্রসন্ন হন। শিব কেন সামান্য জল বেল পাতা পছন্দ করেন? পুরাণে এর একটা আভাস আছে।

শিবপুরাণ অনুসারে, সমুদ্র মন্থনের সময়ে কালকূট নামে একটি বিষ সমুদ্রগর্ভ থেকে বেরিয়ে এসেছিল। যার ফলে সমস্ত দেবতা ও অসুর বিরক্ত হতে লাগল। মহাবিশ্বে তখন একটি বিশৃঙ্খলা এল। বিশ্বব্রহ্মাণ্ডের সুরক্ষার জন্য দেবতা ও অসুররা একসঙ্গে শিবের কাছে প্রার্থনা করলেন। শিব আবির্ভূত হয়ে সেই বিষ পান করেন। বিষটি তাঁর গলায় রেখেছিলেন। যে কারণে শিবের গলা নীল হয়ে গিয়েছিল।

বলা হয়, বিষের জ্বালায় শিবের শরীরে চরম অস্বস্তি তৈরি হয়েছিল। এমন অবস্থায় দেবতারা শিবকে জল নিবেদন করতে লাগলেন। শিবকে নাকি সে সময়ে বেলপত্রও নিবেদন করা হয়। আর তাতেই শিবের জ্বালা-যন্ত্রণা কমে। সেই থেকেই শিবকে জল-বেলপাতা দেওয়ার প্রথা। আর এই জল-বেলপাতা থেকে তাঁর স্বস্তি মিলেছিল বলে পরবর্তী সময়ে জল-বিল্বপত্র দিয়ে তাঁর পূজা করলে শিবের বিশেষ কৃপা লাভ হয়। 

আরও পড়ুন: Omkar Panchami: ধ্যানের মধ্যে দিয়ে তিনি শুনতে পেতেন ওঙ্কারধ্বনি! পরবর্তীকালে নামে ডুবিয়ে দিলেন দেশ-কাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.