ধনতেরাসে খাঁটি সোনা কেনার জন্য ৩ টি সূত্র

ধনতেরাস উপলক্ষে সোনা কিনবেন নিশ্চয়ই। ঘরের শ্রীবৃদ্ধির জন্য এ দেশের অনেক মানুষই সোনা কিনবেন এই সময়টায়। কিন্তু সোনা চেনা সহজ কোথায়? সোনা কিনতে গিয়ে অনেক সময়ই যে ঠকতে হয়। কিন্তু ঠকা বন্ধ করুন এবার। বিচক্ষণ ক্রেতা হয়ে এবার ঘরের জন্য নিয়ে আসুন একেবারে খাঁটি সোনা।

Updated By: Nov 5, 2015, 01:06 PM IST
ধনতেরাসে খাঁটি সোনা কেনার জন্য ৩ টি সূত্র

ওয়েব ডেস্ক: ধনতেরাস উপলক্ষে সোনা কিনবেন নিশ্চয়ই। ঘরের শ্রীবৃদ্ধির জন্য এ দেশের অনেক মানুষই সোনা কিনবেন এই সময়টায়। কিন্তু সোনা চেনা সহজ কোথায়? সোনা কিনতে গিয়ে অনেক সময়ই যে ঠকতে হয়। কিন্তু ঠকা বন্ধ করুন এবার। বিচক্ষণ ক্রেতা হয়ে এবার ঘরের জন্য নিয়ে আসুন একেবারে খাঁটি সোনা।

তাই জেনে নিন খাঁটি সোনা চেনার সহজ তিনটি উপায়।

১) সোনা কিনুন ২৪ ক্যারটের – ২৪ ক্যারট সোনাই হল, আসল খাঁটি সোনা। ২৪ ক্যারট সোনা মানে ৯৯.৯%  শতাংশ খাঁটি সোনা। কিন্তু দোকানে সাধারণত, ২৪ ক্যারট সোনা দিয়ে গয়না তৈরি হয় না। তাতে সেই সোনার অলঙ্কার বড্ড নরম হয়ে যাবে। তাই দোকানে সাধারণত, ২২ ক্যারট সোনা দিয়েই অলঙ্কার তৈরি করা হয়। আপনি সেদিকটা খতিয়ে দেখে নেবেন, যাতে ২২ ক্যারট সোনা দেওয়া হয়। ২২ ক্যারট সোনা মানে ৯১.৬% শতাংশ সোনা।

২) BIS চিহ্ন দেখে সোনা কিনুন – সাধারণত, সোনা কেনার আগে হলমার্ক দেখেই মানুষ কেনেন। এটাই নিয়ম খাঁটি সোনা চেনার ক্ষেত্রে। কিন্তু এছাড়াও BIS চিহ্ন দেখে সোনা কিনুন। তাতে আপনি নিশ্চিত থাকবেন যে, আপনার সোনা সত্যিই খাঁটি।

৩) ফ্লুরোসেন্স মেশিনে এক্স রে করিয়ে নিন – যদিও এই পদ্ধতিতে সোনা যাচাই করে নেওয়াটা একটু কঠিন। কারণ, সব জায়গাতে সচরাচর এমন সূযোগ আপনি না-ও পেতে পারেন। তবু, একবার চেষ্টা করে নেবেন, যাতে এই পরীক্ষার মধ্যে দিয়ে আপনি আপনার সোনাকে যাচাই করে নিতে পারেন।

.