Kiss Day 2023: 'অধরের কানে যেন অধরের ভাষা'! দারুণ এ-চুম্বনদিনে ঠিক কোন চুমুতে উতলা করবেন আপনার সঙ্গীটিকে?

Kiss Day 2023, Valentine Week 2023: সম্পর্ক এগিয়ে গিয়েছে অনেকটা। গতকালের গভীর নিবিড় অনুভবী আলিঙ্গনের পরেই আজ এল চুম্বনদিন। আজ সম্পর্কে একটা দীর্ঘস্থায়ী সিলমোহর পড়ার দিন। কী ভাবে পড়বে তা? 'অধরের কানে যেন অধরের ভাষা' লিখেছিলেন আমাদের কবি। রবীন্দ্রনাথ তাঁর 'চুম্বন' শীর্ষক কবিতাটি শুরুই করছেন এই চরণটি দিয়ে! আর রোম্যান্টিক এই কবিতাটি শেষ করছেন 'দুটি অধরের এই মধুর মিলন/দুইটি হাসির রাঙা বাসরশয়ন' দিয়ে!

Updated By: Feb 13, 2023, 12:09 PM IST
Kiss Day 2023: 'অধরের কানে যেন অধরের ভাষা'! দারুণ এ-চুম্বনদিনে ঠিক কোন চুমুতে উতলা করবেন আপনার সঙ্গীটিকে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সম্পর্ক এগিয়ে গিয়েছে অনেকটা। গতকালের গভীর নিবিড় অনুভবী আলিঙ্গনের পরেই আজ এল চুম্বনদিন। আজ সম্পর্কে একটা দীর্ঘস্থায়ী সিলমোহর পড়ার দিন। কেননা, কাল পর্যন্ত যা ঘরের বাইরে ছিল, হয়তো চৌকাঠ পর্যন্ত এসে পৌঁছেছিল, আজ সেটাই ঘরে ঢুকে আসার পালা। আজ দ্বিধা-সংকোচ আরও অনেকটা ঘুচেছে, মনের সাড়া বেশি মিলেছে, পারস্পরিক  নির্ভরতার কোশেন্টও আগের চেয়ে বেড়েছে। তাই আজ চুম্বনের মধু-আবেশে মজার ক্ষণ। আজ দেহে-মনে কোমল নবীন বসন্তের আবাহনগীতির মন্দ্রসুর।

আরও পড়ুন: Hug Day 2023: একটি উষ্ণ আলিঙ্গনের চেয়ে বেশি বাঙ্ময় আর কিছু হয়? জেনে নিন 'হাগ' কত রকমের হয়...

চুম্বনের প্রকারভেদ রয়েছে। চুম্বনের এই প্রকারভেদই বলে দেয় সম্পর্কের জল কত নিবিড়, কত গভীর। যেমন, হাতে চুম্বন, ঘাড়ে চুম্বন, কপালে, চোখে এবং ঠোঁটে। আর সেক্ষেত্রেও ধরন-ধাঁচের কমতি নেই। সাধারণ ওষ্ঠ-চুম্বনের পাশাপাশি রয়েছে ফ্রেঞ্চ কিসের মতো বিষয়ও।        

ভালো লেগে গিয়েছে সেই মানুষটিকে, কিন্তু বলব-বলব করে বলা হয়ে ওঠেনি? আর তাই ঠিক করে রেখেছিলেন ভ্যালেন্টাইনস উইক এলে ব্যাপারটা সেরে ফেলবেন? গোলাপদিনে গোলাপ দিয়েছেন তাকে। প্রোপোজ ডে-তে করে ফেলেছেন প্রোপোজও। চকোলেটদিনে তার হাত ভরিয়ে দিয়েছেন চকোলেটে। তারপর দিন ছিল টেডি ডে। টেডি-র হাত ধরে এসেছিল প্রমিস ডে। তারপর হাগ ডে। আর তারপর আজ, ভরা প্রেমের দিনটির ঠিক আগে এই কিস ডে!  

আরও পড়ুন: Chocolate Day 2023: প্রেম উদযাপনের এই আতপ্ত সপ্তাহে আলাদা করে একটি চকোলেট ডে-ও কেন পালিত হয় জানেন?

তবে শুধু তি চুমুতে হয়! আজ আপনার সঙ্গীকে ডিনারে ডাকুন। কিছু উপহারও দিন। সেখানে আবারও থাকুক ফুল-চকোলেটের বাড়াবাড়ি। ক্ষতি নেই। সেই উপহারের মধ্যেই লুকিয়ে রাখুন আপনার নিভৃত প্রেমের বার্তা। যা তার মনকে ছুঁয়ে যাবে। মনে-মনে রচিত হবে বসন্ত। মনে-মনে খেলা হবে বসন্তের হোলি। রঙে রঙে রেঙে উঠবে উভয়ের হৃদয়।

'অধরের কানে যেন অধরের ভাষা' লিখেছিলেন আমাদের কবি। রবীন্দ্রনাথ তাঁর 'চুম্বন' শীর্ষক কবিতাটি শুরুই করছেন এই চরণটি দিয়ে! আর রোম্যান্টিক এই কবিতাটি তিনি শেষ করছেন এই দুটি চরণে-- 'দুটি অধরের এই মধুর মিলন/দুইটি হাসির রাঙা বাসরশয়ন'!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.