কী খেলে কমবে মেদ

শরীরে যখন মেধ বাড়তে থাকে, তার বেশিরভাগটাই দেখা যায় মধ্যপ্রদেশে। অর্থাৎ পেটে। মেধ বাড়ার সমস্যা নিয়ে ভুগছেন বিশ্বের বহু মানুষ। অনেকেরই চিন্তার বিষয় কী ভাবে নিজের পেট সুগঠিত রাখবেন। নিয়মিত কসরত করাও অনেক ঝক্কির। চিকিৎসকরা কিন্তু বলছেন, খাওয়া দাওয়ায় খেয়াল রাখলেই নিজের শরীর সুগঠিত রাখা যায়। জেনে নিন কোন উপকরণ আপনার পাতে থাকলেই কমবে মেধ।

Updated By: Dec 11, 2014, 04:21 PM IST
কী খেলে কমবে মেদ

ওয়েব ডেস্ক: শরীরে যখন মেদ বাড়তে থাকে, তার বেশিরভাগটাই দেখা যায় মধ্যপ্রদেশে। অর্থাৎ পেটে। মেধ বাড়ার সমস্যা নিয়ে ভুগছেন বিশ্বের বহু মানুষ। অনেকেরই চিন্তার বিষয় কী ভাবে নিজের পেট সুগঠিত রাখবেন। নিয়মিত কসরত করাও অনেক ঝক্কির। চিকিৎসকরা কিন্তু বলছেন, খাওয়া দাওয়ায় খেয়াল রাখলেই নিজের শরীর সুগঠিত রাখা যায়। জেনে নিন কোন উপকরণ আপনার পাতে থাকলেই কমবে মেদ।    

১ ব্রকোলি: এই ছট্টো সবুজ সবজিটি ভিটামিন C আর ক্যালসিয়ামে পরিপূর্ণ, যা শরীর থেকে কেমিক্যাল উপাদান কমিয়ে মেটাবলিজম কমাতে সাহায্য করে। ব্রকোলিতে জল, ফাইবারের পরিমান বেশি থাকে। ফলে সারাদিনে সামান্য ব্রকোলি আপনার শরীরের চাহিদার অনেকটাই মেটাবে। চিকিৎসকরা বলছেন সপ্তাহে চার দিন ব্রোকলি খান। মাইক্রোওয়েভে সামান্য ভাপিয়ে নিয়ে নুন দিয়ে গোলমরিচ ছড়িয়ে ব্রকোলি খেতে পারেন।  

২ দারচিনি: এই মশলাটায় প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। যা আপনার ব্লাট সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। নিয়ন্ত্রণে রাখে ইনসুলিনের মাত্রা। হজম শক্তি বাড়াতেও কাজ করে দারচিনি। আপনি খাওয়ার পরিমান কমিয়ে দিলে স্বাভাবিক ভাবেই শরীরে জমা হওয়া ফ্যাট থেকে শক্তি নিতে শুরু করে। ফলে ডায়েটিং করলে দারচিনি আপনার শরীরের চাহিদা মেটাতে সাহায্য করবে। ফলে আপনারা দারচিনি চা খান। কিংবা খাবারের তালিকায় এই মশলাটা রাখলেই হবে। এমনটাই জানাচ্ছেন চিকিৎসকরা।  

৩ অ্যাভোকাডো: অন্য ফলের তুলনায় অ্যাভোকাডোতে ফ্যাটের পরিমান বেশি থাকে। পরিসংখ্যান থেকে দেখা গিয়েছে, এই ফল কোলেস্টরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। নিউট্রিয়েন্স গুলোকে এনার্জিতে পরিণত করতে সাহায্য করে অ্যাভোকাডো। এই ফলে ভিটামিন B থাকে, যা মেদ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।   

৪ ডিম: সব শেষে ডিম। হ্যাঁ ডিম। ঠিকই শুনেছেন। ডিম খেলে কমবে মেদ। ফ্যাট গলাতে সাহায্য করে ডিম। ভিটামিন D তে পরিপূর্ণ ডিম। তাই প্রতিদিন সকালে একটা করে ডিম মাস্ট।

 

.