Marriage Rituals: সত্যিই, যা নেই ভারতে! এমন এক গ্রাম, বিয়ের পর একসপ্তাহ গায়ে সুতোটিও থাকে না বউয়ের...

বিয়ের 'অদ্ভুত' নিয়মটি রয়েছে হিমাচল প্রদেশের মনিকরণ ভ্যালিতে পিনি গ্রামে। সেখানেই বিয়ের পর এক সপ্তাহ কোনও পোশাক ছাড়াই থাকেন মহিলারা।

Updated By: Sep 24, 2024, 11:42 PM IST
Marriage Rituals: সত্যিই, যা নেই ভারতে! এমন এক গ্রাম, বিয়ের পর একসপ্তাহ গায়ে সুতোটিও থাকে না বউয়ের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিয়ে আসলে কী? এই নিয়ে নানা মুনির নানা মত। যুগ যুগ ধরে এই নিয়ে একাধিক আলোচনা উঠে এসেছে। বিয়ের সময় একাধিক নিয়মকানুন, আচার অনুষ্ঠান মেনে অনুষ্ঠিত হয়। বাঙালি বিয়েতে যেমন আশীর্বাদ, পাকা দেখা, গায়ে হলুদ থেকে ফুলশয্যা-সহ কত কী নিয়ম রয়েছে। তেমনই গোটা বিশ্বে একাধিক ধর্মের মানুষ তাদের নিয়ম রীতি মেনে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়।

বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিয়েকেন্দ্রিক নানান নিয়ম, প্রথা। কিন্তু জানেন কি, এদেশে বিয়ের এমন কিছু নিয়ম রয়েছে, যা শুনলে তাজ্জব হয়ে যাবেন। শোনা গিয়েছে, ভারতে এমন এক জায়গা আছে যেখানে বিয়ের পর এক সপ্তাহ কোনও পোশাক পরেন না মহিলারা। শুনতে খটকা লাগলেও বাস্তবেই এটা সত্যি।

ভারতের বিভিন্ন এলাকায় বিয়ের বিভিন্ন রীতি রয়েছে। কোথাও বিয়ের পর পরিবারের সব সদস্যরা মিলে বরের পোশাক ছিঁড়ে দেন, কোথাও আবার দম্পতিকে ঘরবন্ধ করে রাখা হয়। কোনও জায়গায় বরকে ফুল ও মালা দিয়ে অভ্যর্থনা দেওয়া হয়, কয়েকটি জায়গায় টমেটো ছোঁড়ার রীতিও রয়েছে। এইসবের থেকে একেবারে অন্যরকম রীতি দেখা গেল।

বিয়ের 'অদ্ভুত' নিয়মটি রয়েছে হিমাচল প্রদেশের মনিকরণ ভ্যালিতে পিনি গ্রামে। সেখানেই বিয়ের পর এক সপ্তাহ কোনও পোশাক ছাড়াই থাকেন মহিলারা। সেই সময়ে শুধু পশমের বেল্ট পরতে পারেন নতুন বউয়েরা। পুরুষদের জন্যও রয়েছে নির্দিষ্ট নিয়ম। 

বিয়ের ওই নিয়মটির সঙ্গে পিনি গ্রামে সাওয়ানের রীতির মিল রয়েছে। সাওয়ানের সময়ে সেখানেও পাঁচ দিন পুরুষ ও মহিলারা কিছু নিয়ম পালন করেন। বিয়ের ক্ষেত্রে মহিলারা পাঁচ দিন কোনও পোশাক পরেন না। আর পুরুষেরা অ্যালকোহল ও  মাংস খান না। আসলে মনে করা হয়, নবদম্পতি এই নিয়ম পালন করলে আশীর্বাদ পাবেন। সৌভাগ্য আসবে তাঁদের দাম্পত্যে। এখনও এই নিয়ম মেনে চলা হয়।

আরও পড়ুন:Gold Price Hike: সুদিন সইল না, পুজোর আগেই ফের চড়চড়িয়ে বাড়ছে সোনা-রুপো...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.