নিজের উপর রাগ হচ্ছে? আফশোস, অনুতাপ? তখন মন ভালো করার ৭ টা উপায়

কখনও কখনও হয় যে আপনার মন খুব খারাপ। বড্ড হতাশ লাগে। তাই কোনও কিছুই আপনার করতে ইচ্ছে করে না। নিজের উপর রাগ হয়। হয়তো খুব ভুল করেছেন আর সেটা বুঝতে পেরেছেন বলে। সেই সময় অন্যের সঙ্গে কথা বলাও তো দূর, সামনে আসতেও ইচ্ছে করে না। তাহলে সেই সময় কী করবেন আপনি?যাতে আপনার মন আবার ঠিক হয়ে যায়? নিচে দেওয়া হলো, কী করা উচিত সেইসময় আপনার। যা আপনার মনকে শান্ত করবে।

Updated By: Dec 7, 2015, 01:14 PM IST
নিজের উপর রাগ হচ্ছে? আফশোস, অনুতাপ? তখন মন ভালো করার ৭ টা উপায়

ওয়েব ডেস্ক: কখনও কখনও হয় যে আপনার মন খুব খারাপ। বড্ড হতাশ লাগে। তাই কোনও কিছুই আপনার করতে ইচ্ছে করে না। নিজের উপর রাগ হয়। হয়তো খুব ভুল করেছেন আর সেটা বুঝতে পেরেছেন বলে। সেই সময় অন্যের সঙ্গে কথা বলাও তো দূর, সামনে আসতেও ইচ্ছে করে না। তাহলে সেই সময় কী করবেন আপনি?যাতে আপনার মন আবার ঠিক হয়ে যায়? নিচে দেওয়া হলো, কী করা উচিত সেইসময় আপনার। যা আপনার মনকে শান্ত করবে।

১) একটু জল খান। না, আপনার প্রিয় পানীয় অন্য কিছু হতেই পারে। কিন্তু সেটা নয়, ওই সময় আপনি এক অথবা দু গ্লাস জল খান।

২) পারলে স্নান করে নিন। যদি রাস্তায় থাকেন, আলাদা বিষয়। কিন্তু বাড়িতে থাকলে স্নানে ঢুকে পড়ুন। মন, মাথা, শরীর আগের থেকে অনেক হালকা লাগবে।

৩) পারলে একটু ঘুরে আসতে পারেন। সাইকেল, বাইক কিংবা গাড়ি নয়, হাঁটুন। হাঁটতে হাঁটতেই ঘুরে আসুন খানিকটা। সঙ্গে রাখতে পারেন আপনার পোষ্যকে।

৪) একটু ব্যায়াম বা আসন করতে পারেন। চোখ বন্ধ করে ফাঁকা ঘরে ছেলেবেলায় শেখা আসনগুলোই দেখুন না একবার চেষ্টা করে। মজাই লাগবে, যখন ওগুলো করতে কষ্ট হবে। আপনি মানসিক শান্তি পেয়ে হেসে উঠবেন।

৫) গান আপনি শুনতেই পারেন। তবে একটু শরীর দোলে, এমন গান শোনাটা ভাল। তাতে মন অনেক বেশি তরতাজা লাগবে।

৬) এরকম সময় সোশ্যাল মিডিয়ায় সময় দেবার দরকার নেই। তাতে অনেকের সঙ্গে কথা বলতে গিয়ে আপনার মেজাজ ফের খারাপ হতে পারে। কিন্তু চাইলে ইউটিউবটা খুলে বসতে পারেন। এবং লাফিং ভিডিও দেখতে পারেন। এতে আপনার মন হালকা হবে।

৭) আপনার পোশাক পাল্টে ফেলুন। ঘরে আপনার প্রিয় পোশাকটা পরে আয়নার সামনে দাঁড়ান, নিজের সৌন্দর্য উপভোগ করুন। আর তারপর নিজের সৌন্দর্য সবাইকে দেখানোর জন্য একটু রাস্তায় বেরিয়ে পড়ুন। দেখবেন ভাল লাগবে।

 

.