সাহিত্যের জগৎ সভায় শ্রেষ্ঠ আসন পাওয়ার দৌড়ে কলকাতার অমিতাভ ঘোষ

ম্যান বুকার প্রাইজ জয়ের দৌড়ে শেষ দশে পৌছলেন বাঙালি সাহিত্যিক অমিতাভ ঘোষ। ইংরেজি সাহিত্যে অবদানের জন্য, এবার মনোনীত হয়েছেন তিনি। লন্ডনে আগামী ১৯ মে পুরস্কার প্রদান করা হবে। পুরস্কার মূল্য ৬০ হাজার পাউন্ড। ২০০৮ সালেও ম্যান বুকার প্রাইজের জন্য মনোনীত হয়েছিলেন অমিতাভ ঘোষ। কিন্তু, অল্পের জন্য সেরার শিরোপা পায়নি তাঁর 'সি অফ পপিস' বইটি।

Updated By: Mar 24, 2015, 06:33 PM IST
সাহিত্যের জগৎ সভায় শ্রেষ্ঠ আসন  পাওয়ার দৌড়ে কলকাতার অমিতাভ ঘোষ

ওয়েব ডেস্ক: ম্যান বুকার প্রাইজ জয়ের দৌড়ে শেষ দশে পৌছলেন বাঙালি সাহিত্যিক অমিতাভ ঘোষ। ইংরেজি সাহিত্যে অবদানের জন্য, এবার মনোনীত হয়েছেন তিনি। লন্ডনে আগামী ১৯ মে পুরস্কার প্রদান করা হবে। পুরস্কার মূল্য ৬০ হাজার পাউন্ড। ২০০৮ সালেও ম্যান বুকার প্রাইজের জন্য মনোনীত হয়েছিলেন অমিতাভ ঘোষ। কিন্তু, অল্পের জন্য সেরার শিরোপা পায়নি তাঁর 'সি অফ পপিস' বইটি।

সাহিত্যিক অমিতাভ ঘোষ ১৯৫৬ সালের ১১ জুলাই মাসে কলকাতায় জন্ম গ্রহন করেন। ৫৮ বছর বয়সী অমিতাভ ঘোষ একমাত্র ভারতীয়  লেখক যিনি ইংরেজি ভাষায় সাহিত্যে আন্তর্জাতিক বুকার পুরষ্কারের জন্য এবছর  মনোনীত হয়েছেন। প্রত্যেক ২ বছর অন্তর অন্তর এই পুরষ্কার দেওয়া হয়। ১৯ মে লন্ডনে এই পুরষ্কার বিতরণী সভা আয়োজিত হতে চলেছে। বুকার প্রাইজ ফাউন্ডেশনের চেয়ারপার্সন জনাথন টেলরের মতে, "এবছরে যে ১০ জনকে  মনোনীত করা হয়েছে তাঁরা প্রত্যেকেই এই পুরষ্কারের যোগ্য। এদের মধ্যে থেকে কোনও একজনকে বেছে নেওয়া আমাদের কাছে খুব বুদ্ধিমত্তার কাজ হবে।"

সাহিত্যিক অমিতাভ ঘোষের লেখা দ্য শ্যাডোস লাইন, ডান্সিং ইন কম্বোডিয়া, দ্য গ্লাস প্লেস প্রভৃতি বই গুলি জগদ্বিখ্যাতি অর্জন করেছে।
          

 

.